ব্র্যান্ড ভ্যালুতে শাহরুখের পরেই বিরাট কোহলি 1

 

মাঠে যেমন সবাই ভারত অধিনায়ক বিরাট কোহলির ব্যাটিং দেখতে চায়, সেই রকম দেশি বিদেশি বিভিন্ন কোম্পানি লাইন দিয়ে রয়েছে তাঁকে নিজেদের সঙ্গে যুক্ত করতে।সাম্প্রতিক অতীতে ভারতের একদিনের এবং টি-২০ দলের অধিনায়ক নির্বাচিত হওয়ার পরে বিরাটের ‘ব্র্যান্ড-ভ্যালু’ ২০-২৫ শতাংশ বেড়ে গিয়েছে।তাঁর দুরন্ত ব্যাটিং, আক্রমণাত্মক অধিনায়কত্ব ইত্যাদি এই ‘ভ্যালু’ আরও বাড়ার ইঙ্গিত দিচ্ছে।

ফিলাউরি’র প্রযোজক কোহলি, শুনেই ক্ষেপে আগুন বান্ধবী অনুষ্কা!

একটি কর্পোরেট ফিনান্স পরামর্শদাতা ও মুল্যায়ন সংস্থা ভারতের সেলিব্রিটিদের ‘ব্র্যান্ড ভ্যালু’ নিয়ে একটি সমীক্ষা করেছিল।সেই তালিকায় দেখা যাচ্ছে, বিরাট কোহলির ব্র্যান্ড ভ্যালু ৯২ মিলিয়ন ডলার। তিনি রয়েছেন ২ নম্বরে। আর তালিকার এক নম্বরে রয়েছেন বলিউড বাদশা শাহরুখ খান, তাঁর ব্র্যান্ড ভ্যালু ১৩১ মিলিয়ন ডলার।এই সমীক্ষা চালানো হয়েছিল ২০১৬ সালের অক্টোবর মাসে।আন্দাজ করা যেতে পারে, এই মুহূর্তে ভারত অধিনায়কের চাহিদা দিন দিন বেড়ে চলেছে।

এই প্রসঙ্গে  ‘বেসলাইন ভেঞ্চার’ নামে একটি স্পোর্টস মার্কেটিং ও এন্টারটেইন্টমেন্ট সংস্থার ম্যানেজিং ডিরেক্টর তুহিন মিশ্র বলেন, ‘একজন ব্র্যান্ড অ্যাম্বাসাডরের চাহিদা নির্ভর করে তাঁর পারফরম্যান্সের ওপর।বিরাট যখনই ভারতের একদিনের ও সীমিত ওভারের ক্রিকেটে অধিনায়ক হল, তখন ওঁর চাহিদাও এক লাফে অনেকটা বেড়ে গিয়েছে, যেটা অবশ্য প্রত্যাশিতই ছিল।’ এই মুহূর্তে বিরাট কোহলি ২০টির-ও বেশি কোম্পানির এনডোর্সমেন্টের সঙ্গে যুক্ত রয়েছেন। সেই তালিকায় নবতম সংযোজন- জিওনি মোবাইল এবং বিশ্বখ্যাত লাগেজ সংস্থা আমেরিকান-ট্যুরিস্টার।

আইপিএলে রাইজিং পুণে সুপারজায়েন্টসের সেরা পাঁচ দামী ক্রিকেটার

উল্লেখিত কর্পোরেট ফিনান্স পরামর্শদাতা ও মুল্যায়ন সংস্থার ডিরেক্টর অভিরাল জৈন বলেন, ‘বিরাট কোহলির ধারাবাহিক দুরন্ত পারফরম্যান্স এবং ওঁর জনপ্রীয়তা দিন দিন যে ভাবে বেড়ে চলেছে, তাতে এই প্রতিযোগিতার দিনে বিভিন্ন কোম্পানি ওঁকে নিজেদের ব্র্যান্ড অ্যাম্বেসেডর নিয়োগ করার উঠে পড়ে লেগেছে।’ এই প্রসঙ্গে বিরাটের মার্কেটিং ম্যানেজার বান্টি সাজদে বলেন, ‘ব্র্যান্ড অ্যাম্বেসেডর হিসাবে ওঁর চাহিদা ক্রমশই বাড়ছে, তবে আমাদের মূল নজরটা থাকে ব্যাট হাতে এবং অধিনায়ক হিসাবে ও সাফ্যলের হার কতটা উন্নত হচ্ছে সে দিকে।কারণ এই গুলির জন্যই বানিজ্যিক বাজারে ওর এত চাহিদা।’

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *