টি২০ ক্রিকেটের নিয়মে এমন অদ্ভুত বদলের প্রস্তাব রাখলেন শেন ওয়ার্ন 1

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের উদ্বোধনী সংস্করণে রাজস্থান রয়্যালসকে চ্যাম্পিয়ন করিয়ে ইতিহাস তৈরি করে ফেলেছেন ক্যাপ্টেন কাম মেন্টর শেন ওয়ার্ন। তথাকথিত যুব ও অনামী খেলোয়াড়দের নিয়ে গড়া দলকেও যে চ্যাম্পিয়ন করা যায়, তা চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিয়েছিলেন ওয়ার্ন। নিজের আন্তর্জাতিক কেরিয়ারে কখনও টি২০ ক্রিকেট না খেলা শেন ওয়ার্ন বরাবরই এই ফর্ম্যাটের প্রতি আগ্রহ প্রকাশ করে এসেছেন।

Shane Warne picks best India XI he played against: Sourav Ganguly captain & big omissions - cricket - Hindustan Times

তবে একটি বিষয় নিয়ে তিনি বরাবরই ক্ষোভ প্রকাশ করে এসেছেন। আধুনিক ক্রিকেটে এই মুহুর্তে ব্যাটসম্যানদেরই পাল্লা ভারি। আর টি২০ ক্রিকেটে যেহেতু বিনোদনকে কিছুটা প্রাধান্য দেওয়া হয়, তাই ফ্ল্যাট পিচ তৈরি করে অধিকাংশ সময়ই দেখা যায় বোলারদের মেরে রানের বন্যা চলে। চলতি আইপিএল এও এরকম ছবি দেখা গিয়েছে। আর একজন প্রথিতযশা স্পিনার হিসেবে এই বিষয় ভাবনার সাথে চলতে একেবারে রাজি নন ওয়ার্ন।

Shane Warne: How To Manage The End Of James Anderson's Test Career

বর্তমানে রাজস্থান রয়্যালসের মেন্টর শেন ওয়ার্ন চান যাতে টি২০ ক্রিকেটে বেশ কিছু বদল আনা হোক, এর জন্য তিনি তিনটি প্রস্তাবও দিয়েছেন। নিজের টুইটারে ওয়ার্ন টি২০ ক্রিকেটের নিয়মবদলের সেই তিনটি প্রস্তাব পেশ করেন। প্রস্তাবগুলি হল,

  1. যত বড় সম্ভব বাউন্ডারি রাখা হোক এবং ছোট বাউন্ডারি যুক্ত মাঠের আউটফিল্ডের ঘাস বড় রাখা হোক।
  2. চার ওভারের বদলে বোলারের সর্বোচ্চ ওভারসীমা বাড়িয়ে পাঁচ ওভার করা উচিত।
  3. পিচ অবশ্যই টেস্ট ম্যাচের চার নম্বর দিনের পিচের মত হওয়া উচিত এবং একেবারে ফ্ল্যাট পিচ করা কখনই ঠিক নয় কারণ আমরা সকলেই শুধু ছয় দেখতে চাই না, ব্যাট ও বলের প্রতিযোগীতা দেখতে চাই।

স্বভাবতই এই নিয়মগুলি দেখে বোঝা যাচ্ছে, কিংবদন্তী এই অসি লেগস্পিনার চাইছেন যাতে টি২০ এর ধুমধারাক্কা ক্রিকেটে বোলাররাও কিছুটা সুবিধা পাক। এর আগেও ওয়ার্ন দাবি করেছেন, চার ওভারের জায়গায় টি২০ ক্রিকেটে বোলারদের ওভারসীমা বাড়িয়ে পাঁচ ওভারের করা হোক। এই নিয়ে তিনি বলেছেন, “চারজন বোলার যদি পাঁচ ওভার করে বল করে, তাহলে আমার মনে হয় ব্যাট ও বলের মধ্যে ভালো প্রতিযোগীতা হবে। ব্যাটসম্যানদের চাপে রাখার জন্য টি২০ ক্রিকেটে আপনি যতটা পারবেন আপনার সেরা বোলারদের লেলিয়ে দেবেন। যখন আপনার বোলাররা ভালো বল করছে, তখন আপনি তাদের আরও ওভার দিতে চাইবেন। পাঁচ ওভার দিতে পারলে কি খুব ভালো হয় না? আপনি আটজন বোলারকে দিয়ে বল করাতেই পারেন, কিন্তু আমি বোলারদের পাঁচ ওভার করে বোলিং দেখতে চাই।”

Shane Warne suggests weighted ball to solve shining dilemma | Cricket News - Times of India

আজ দুবাইয়ে রাজস্থান রয়্যালস নামবে বিরাট কোহলি – এবি ডিভিলিয়ার্স সমৃদ্ধ রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে। এই প্রথম আইপিএল ১৩ এর কোনও ম্যাচ দুপুর বেলায় আয়োজিত হতে চলেছে। সুতরাং দুই দলের কাছেই এটি একটি বড় চ্যালেঞ্জ তা বলাই যায়।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *