চলতি চ্যাম্পিয়ন্স ট্রফির সর্বোচ্চ রান সংগ্রহকারীর তালিকায় থাকা তামিম ইকবালকে পিছনে ফেলে ইতোমধ্যেই শীর্ষস্থান দখল করে নিলেন ভারতের অন্যতম বাঁ–হাতি ওপেনার ব্যাটসম্যান শিখর ধাওয়ান। শুধু তামিমকে নয়, ভারতের প্রাক্তন ওপেনার ব্যাটসম্যান  সৌরভ গঙ্গোপাধ্যায়কে পেছনে ফেলে চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতের সর্বকালের সর্বাধিক রান সংগ্রহকারীর মগডালে উঠে এলেন দিল্লির এই প্রতিভাবান ব্যাটসম্যানটি। উল্লেখ্য, চলতি চ্যাম্পিয়ন্স ট্রফিতে পাকিস্তানের বিরুদ্ধে ৬৮, শ্রীলঙ্কার বিরুদ্ধে ১২৫ এবং দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৭৮ রানের ইনিংস খেলতে দেখা গিয়েছিল শিখর ধাওয়ানকে। আর এদিন টুর্নামেন্টের সেমিফাইনালে ৪৬ রানের ইনিংস খেলেন তিনি।

শিখর ধাওয়ান

চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতের হয়ে এ পর্যন্ত ১১ ম্যাচে তিনটি করে সেঞ্চুরি ও হাফসেঞ্চুরির সাহায্যে ৭৩.৮৮ গড়ে ৬৬৫ রান করে এতদিন শীর্ষে ছিলেন সৌরভ। তবে বৃহস্পতিবার এজবাস্টনে বাংলাদেশের বিপক্ষে চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে ৩৪ বলে ৪৬ রানের একটি মারকাটারি ইনিংস খেলে মহারাজকে ছাড়িয়ে যান ধাওয়ান। এখন পর্যন্ত চ্যাম্পিয়ন্স ট্রফিতে সর্বমোট ৯ ম্যাচ খেলে ৮৫ ব্যাটিং গড়ে ৬৮০ রান সংগ্রহ করেছেন ধাওয়ান। এই ক্ষেত্রে ধাওয়ানের ঝুলিতেও রয়েছে তিনটি করে সেঞ্চুরি ও হাফসেঞ্চুরি।

সৌরভ গাঙ্গুলি

এখানে দেখুনঃ ৩০০টি ওয়ানডে খেলার জন্য এবার যুবরাজকে অভিনন্দন জানালেন সৌরভ গঙ্গোপাধ্যায় 

অন্যদিকে, এবারের চ্যাম্পিয়ন্স ট্রফিতে ২৯৩ রান করেছেন তামিম। ধাওয়ান অবশ্য ইতিমধ্যেই ৪ ম্যাচে ৩১৭ রান সংগ্রহ করে ফেলেছেন।

বাংলাদেশের ওপেনিং ব্যাটসম্যান তামিম ইকবাল

টিম ইন্ডিয়ার ওপেনার ব্যাটসম্যান শিখর ধাওয়ানের চ্যাম্পিয়ন্স ট্রফিতে ব্যাটিং ধামাকা অব্যাহত। বৃহস্পতিবারে এজবাস্টনে প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে বাংলাদেশ ২৬৪ রান তুলে খেলা শেষ করে। জয়ের জন্য ২৬৫ রানের লক্ষ্যমাত্রা মাথায় রেখে ব্যাট করতে নামেন রোহিত শর্মা এবং শিখর ধাওয়ান জুটি। এদিন ভারতীয় দলের হয়ে এই দুই ওপেনার দারুণ একটা শুরু করতে সফল হন। প্রথম উইকেটে স্কোরবোর্ডে ৮৭ রান জোড়েন তাঁরা। শিখর আউট হন ৪৬ রান করে। আর তাতেই তিনি প্রিন্স অফ ক্যালকাটাকে ছাপিয়ে চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতের ব্যাক্তিগত সর্বাধিক রানের মালিক হয়ে যান।

চলতি চ্যাম্পিয়ন্স ট্রফির সেমিফাইনালে বাংলাদেশের বিরুদ্ধে ওপেনিং জুটিতে ৮৭-রান তোলেন রোহিত শর্মা-শিখর ধাওয়ান জুটি

এ পর্যন্ত আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফিতে ব্যাক্তিগত সর্বোচ্চ রানের মালিক হয়ে বসে আছেন ওয়েস্ট ইন্ডিজের অন্যতম মারকুটে ব্যাটসম্যান ক্রিস গেইল। এই টুর্নামেন্টের ইতিহাসে মোট ১৭টি ম্যাচে তাঁর সংগ্রহ ৭৯১ রান। দ্বিতীয় স্থানে শ্রীলঙ্কার মাহেলা জয়বর্ধনে, যাঁর ব্যাট হাতে মোট সংগ্রহ ৭৪২ রান। ৬৮৩ রান সংগ্রহ করে তৃতীয় স্থানে আছেন লঙ্কা দলের আরও এক কিংবদন্তি ব্যাটসম্যান কুমার সাঙ্গাকারা। ভারতীয়দের মধ্যে দ্বিতীয়স্থানে রয়েছেন সৌরভ গঙ্গোপাধ্যায় (৬৬৫) এবং তৃতীয় স্থানে রাহুল দ্রাবিড়। তাঁর সংগ্রহ ৬২৭ রান। সব মিলিয়ে ভারতীয় ক্রিকেটারদের মধ্যে আপাতত চ্যাম্পিয়ন্স ট্রফিতে ব্যাক্তিগত সর্বোচ্চ রান সংগ্রহের ক্ষেত্রে শিখরে রয়েছেন দিল্লির বাঁ–হাতি ব্যাটসম্যান ধাওয়ান।

চলতি চ্যাম্পিয়ন্স ট্রফিতে অনবদ্য ফর্মে রয়েছেন ভারতীয় ওপেনার শিখর ধাওয়ান

আরোও দেখুনঃ আসন্ন ক্যারিবিয়ান সফরের জন্য ঘোষিত ভারতীয় দল

  • SHARE

    আরও পড়ুন

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...

    টুইটারে গিবসের ট্রোলে ক্ষুব্ধ অশ্বিন ম্যাচ ফিক্সিং নিয়ে কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ার তোপের মুখে

    টুইটারে গিবসের ট্রোলে ক্ষুব্ধ অশ্বিন ম্যাচ ফিক্সিং নিয়ে কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ার তোপের মুখে
    ক্রিকেটারদের মধ্যে সোশ্যাল মিডিয়ায় হাসি মজা আদান প্রদান করা এখন আম বাত। বহু ক্রিকেটারই নিজেদের মধ্যে একে...

    দক্ষিণ আফ্রিকা বনাম ভারত ২০১৮: নিজের চোট নিয়ে জল্পনার অবসান ঘটানেল খোদ বিরাটই

    দক্ষিণ আফ্রিকা বনাম ভারত ২০১৮: নিজের চোট নিয়ে জল্পনার অবসান ঘটানেল খোদ বিরাটই
    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৩ ম্যাচের টি২০ সিরিজের প্রথম ম্যাচে রবিবার জোহানেসবার্গে সেই সময় ভারত খানিকটা চিন্তায়...

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন
    আসন্ন আইপিএল ২০১৮র নিলামে দল পাননি তিনি। নিলামে অবিক্রীতই থেকে গেছিলেন নিউজিল্যান্ডের মার্টিন গাপ্তিল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুরন্ত...

    আইপিএল২০১৮: সম্পূর্ণ সূচী, ম্যাচের সময়, স্থান, এবং অন্যান্য বিবরণ

    মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে আগামি ৭ এপ্রিল থেকে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স এবং এই আইপিএলে নির্বাসন কাটিয়ে ফিরে...