সিরিজের ফয়সালা ইতিমধ্যেই হয়ে গেছে। চার ম্যাচের সিরিজে 3-0 তে এগিয়ে গিয়ে সিরিজ পকেটে বিরাট বাহিনীর। তাই কাল চতুর্থ একদিনের ম্যাচে নতুনদের সুযোগ দিয়ে পরীক্ষা-নিরীক্ষা সেরে ফেলতে চাইছে ভারতীয় থিঙ্কট্যাংক। এর ফলে কাল কলম্বোর প্রেমদাশা স্টেডিয়ামে ভারতীয় জার্সিতে অভিষেকের সুযোগ আসছে এক প্রতিশ্রুতিবান ফাস্ট বোলারের সামনে। শার্দুল ঠাকুর, মুম্বাইয়ের এই প্রতিভাবান বোলার প্রায় একবছর ধরে দলের সাথে থাকার পরে কাল নামতে চলেছেন মাঠে এগারো জনের দলে সুযোগ পেয়ে।

ভারতের ডোমেস্টিক ক্রিকেটে শার্দুল ঠাকুর পরিচিত এক নাম। মহারাষ্ট্রের পালঘারে জন্ম নেওয়া ডানহাতি এই মিডিয়াম পেসার নিজের ক্রিকেট কেরিয়ার শুরু করেন 2012 তে রাজস্থানের বিরুদ্ধে। 49 টি প্রথম শ্রেণীর ম্যাচ খেলে তার উইকেট শিকারের সংখ্যা 169। মুম্বাইয়ের প্রথম দলের নিয়মিত এই সদস্য গতবছরের রঞ্জি জয়ী মুম্বাই দলেরও অন্যতম সদস্য। ফাইনালে সৌরাষ্ট্রের বিরুদ্ধে 8 উইকেট নিয়ে মুম্বাইয়ের একচল্লিশতম রঞ্জি জয়ের অন্যতম কারিগর তিনি। আইপিএলে 2015 সিজনে কিংস-ইলেভেন পাঞ্জাবের হয়ে অভিষেকের পর বর্তমানে তিনি খেলেন পুনে সুপার জায়ান্টসের হয়ে। এর আগে ভারতের এ দলের হয়ে সাউথ আফ্রিকাতে বল হাতে নজর কেড়েছেন তিনি।

কাল ভারতের হয়ে অভিষেক হলে তিনি হবেন 218তম ক্রিকেটার যিনি ভারতীয় জার্সিতে মাঠে নামবেন। জসপ্রীত বুমরা কিংবা ভুবনেশ্বর কুমারের পরিবর্তে মাঠে নামার সম্ভাবনা তার।

এদিকে আজ সাংবাদিক সম্মেলনে যথেষ্ট আত্মবিশ্বাসী দেখাল তাকে। সব রকমের চ্যালেঞ্জের জন্য তিনি প্রস্তুত বলে জানান মিডিয়াকে। বোলিং কোচ ভরত অরুন তাকে নিয়ে অনেক আশাবাদী। ব্যাঙ্গালোরের ন্যাশনাল ক্রিকেট একাডেমীর সময় থেকে তিনি শার্দুলকে জানেন। ইদানিং নেট প্র্যাক্টিসে শার্দুলের পারফরম্যান্স অনেক উন্নত বলে জানান তিনি।

কাল শ্রীলঙ্কার বিরুদ্ধে নামার আগে খোশমেজাজে দেখা গেল ভারতীয় দলকে। শেষ দুই ম্যাচে প্রায় একার হাতে জিতিয়ে দেওয়া মহেন্দ্র সিং ধোনির প্রশংসায় পঞ্চমুখ সবাই। নেটে ভারতীয় দলকে হালকা প্র্যাক্টিস করতে দেখা গেল।

অপর দিকে শ্রীলঙ্কা ড্রেসিংরুমের আবহাওয়াটা ঠিক উল্টো। চোট সমস্যায় জর্জরিত শ্রীলঙ্কার কাছে আগামীকালের ম্যাচটা সম্মান-রক্ষার; হোয়াইট ওয়াশ থেকে নিজেদের বাঁচানোর। ভারতের বিরুদ্ধে টেস্টে 3-0 তে হারার পর একদিনের সিরিজেও লজ্জাজনক প্রদর্শন তাদের। ইতিমধ্যেই সনৎ জয়সূর্য সমেত নির্বাচক কমিটির সব মেম্বার পদত্যাগ করেছেন। এই বছরের শুরু থেকেই হারের মধ্য দিয়ে যাচ্ছে গোটা দল। এমনকি অখ্যাত জিম্বাবোয়ের কাছেও সিরিজ খুইয়েছে তারা। যার পরেই অধিনায়কের পদ থেকে দায়িত্ব ছাড়েন আঞ্জেলো ম্যাথুজ। কিন্তু ভাল দিনের আর দেখা নেই তারপরেও। প্রায় দুবছর হয়ে গেল সাঙ্গাকারা আর জয়বর্ধনের রিটায়ারমেন্টের কিন্তু এখনো তাদের কোনো বিকল্প খুঁজে পায়নি 1996 সালের ক্রিকেটের বিশ্বজয়ীরা।

SHARE

আরও পড়ুন

দুর্দান্ত প্রদর্শনের পরও এই খেলোয়াড়কে বাদ দিয়ে কেএল রাহুলকে সামিল করায় ক্ষুব্ধ প্রশংসকরা, কোহলির উপর আনলেন এই অভিযোগ

বিশ্বকাপের আগে ভারতীয় দল নিজেদের শেষ সিরিজের জন্য দল ঘোষণা করে দিয়েছে। ওয়ানডে দল থেকে দীনেশ কার্তিককে...

পৃথ্বী শ বললেন, অস্ট্রেলিয়া সিরিজ মিস করায় দুঃখি, এই সিরিজ থেকে ফিরব দলে

ভারতীয় দলের ওপেনিং ব্যাটসম্যান পৃথ্বী শ-কে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাদের মাটীতে হওয়া টেস্ট সিরিজ চলাকালীন প্র্যাকটিস ম্যাচে চোট...

টি-২০র ১৫ সদস্যের দল দেখে বোঝার অসাধ্য ভারতীয় নির্বাচকদের এই পাঁচ সিদ্ধান্ত

টি-২০র ১৫ সদস্যের দল দেখে বোঝার অসাধ্য ভারতীয় নির্বাচকদের এই পাঁচ সিদ্ধান্ত
ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে ২৪ ফেব্রুয়ারি থেকে শুরু হতে চলা দুই ম্যাচের টি-২০ সিরিজের জন্য ভারতীয় দলের...

ইন্ডিয়া এ বনাম ইংল্যান্ড লায়ান্স, বেসরকারি টেস্ট: ইন্ডিয়া এ ইংল্যাণ্ড লায়ন্সকে ইনিংস এবং ৬৮ রানে হারাল

ময়ঙ্ক মারকান্ডের(৩১/৫) দুর্দান্ত বোলিংয়ের সৌজন্যে ইন্ডিয়া এ মাইসোরে খেলা হওয়া দ্বিতীয় বেসরকারি টেস্ট ম্যাচের তৃতীয় দিন শুক্রবার...

রাজস্থান রয়্যালস বদলালো নিজের ড্রেস, এখন এই কালারে দেখা যাবে রাজস্থানকে,ওয়ার্ন বললেন এই কথা

আইপিএল ভারতীয় দলকে বেশ কিছু দুর্দান্ত খেলোয়াড় দিয়েছে। যারা দীর্ঘ সময় পর্যন্ত ভারতীয় দলের হয়ে খেলে দুর্দান্ত...