১৪ রানের জন্য ভাঙা থেকে বাঁচল শচীন-সেহবাগের বিশ্বরেকর্ড, মিস করলেন ধবন আর রোহিত

ভারতীয় দল আর ওয়েস্টইন্ডিজের দলের মধ্যে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচ গতকাল বুধবার বিশাখাপট্টনমে খেলা হয়েছে। এই দ্বিতীয় ওয়ানডে ম্যাচে শিখর ধবন আর রোহিত শর্মার ওপেনিং জুটির কাছে এক দুর্দান্ত কৃতিত্ব করে দেখানোর সুবর্ন সুযোগ ছিল। কিন্তু তারা এই সুযোগ মাত্র ১৪ রানের জন্য হাতছাড়া করেন।

১৪রান করলেই শচীন-সেহবাগের ওপেনিং জুটিকে পেছনে ফেলতে পারতেন
১৪ রানের জন্য ভাঙা থেকে বাঁচল শচীন-সেহবাগের বিশ্বরেকর্ড, মিস করলেন ধবন আর রোহিত 1
প্রসঙ্গত এই দ্বিতীয় ওয়ানডে ম্যাচে ১৪ রান আর করতে পারলেই রোহিত শর্মা আর শিখর ধবনের ওপেনিং জুটি শচীন তেন্ডুলকর আর বীরেন্দ্র সেহবাগের ওপেনিং জুটিকে পেছনে ফেলে দিতে পারতেন, কিন্তু ধবন আর রোহিতের জুটি মাত্র ১৫ রানের পার্টনারশিপ এই ম্যাচে করতে পারেন। রোহিত শর্মা আর শিখর ধবনের জুটি ভারতের হয়ে ২০১৩ থেকে ওপেনিং করা শুরু করেছিলেনার তখন থেকে এই জুটি ভারতীয় দলকে প্রথম উইকেটের জন্য এক দুর্দান্ত পার্টনারশিপ গড়ে দিতে থাকেন।

রোহিত-ধবনের ওপেনিং জুটি করে ফেলেছেন ৩৮৯১ রান
১৪ রানের জন্য ভাঙা থেকে বাঁচল শচীন-সেহবাগের বিশ্বরেকর্ড, মিস করলেন ধবন আর রোহিত 2
শচীন আর সেহবাগ ভারতীয় দলের হয়ে ওপেনিং করে ৯৩ ইনিংসে ৩৯১৯ রান করেছেন। যার মধ্যে১০টি সেঞ্চুরি পার্টনারশিপ আর ১৩টি হাফ সেঞ্চুরি পার্টনারশিপ শামিল ছিল। এই ম্যাচের আগে শিখর ধবন আর রোহিত শর্মার জুটি এখনও পর্যন্ত ওয়ানডে ক্রিকেটে ৮৪টি ইনিংসে ৩৮৯১ রান করেছেন। এর মধ্যে ধবন আর রোহিতেরমধ্যে ১৩টি সেঞ্চুরি পার্টনারশিপ হয়েছে। অন্যদিকে তাদের ১২টি হাফসেঞ্চুরি পার্টনারশিপও হয়েছিল। শিখর ধবন আর রোহিত শর্মার ওপেনিং জুটিকে দুনিয়ার অন্যতম শ্রেষ্ঠ ওপেনিং জুটি বলে ধরা হয়। রোহিত আর ধবন দুজনেরই একে অপরের সঙ্গে যথেষ্ট ভালো তালমেল রয়েছে। দুজনেই একে অপরকে ভালো করে বোঝেন এই জন্য দুজনেই উইকেটের মধ্যে যথেষ্ট বুঝেশুনে দৌড়ন। দুজনেই একে অপরের খেলাকেও যথেষ্ট ভালো করে জানেন। দুজনেই ওভারের মধ্যে একে অপরের সঙ্গে কথা বলেন আর একে অপরের আত্মবিশ্বাস বাড়ান।

সবচেয়ে বেশি ওপেনিং পার্টনারশিপ রানের রেকর্ড সৌরভ-শচীনের নামে
১৪ রানের জন্য ভাঙা থেকে বাঁচল শচীন-সেহবাগের বিশ্বরেকর্ড, মিস করলেন ধবন আর রোহিত 3
রোহিত আর ধবন যদি পরের ম্যাচে পার্টনারশিপ গড়ে আরও ১৪ রান করে ফেলেন তাহলে তারা রানের ব্যাপারে ভারতের দ্বিতীয় সবচেয়ে বেস্ট জুটি হয়ে যাবেন। প্রসঙ্গত শচীন আর সৌরভ গাঙ্গুলীর ওপেনিং জুটি ভারতের হয়ে সবচেয়ে বেশি রান করেছেন। শচীন আর গাঙ্গুলীর জুটি ১৩৬টি ইনিংসে ৪৯.৩২ এর দুর্দান্ত গড়ে ৬৬০৯ রান করেছেন। যার মধ্যে ২১টি সেঞ্চুরি এবং ২৩টি হাফ সেঞ্চুরি পার্টনারশিপ হয়েছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *