ভারত বনাম অস্ট্রেলিয়া: ১৩০ বছর পুরোনো লজ্জাজনক রেকর্ড ভেঙে শন মার্শ নিজের নামে লাগালেন দাগ, কোহলি পেলেন প্রশংসা 1

অস্ট্রেলিয়ায় অ্যাডিলেড টেস্টের দ্বিতীয় দিনের খেলা শেষ হয়েছে। যেখানে অস্ট্রেলিয়া দলের উপর চাপ পরিস্কারভাবে দেখা যাচ্ছে। এখনো পর্যন্ত অস্ট্রেলিয়া দল নিজেদের ৭ উইকেট হারিয়ে ফেলেছে। কিন্তু এই সবকিছুর মধ্যে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান শন মার্শের সবচেয়ে বেশি চর্চা হচ্ছে। জানিয়ে দিই মার্শ গত বেশকিছু সময় ধরে রান করার জন্য লাগাতার সংঘর্ষ করছেন। কিন্তু তা সত্বেও তিনি টিম ইন্ডিয়ার বিরুদ্ধে টেস্ট ম্যাচের দ্বিতীয় দিনও ছন্দ হাসিল করতে পারেননি। এই খেলোয়াড় টেস্ট ম্যাচ চলাকালীন একটি রেকর্ড করেন। যা তিনি কখনো মনে করতে চাইবেন না। মার্শ এই ম্যাচে দুই রানই করতে পেরেছেন। জানিয়ে দিই মার্শ ষষ্ঠবার লাগাতার দু অঙ্কের রান করতে না পেরে আউট হন।যে কারণে এখন তার নামে আরো একটি লজ্জাজনক রেকর্ড জুড়ে গিয়েছে।

মার্শ হলেন অস্ট্রেলিয়ার প্রথম ব্যাটসম্যান
ভারত বনাম অস্ট্রেলিয়া: ১৩০ বছর পুরোনো লজ্জাজনক রেকর্ড ভেঙে শন মার্শ নিজের নামে লাগালেন দাগ, কোহলি পেলেন প্রশংসা 2
ভারতের বিরুদ্ধে প্রথম টেস্ট ম্যাচে মোট ২ রান করে আউট হওয়া অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান শন মার্শ ১৩০ বছর বাদ লাগাতার ৬টি ইনিংস দ্রুত আউট হওয়ার সঙ্গে দুই অঙ্কের রান করতে না পারা প্রথম অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান হলেন। জানিয়ে দিই এই খেলোয়াড়ের গত ছটি টেস্ট ইনিংসের স্কোর হল যথাক্রমে ৭,৭,০,৩,৪,২। এই টেস্ট ম্যাচ চলাকালীন অস্ট্রেলিয়ার দলের এই ব্যাটসম্যানকে ভারতীয় দলের বোলার রবিচন্দ্রন অশ্বিন আউট করে দেন। যেখানে ওভারের শেষ বলে অশ্বিন হাফপিচ বল করেন, যা খেলার জন্য মার্শ আগেই এগিয়ে আসেন আর বল ভেতরের দিকের কোনে লেগে উইকেটে গিয়ে লাগে।

কোহলির রণনীতির হল প্রশংসা
ভারত বনাম অস্ট্রেলিয়া: ১৩০ বছর পুরোনো লজ্জাজনক রেকর্ড ভেঙে শন মার্শ নিজের নামে লাগালেন দাগ, কোহলি পেলেন প্রশংসা 3
জানিয়ে দিই যে বলে অস্ট্রেলিয়ান ব্যাটসম্যান মার্শ আউট হয়েছিলেন সে বল খুব একটা বেশি ভালো ছিল না। কিন্তু সেই বলকে কেহ্লার পর এই খেলোয়াড়ের সেই শট বহু প্রশ্নের মুখে পড়ে। এই খেলোয়াড় লাগাতার বড় শট খেলার প্রবণতার কারণে, অ্যাডিলেড টেস্ট ম্যাচে স্পিনাররা বেশ সাহায্য পাচ্ছেন দেখে অধিনায়ক কোহলি নিজেদের দ্বিতীয় সেশনের শুরুয়াত অশ্বিনকে দিয়ে করান। যেখানে কোহলি সফলতা পান। অন্যদিকে এই ম্যাচে কমেন্ট্রি করা প্রাক্তণ ক্রিকেট মাইকেল ভন কোহলির রণনীতির প্রশংসা করে মার্শের সমালোচনা করেন।

মাইকেল ভন করলেন মার্শের সমালোচনা
ভারত বনাম অস্ট্রেলিয়া: ১৩০ বছর পুরোনো লজ্জাজনক রেকর্ড ভেঙে শন মার্শ নিজের নামে লাগালেন দাগ, কোহলি পেলেন প্রশংসা 4
মাইকেল ভন কমেন্ট্রি করাকালীন মার্শের প্রদর্শনের সমালোচনা করে বলেন,

“ ও একটাও বল কেনো ছাড়ছেনা। এটা তো এমন কিছু স্পেশাল ছিলনা যে বলে তিনি উইকেট হারালেন। আরো একবার এই ব্যাটসম্যানের খেলায় কমতি দেখা গেলো”।

কোহলি এই কথা খুব ভালো করে জানতেন। তিনি বলেওছিলেন যে আপনাকে শট খেলতে হলে তো এটা আপনার জন্য বাউন্ডারি রাখা হয়েছে।বোলারের সামনে এটা তো স্বয়ং উইকেট দেওয়ার মতো ব্যাপার হয়ে গেলো। ওই বলে এমন কিছুই ভয়ঙ্কর ছিলনা যেখানে তিনি নিজের উইকেট হারালেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *