শহিদ আফ্রিদি, ক্রিস গেইল প্রস্তুত আফগানিস্থান প্রিমিয়ার লীগ ২০১৮ তে খেলার জন্য 1

সাম্প্রতিক সময়ে ফ্রাঞ্চাইজি ভিত্তিক ক্রিকেট টুর্নামেন্টগুলো অনেক জনপ্রিয়তা লাভ করছে। ক্রিকেট বিশ্বের প্রায় সব জায়গায় আয়োজন করা হচ্ছে ফ্রাঞ্চাইজি ভিত্তিক বিভিন্ন টি-টোয়েন্টি টুর্নামেন্ট। এশিয়ায় ভারত, বাংলাদেশ, পাকিস্তান ও শ্রীলংকা ইতোমধ্যে সফল ভাবে এর আয়োজন করেছে। এবারের এশিয়ার দেশ গুলর মধ্যে এই তালিকায় যুক্ত হতে চলেছে ধীরে ধীরে ক্রিকেটে উন্নতি করতে থাকা আরেক দেশ আফগানিস্থান ।

আফগানিস্থান ক্রিকেট বোর্ড (এসিবি) পুরোপুরি ভাবেই প্রস্তুত জমজমাট এক টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজন করার জন্য। আইপিএল, বিপিএল এর আদলে তারা টুর্নামেন্টের নাম চূড়ান্ত করেছে আফগানিস্থান প্রিমিয়ার লীগ ২০১৮। টুর্নামেন্টের উদ্বোধনী আসর অনুষ্ঠিত হবে এবছরের অক্টোবরে।

শহিদ আফ্রিদি, ক্রিস গেইল প্রস্তুত আফগানিস্থান প্রিমিয়ার লীগ ২০১৮ তে খেলার জন্য 2

এদিকে টুর্নামেন্টে যে শুধু আফগানিস্থানের ক্রিকেটাররা খেলবে তা নয় বরং ক্রিকেট বিশ্বের বড় বড় তারকা খেলোয়াড়রাও অংশ নেবেন আফগানিস্থান প্রিমিয়ার লীগ ২০১৮ তে। টুর্নামেন্টটির বিনিয়োগকারী অংশীদার স্নেক্সার স্পোর্টসের প্রধান নির্বাহী আশীষ শেট্টি জানিয়েছেন টুর্নামেন্টের জন্য তারা শীর্ষস্থানীয় অনেক আন্তর্জাতিক ক্রিকেটারের কাছ থেকে সমর্থন পেয়েছেন। তারকা ক্রিকেটারদের মধ্যে রয়েছেন- ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল, নিউজিল্যান্ডের ব্রেন্ডন ম্যাকালাম, পাকিস্তানের শাহিদ আফ্রিদি, বাংলাদেশের তামিম ইকবাল সহ ক্রিকেট বিশ্বের অনেক পরিচিত মুখ।

তিনি বলেন, “এ টুর্নামেন্টের জন্য আমরা ইতোমধ্যেই ক্রিস গেইল, শহীদ আফ্রিদি, ব্রেন্ডন ম্যাককালাম, মিসবাহ উল হক, কুমার সাঙ্গাকারা, থিসারা পেরেরা, ইমরান তাহির ও তামিম ইকবালের মতো বেশ কয়েকজন শীর্ষস্থানীয় আন্তর্জাতিক ক্রিকেটারের কাছ থেকে সমর্থন পেয়েছি।”

টুর্নামেন্টের প্রথম ম্যাচে সর্বমোট ২৩ টি ম্যাচ অনুষ্ঠিত হবেঃ

এবারের আসরে মোট ৫ টি দল অংশগ্রহণ করবে। দল গুলো করা হয়েছে দেশটির পাঁচটি রাজ্যকে কেন্দ্র করে। কাবুল, কান্দাহার, নঙ্গরহার, পাকিতিয়া ও বাল্খ এই পাঁচটি রাজ্যকে প্রতিনিধিত্ব করবে দলগুলো। আসরের জন্য খেলোয়াড় নিলাম অনুষ্ঠিত হবে আগামী সেপ্টেম্বর মাসের প্রথম সপ্তাহে। আর টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচ হবে অক্টোবরের ৫ তারিখ।

এই টুর্নামেন্ট আফগানিস্তান ক্রিকেটের জন্য এক নতুন অধ্যায়ের সূচনাঃ

শহিদ আফ্রিদি, ক্রিস গেইল প্রস্তুত আফগানিস্থান প্রিমিয়ার লীগ ২০১৮ তে খেলার জন্য 3

এদিকে, আফগানিস্থান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান আতিফ মার্শাল জানিয়েছেন, অনেক আগে থেকেই তারা এমন একটি টুর্নামেন্টের আয়োজন করার পরিকল্পনা করে আসছিলেন। তবে এতদিন তা বাস্তবে রূপ দেওয়া সম্ভব না হলেও অবশেষে ২০১৮ সালে এসে বাস্তবায়িত হল।

তিনি বলেন, “আমরা এই টুর্নামেন্টের ব্যাপারে গত বছর পরিকল্পনা করেছিলাম। তবে, আজকে আমরা এই গুরুত্বপূর্ণ পদক্ষেপটি নিলাম। এই লীগ আফগানিস্থান ক্রিকেট ইতিহাসের অন্য একটি নতুন অধ্যায় যা সকল প্রধান স্টেকহোল্ডারদের লাভবান করবে।”

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published.