মহেন্দ্র সিং ধোনির সঙ্গে খেলেছেন এই ৫জন খেলোয়াড়, হয়ত আপনারা চিনতেও পারবেন না

ভারতীয় ক্রিকেট দলের সবচেয়ে সফল অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ২০০৪ এ বাংলাদেশের বিরুদ্ধে খেলে টিম ইন্ডিয়ায় অভিষেক করেছিলেন। এরপর থেকে দুর্দান্ত প্রদর্শন করে তিনি ভারতকে নতুন উচ্চতায় পৌঁছে দেন। মাহী নিজের কেরিয়ার চলাকালীণ বেশকিছু খেলোয়াড়ের সঙ্গে ড্রেসিংরুম শেয়ার করেছেন। যাদের মধ্যে কিছু খেলোয়াড়দের আপনারা চেনেন, কিন্তু কিছুদের আপনারা নাও চিনতে পারেন। মাহীর সঙ্গে খেলা এমন খেলোয়াড়রাও রয়েছেন যাদের আপনারা চেনেনও না যে তারা মাহীর সঙ্গে ক্রিকেট খেলেছেন। তো আসুন এই প্রতিবেদনে আপনাদের সেই ৫জন খেলোয়াড়দের ব্যাপারে জানানো যাক যারা ধোনির সঙ্গে ড্রেসিংরুম শেয়ার করেছেন কিন্তু আপনারা তাদের চেনেন না।

১. মনদীপ সিং

মহেন্দ্র সিং ধোনির সঙ্গে খেলেছেন এই ৫জন খেলোয়াড়, হয়ত আপনারা চিনতেও পারবেন না 1

এই তালিকায় সবার প্রথমে নাম রয়েছে পাঞ্জাবের স্টাইলিশ ব্যাটসম্যান মনদীপ সিংয়ের। মনদীপ সিং ২০১৬য় টিম ইন্ডিয়ার হয়ে ডেবিউ করেছিলেন। ডানহাতি ওপেনিং ব্যাটসম্যান ২০১৬ থেকে এখনো পর্যন্ত মাত্র তিনটিই ম্যাচখেলার সুযোগ পেয়েছেন। আর তিনটি ম্যাচই টি-২০ ফর্ম্যাটের। চমকে দেওয়ার মতো বিষয় হলো যে মনদীপ নিজের ডেবিউ মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বেই করেছিলেন আর সবকটি ম্যাচই তিনি তারই অধিনায়কত্বেওই খেলেছিলেন। নিজের খেলা এই তিনটি টি-২০ ম্যাচে তিনি ১১৯.১৮ স্ট্রাইক রেটে ৮৭ রান করতে সফল হয়েছিলেন আর এর মধ্যে তার ব্যাট থেকে হাফসেঞ্চুরিও দেখতে পাওয়া গিয়েছে। আইপিএলে মনদীপ কিংস ইলেভেন পাঞ্জাবের সদস্য আর ঘরোয়া ক্রিকেটেও গত দীর্ঘ সময় ধরে দুর্দান্ত প্রদর্শনও করছেন।

২. বারিন্দর সারিন

মহেন্দ্র সিং ধোনির সঙ্গে খেলেছেন এই ৫জন খেলোয়াড়, হয়ত আপনারা চিনতেও পারবেন না 2

জোরে বোলার বারিন্দর সারিনের নামও এই তালিকায় রয়েছে। পাঞ্জাবের বারিন্দর সারিনও ভারতের হয়ে এখনো পর্যন্ত ছটি ওয়ানডে আর দুটি টি-২০ ম্যাচ খেলেছেন, আর বিশেষ ব্যাপার হলো যে তার ডেবিউও ধোনির নেতৃত্বেই দেখতে পাওয়া গিয়েছিল। নিজের খেলা ৬টি ওয়ানডে ম্যাচে সারিন ৩৮.৪২ গড়ে সাতটি উইকেট নিয়েছিলেন। অন্যদিকে দুটি টি-২০ ম্যাচে তার নামে মোট ছটি সফলতা এসেছে। আপনাদের সকলের জ্ঞাতার্থে জানিয়ে দিই যে সারিন নিজের প্রথম টি-২০ ম্যাচেই জিম্বাবোয়ের বিরুদ্ধে ৪/১০ এর দুর্দান্ত পরিসংখ্যান দেখিয়ে ম্যান অফ দ্যা ম্যাচও হয়েছিলেন। পাঞ্জাবের জোরে বোলার বারিন্দর সারিন আন্তর্জাতিক স্তরের নিজের সমস্ত ম্যাচ এমএস ধোনি নেতৃত্বেই খেলেছিলেন। বর্তমান সময়ে তিনি আইপিএলে সানরাইজার্স হায়দ্রাবাদ দলের সদস্য আর টিম ইন্ডিয়ায় প্রত্যাবর্তনের রাস্তা খুঁজছেন।

৩. ফৈজ ফয়জল

মহেন্দ্র সিং ধোনির সঙ্গে খেলেছেন এই ৫জন খেলোয়াড়, হয়ত আপনারা চিনতেও পারবেন না 3

বিদর্ভের ক্রিকেট দলের অধিনায়ক আর ওপেনিং ব্যাটসম্যান হিসেবে পরিচিত ফৈজ ফয়জলের নামও এই তালিকায় রয়েছে। ফৈজ ফয়জল ২০১৬য় জিম্বাবোয়ের বিরুদ্ধে নিজের একদিনের ম্যাচে অভিষেক করেছিলেন। বাঁহাতি এই ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনির নেতৃত্বেই টিম ইন্ডিয়ার হয়ে নিজের প্রথম ম্যাচ খেলেছিলেন। এই ম্যাচে ফয়জল দুর্দান্ত ব্যাটিং করে মাত্র ৬১ বলে ৫৫ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন আর দল এই ম্যাচ পুরো দশ উইকেটে জিততে সফল হয়েছিল। যদিও এই ম্যাচটির পর ফয়জল ভারতের হয়ে একটিও ম্যাচ খেলেননি। আপনাদের জ্ঞাতার্থে জানিয়ে দিই যে ফৈজ ফয়জল ঘরোয়া ক্রিকেটে অনেক বড়ো নাম আর নিজের অধিনায়কত্বে তিনি পরপর দুবার বিদর্ভকে রঞ্জি ট্রফিও জিতিয়েছেন।

৪. ভিআরভি সিং

মহেন্দ্র সিং ধোনির সঙ্গে খেলেছেন এই ৫জন খেলোয়াড়, হয়ত আপনারা চিনতেও পারবেন না 4

এই তালিকায় ভিআরভি সিংয়ের নাম দেখে আপনারা অবাক হয়ে থাকবেন। কিন্তু ভারতীয় দলের প্রাক্তন জোরে বোলার ভিআরভি সিং মহেন্দ্র সিংদ ধোনির সঙ্গে আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন। ৩৫ বছর বয়সী প্রাক্তন জোরে বোলার ভারতের হয়ে পাঁচটি টেস্ট ম্যাচ আর দুটি একদিনের ওয়ানডেও খেলেন। এই পাঁচটি টেস্টে ভিআরভি সিং আটটি উইকেট নিতে সফল হয়েছিলেন, অন্যদিকে তার ঝুলতে ওয়ানডেতে একটিও সফলতা ছিল না। পাঞ্জাব এক্সপ্রেস নামে জনপ্রিয় ভিআরভি সিং ধোনির সঙ্গে একটি একদিনের ম্যাচ খেলেন আর তিনি ধোনির সঙ্গে পাঁচটি টেস্ট ম্যাচ খেলতেও সফল হন। নিজের খেলা ২৯টি প্রথম শ্রেনীর ম্যাচে ভিআরভি সিং ১২১টি উইকেট হাসিল করেন। অন্যদিকে ৩৭টি লিস্ট এ ম্যাচে তার ঝুলিতে ৫৫টি উইকেট রয়েছে। ভিআরভি সিং ৩৩টি টি-২০ ম্যাচও খেলেছেন আর ৩১টি উইকেট নিয়েছেন।

৫. অভিনব মুকুন্দ

মহেন্দ্র সিং ধোনির সঙ্গে খেলেছেন এই ৫জন খেলোয়াড়, হয়ত আপনারা চিনতেও পারবেন না 5

এই তালিকায় পরবর্তী নাম তামিলনাড়ুর অভিজ্ঞ ওপেনার অভিনব মুকুন্দের। ৩০ বছর বয়সী বাঁহাতি ওপেনিং ব্যাটসম্যান অভিনব মুকুন্দ ভারতীয় দলের হয়ে সাতটি টেস্ট ম্যাচ খেলেছেন। মুকুন্দ ভারতের হয়ে নিজের টেস্ট ডেবিউ ২০১১য় ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে কিংস্টনের মাঠে করেছিলেন। এখনো পর্যন্ত তিনি নিজের খেলা সাতটি টেস্ট ম্যাচের ১৪টি ইনিংসে প্রায় ২৩ গড়ে ৩২০ রান করেছেন। ভারতের হয়ে তিনি দুটি হাফসেঞ্চুরি করতেও সফল হয়েছেন আর তার সবচেয়ে ভালো প্রদর্শন ৮১ রানের ছিল। ঘরোয়া ক্রিকেটের মুকুটহীন সম্রাট মুকুন্দ তামিলনাড়ুর ক্রিকেটে অনেক বড়ো নাম। মুকুন্দ ধোনির নেতৃত্বে পাঁচটি টেস্ট খেলেছেন আর ২১.১০ গড়ে ২১১ রান করতে সফল হয়েছেন। মাহীর নেতৃত্বে তার সর্বোচ্চ প্রদর্শন ৬২ রানের ছিল। অভিনব মুকুন্দ গত দীর্ঘ সময় ধরে ভারতীয় দলের বাইরে রয়েছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *