শ্রীলঙ্কায় চলতি সীমিত ওভারের ক্রিকেট সিরিজের জন্য় গতমাসে যখন দল ঘোষণা হয়, তখন অনেকেই অবাক হয়েছিলেন। এই শতাব্দীর এখনও পর্যন্ত দুই সেরা ম্য়াচ উইনারকে বাদ দিয়ে ভারতীয় দল গড়েছেন জাতীয়  নির্বাচকরা। তারপর জল্পনা অনেক দূর গড়িয়েছে। রায়নার দল থেকে বাদ পড়া নিয়ে ক্রিকেটপ্রেমীরা সহানুভূতি দেখালেও, যুবরাজ প্রসঙ্গে তাঁরা আবেগ তাড়িত। ২০১৯ বিশ্বকাপের দিকে নজর রেখে ভারত দল গড়েছে, সবই ঠিক আছে। কিন্তু, যুবরাজ বাদ কেন? আরওএকটা সুযোগ দিয়ে তো দেখাই যেত। শাস্ত্রী কোচ হওয়ার পর বোর্ড তো বলেছিল, শ্রীলঙ্কা সফর থেকে পরীক্ষা-নীরিক্ষা শুরু হতে চলেছে। তাহলে এত আগে কেন ক্রিকেট কেরিয়ারে ইতি টেনে দেওয়া হল ভারতের সর্বকালের সেরা অলরাউন্ডারের কেরিয়ারে। বোর্ডের অন্দর থেকে খবর আসে, আসলে কোচ ও অধিনায়ক সিনিয়র ক্রিকেটারদের দলে চাইছেন না। আর যেহেতু রায়না বা যুবি কেউই ফর্মের ধারেকাছে নেই, তাই কোচ ও অধিনায়কের পরামর্শে তাদেরকে ছেঁটে ফেলা আরও সহজ হল। ভারতীয় দল কোচ হওয়ার পর থেকে শাস্ত্রীকে নিয়ে অনেক সমালোচনা হয়েছে। এতদিন তিনি চুপ করে থাকলেও, রবিবার একদিনের সিরিজের পঞ্চম তথা শেষ একদিনের ম্য়াচের আগে দলের দুই ক্রিকেটারকে মুখ খুললেন শাস্ত্রী। শুক্রবার ভারতীয় দলের হেড কোচ জানালেন, যুবরাজ আর রায়নার দলে জায়গা না পাওয়ার আসল কারণ।

যুবরাজ ও রায়না ভারতীয় দল থেকে যখনই বাদ পড়েছেন, তার পেছনে উপযুক্ত যুক্তি কখনই দিয়ে পারেনি বোর্ড। ঘুরেফিরে সেই একই কথা এসেছে। ফর্মে নেই বলে তাই নির্বাচন করা হয়নি। এবারও সেই একই কথা বোর্ডের বড়কর্তাদের মুখে। কিন্তু, এই নিয়ে বিতর্ক যতই এগিয়ে এসেছে, ততই নানা কথা উঠে এসেছে। শেষ পর্যন্ত জানা যায়, যুবরাজ ও রায়না ফিটনেস টেস্টে সর্বোচ্চ মাপকাঠি ইয়ো-ইয়ো টোস্টে উতরাতে পারেননি। আর সেই কারণেই তাঁদের উপেক্ষা করে হয়েছে। তাহলে প্রশ্ন আসে, প্রধান নির্বাচক কেন বিশ্রাম দেওয়া হয়েছে, তারপর রোটেশন পলিসির যুক্তি খাড়া করলেন?

শুক্রবার শাস্ত্রী যে মন্তব্য় করলেন, তাতে পরিষ্কার, প্রথম থেকে যা অনুমান করা হয়েছিল, সেটাই ঠিক। শুধু তার ভুল ব্য়াখ্য়া করা হয়েছে। ভারতীয় দলে এই দুই সিনিয়র ক্রিকেটারের সুযোগ না পাওয়ার পেছনে পরোক্ষে শাস্ত্রীর ভূমিকা রয়েছে। তবে তা ভারতীয় ক্রিকেটের স্বার্থে। তাঁর মুখ থেকেই শুনে নেওয়া যাক আসল কারণটা। আমরা মাঠে ফিল্ডিংয়ে সেরা দলটাকেই মাঠে নামাতে চাই। এটাই আসল কথা। আর ফিল্ডিংয়ে সেরা দল হতে গেলে কি করতে হবে? ফিটনেস লেভেলে এগিয়ে থাকতে হবে। আর সেই কারণেই দলে আসার জন্য় ফিটনেসের মাপকাঠি বেঁধে দেওয়া হয়েছে।

দল নির্বাচনে তাঁর কোনও হাত নেই, এই অভিযোগ থেকেও তিনি নিজের নাম পরিষ্কার করে নিতে চেয়েছেন। দল নির্বাচনের ক্ষেত্রে আমি নিজেকে জড়াতে চাই না। ওটা আমার কাজ না। ওটা নির্বাচকদের কাজ। আমার দলের ক্রিকেটাররা আমার ওপর বিশ্বাস করুক, এটাই চাই। নির্বাচকরা তাঁদের চোখ-কান খোলা রেখে কাজ করে যাচ্ছেন। কেউ যদি ফিটনেস দেখিয়ে দলে নির্বাচকদের প্রভাবিত করতে পারে, আগামী দিনে তাকেও ভারতীয় দলে সুযোগ পেতে দেখা যাবে।

তাহলে কি ফিটনেসের কারণেই দল থেকে বাদ দেওয়া হয়েছে যুবি ও রায়নাকে? হেড কোচের জবাব, আগেই বলেছি, দলে ফিটনেসের মাপকাঠি বেঁধে দেওয়া হয়েছে। তার থেকেই বোঝা যাচ্ছে, দল ভবিষ্য়তে কোন দিকে নজর রাখতে চাইছে। সোজা কথা, সকলকে ফিটনেসের ওই মাপকাঠিতে উতরাতে হবে।

যুবরাজ প্রসঙ্গে ভারতীয় টিম ম্য়ানেজমেন্টের বর্তমান দৃষ্টিভঙ্গি ইতিবাচক না হলেও রায়নাকে নির্বাচকরা এখনও ভাবনায় রেখেছেল। কারণ, তাঁকে দলীপ ট্রফিতে ইন্ডিয়া ব্লু টিমে রাখা হয়েছে। এমনকী, তাঁকে নেতা করা হয়েছে ওই দলের। গত বছর ইন্ডিয়া ব্লু টিমকে সফলভাবে নেতৃত্বে দিয়ে টেস্ট দলে ফিরে এসেছিলেন গৌতম গম্ভীর। যদিও দশম আইপিএলে ভালো পারফর্ম করা সত্ত্বেও গোতিকে এবার দলীপ ট্রফির কোনও টিমে রাখা হয়নি। আবার খবরে প্রকাশ, যুবিকে শেষ মুহূর্তে দলীপ ট্রফিতে অন্তর্ভুক্ত করা হতে পারে। কিন্তু, তাঁখকে কার জায়গায় কোনও দলে পাঠানো হতে পারে, সে ব্য়াপারে কিছুই জানা যায়নি।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...