অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষ ওয়ানডে ম্যাচে মহম্মদ শামির কাছে থাকবে ইতিহাস গড়ার সুযোগ

বিরাট কোহলির নেতৃত্বে টিম ইন্ডিয়া এই মুহূর্তে অস্ট্রেলিয়া সফরে রয়েছে। সফরের প্রথমে ওয়ানডেতে সিরিজের প্রথম দুটি ম্যাচে ভারতীয় দল অস্ট্রেলিয়ার কাছে পরাস্ত হয়েছে। বুধবার ৩ ডিসেম্বর তৃতীয় আর শেষ ওয়ানডে ম্যাচ জিতে ভারতের কাছে ক্লিন সুইপ হওয়া থেকে বাঁচার সুযোগ রয়েছে। দুই দলের মধ্যে মধ্যে সিরিজের তৃতীয় ওয়ানডে ম্যাচ ক্যানবেরার মানুকা ওভাল ময়দানে খেলা হবে। শুরুর দুটি ওয়ানডে ম্যাচ সিডনি ক্রিকেট গ্রাউন্ডে খেলা হয়েছিল। এই দুটি ম্যাচেই ভারতীয় বোলাররা প্রভাবহীন থেকেছেন।

এখনও পর্যন্ত প্রভাবহীন থেকেছে বোলিং

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষ ওয়ানডে ম্যাচে মহম্মদ শামির কাছে থাকবে ইতিহাস গড়ার সুযোগ 1

দলের প্রধান জোরে বোলার জসপ্রীত বুমরাহ বল হাতে প্রথম দুটি ম্যাচে প্রভাব ফেলতে ব্যর্থ হয়েছেন,। এই কারণে তার যথেষ্ট সমালোচনাও হচ্ছে। বুমরাহ ছাড়াও মহম্মদ শামিও বল হাতে প্রভাবহীন থেকেছেন। যদিও একথা আলাদা যে প্রথম একদিনের ম্যাচে বাকি বলারদের তুলনায় মহম্মদ শামির বোলিং গ্রাফ যথেষ্ট ভালো ছিল। সিডনি ক্রিকেট গ্রাউন্ডে খেলা হোওয়া প্রথম ওয়ানডে ম্যাচে শামি ৬ রানের কম ইকোনমি রেটে তিন উইকেট নিয়েছিলেন। কিন্তু যদি দ্বিতীয় ওয়ানড ম্যাচের কথা বলা হয় তো শামি এই ম্যাচে লাইন লেংথ থেকে একদম দিশাহারা ছিলেন। যার ফায়দা অস্ট্রেলিয়ান ব্যাটসম্যানরা দারুণভাবে তুলেছেন। দুই ম্যাচে পাওয়া হারের পর দলের নজর শামির উপর রয়েছে যে ক্যানবেরাতে তিনি বল হাতে কতটা উন্নতি করতে পারেন।

ক্যানবেরায় রয়েছে দুর্দান্ত সুযোগ

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষ ওয়ানডে ম্যাচে মহম্মদ শামির কাছে থাকবে ইতিহাস গড়ার সুযোগ 2

গত কিছু বছরে ক্রিকেটের কথা বলা হলে তিন ফর্ম্যাটেই শামির দুর্দান্ত প্রদর্শন থেকেছে। এই সময় ভারতীয় দলে তার ভূমিকা এমন এক বোলারের যিনি যে কোনো মুহূর্তে খেলার ছবি বদলে দিতে পারেন। তবে এ সবের মধ্যে এই জোরে বোলারের রেকর্ড সম্ভবত কিছু ক্রিকেটপ্রেমীদের মনে নেই। মহম্মদ শামি সীমিত ওভারের ক্রিকেটে নিয়মিত ভালো প্রদর্শন করছেন। এই প্রদর্শনের সৌজন্যে তিনি এখন অজিত আগরকারের ১৮ বছর পুরোনো একটি রেকর্ড ভাঙার দোড়গোড়ায় দাঁড়িয়ে রয়েছেন। শামি এখনও পর্যন্ত ৭৯টি ম্যাচ খেলে ১৪৮টি উইকেট নিয়েছেন। ক্যানবেরা ওয়ানডেতে তার কাছে সবচেয়ে দ্রুত ১৫০ উইকেট নেওয়া ভারতীয় বলার হওয়ার দুর্দান্ত সুযোগ রয়েছে।

আগরকরের রেকর্ড থেকে মাত্র ২ উইকেট দূরে রয়েছেন শামি

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষ ওয়ানডে ম্যাচে মহম্মদ শামির কাছে থাকবে ইতিহাস গড়ার সুযোগ 3

ক্যানবেরায় হতে চলা তৃতীয় তথা শেষ ওয়ানডেতে শামি দুই উইকেট নিতেই সবচেয়ে দ্রুত ১৫০ উইকেট নেওয়া ভারতীয় বোলার হয়ে যাবেন। এর পাশাপ্সহি দ্বিতীয় উইকেট নিতেই তিনি সবচেয়ে দ্রুত ১৫০ উইকেট নেওয়া বিশ্বের তৃতীয় বোলারও হয়ে যাবেন। তার আগে এই তালিকায় মিচেল স্টার্ক আর সাকলেন মুস্তাক প্রথম আর দ্বিতীয় স্থানে রয়েছেন। এখন এটা দেখার যে নিয়মিত গড়পড়তা প্রদর্শনের মধ্যে শামি এই রেকর্ড গড়তে পারেন কি না।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *