শাহিদ আফ্রিদিকে নিজের ব্যবহারের শাস্তি যেভাবে দিয়েছিলেন ধোনি

ধোনির কাছ থেকে কি আশা করা যেতে পারে তা শুধু সারা বিশ্বই নয় তাদের প্রতিপক্ষরাও বুঝতে পারে না। ধোনি যে কতটা কুল এবং এবং শান্ত স্বভাবের তা বোঝা যায় ২০০৫ এ পাকিস্থানের বিরুদ্ধে তার অসাধারণ ১৪৮ রানের ইনিংসটি দেখলে। ওই ম্যাচে ধোনিকে ৩ নম্বরে ব্যাট করতে পাঠানো হয়। সেই সময় ভারতীয় দলে ধোনি নতুন এবং ভয়ংঙ্কর চাপের মধ্যে ছিলেন ক্রমাগত রান করতে না পারায়। সেই সময় ধোনি ভারত পাকিস্থান ম্যাচের উত্তেজনা ভালই বুঝতে পারছিলেন যখন শাহিদ আফ্রিদি তার উপর চেপে বসার চেষ্টা করছিলেন। এই ভারতীয় উইকেট কীপার ব্যাটসম্যান একটি সুন্দর ইনসাইড আউট শট মারেন তারই ফলশ্রুতিতে পাকিস্থানী স্টলওয়ার্ট আফ্রিদি তাকে মৌখিক জবাব দেন খুবই খারাপ ভাষায়। পরিবর্তে ধোনি একটা হাসি ছুঁড়ে দেন তার দিকে, সেই হাসি যা আগামিদিনে তার চরিত্রকে সংজ্ঞায়িত করতে চলেছিল। আর তারপরে ধোনি তার খেলাকে অবিশ্বাস্য স্তরে নিয়ে গিয়েছিলেন এবং তার আগমনের ঘোষণা করেছিলেন অবিশ্বাস্য শান্ততায়। নিজের পঞ্চম ওয়ান ডে খেলতে নামা ধোনি সেই ম্যাচে নিজের ব্যাটিং দক্ষতায় তার ভয়ঙ্কর ব্যাটিং পার্টনার বীরেন্দ্র সেওবাগকেও ঢেকে দিয়েছিলেন।

মাত্র ৪০ বলে ৭৪ রানের ইনিংস খেলে আউট হওয়ার পর পুরো পরিস্থিতিটাই ধোনি সামলে নেন। এবং নিজের ফর্মে ফিরে নিজের প্রথম বিস্ফোরক ওয়ান ডে সেঞ্চুরি করেন। ওই ম্যাচে ধোনি ১৫টি চার এবং চারটি বিশাল চক্কার সাহায্য মাত্র ১২৩ বলে ১৪৮ রান করেন। আফ্রিদি, যিনি শুরুতেই ধোনিকে বিরক্ত করার চেষ্টা করে ধোনির মনোসংযোগ নষ্ট করার চেষ্টা করেছিলেন, দ্রুতই তার ব্যবহারের শাস্তি পান এবং সেই ম্যাচে ৯ ওভারে তিনি ৮২ রান দেন। ওই ম্যাচে ভারত নির্ধারিত ৫০ ওভারে ৩৫৬ রান করে এবং ৫৮ রানে ম্যাচ জিতে নেয় পাকিস্থান কে ৪৫ ওভারে ২৯৮ রানে আউট করে। ভারতীয় ক্রিকেট প্রেমীদের মনে ওই ম্যাচে ধোনির এই ইনিংস চিরকাল স্মরণীয় হয়ে থাকবে। এই ইনিংসের পরেই ওই ম্যাচে ধোনি ম্যান অফ দ্য ম্যাচের পুরস্কারও পান।

SHARE
সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। ব্রায়ান লারা সচিনের ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

আরও পড়ুন

ভারত বনাম অস্ট্রেলিয়া: তৃতীয় দিনের খেলা শেষ, শুরুয়াতি ধাক্কার পর বিরাট-রাহানে সামলালেন দলকে

ভারত বনাম অস্ট্রেলিয়া: তৃতীয় দিনের খেলা শেষ, শুরুয়াতি ধাক্কার পর বিরাট-রাহানে সামলালেন দলকে
ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে চলতি দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিন ভারতীয় দলের জন্য মিলিয়ে জুলিয়ে থেকেছে। প্রথমে ভারতীয়...

ভিডিয়ো: ভালো শুরুয়াতের পর প্যাভিলিয়ন ফিরলেন চেতেশ্ব্বর পুজারা, ভাগ্য হলনা সহায়

অস্ট্রেলিয়া আর ভারতের মধ্যে পার্থে চলতি দ্বিতীয় টেস্ট ম্যাচের দ্বিতীয় দিনের খেলা হচ্ছে। আজ অস্ট্রেলিয়া দল নিজেদের...

ভিডিয়ো: অধিনায়ক কোহলি এক ওভারে একের পর এক মারলেন তিন চার, দাঁড়িয়ে দেখলেন বোলার

ভিডিয়ো: অধিনায়ক কোহলি এক ওভারে একের পর এক মারলেন তিন চার, দাঁড়িয়ে দেখলেন বোলার
ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলি অ্যাডিলেডে খেলা হওয়া প্রথম টেস্ট বিশেষ কিছুই করতে পারেনি। প্রথম ইনিংসে যেখানে...

তবে কি সন্তান আসছে যুবরাজ সিং-হ্যাজেল কিচ দম্পতির পরিবারে?

কয়েকদিন আগেই নিজের ৩৭ তম জন্মদিন উদযাপন করেছেন বর্তমানে জাতীয় দলের বাইরে থাকা যুবরাজ সিং। তখন থেকে...

আইপিএল ২০১৯: এবারের আইপিএলে এই বিস্ময়কর পাঁচ ক্রিকেটারের নাম নিলামে, দেখে নিন

IPL 2015: This wonderful five cricketer named in the auction in the IPL, see
আইপিএলে ২০১৯ আসরের নিলাম বসতে যাচ্ছে ১৮ ডিসেম্বর। বিশ্বের তারকা সব ক্রিকেটারের মেলা বসতে যাওয়া এই টুর্নামেন্ট...