আইপিএল যদি ৩ মাসের জন্য স্থগিত হয় তো বেশকিছু আন্তর্জাতিক সিরিজে পড়বে বড়ো প্রভাব

বিশ্বজুড়ে করোনা ভাইরাসের প্রভাব দেখা যাচ্ছে। যেখানে প্রায় ৯ হাজার মানুষ নিজের প্রাণ হারিয়ে ফেলেছেন আর ২.২ লাখ মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। যে কারণে আইপিএলের মতো টি-২০ লীগও ভীষণই প্রভাবিত হয়েছে। এখন খবর আসছে যে আইপিএল জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে খেলা হতে পারে, যাতে বেশকিছু আন্তর্জাতিক সিরিজের উপর প্রভাব পড়তে পারে।

ইংল্যান্ডের খেলোয়াড়দের জন্য হবে বড়ো মুশকিল

আইপিএল যদি ৩ মাসের জন্য স্থগিত হয় তো বেশকিছু আন্তর্জাতিক সিরিজে পড়বে বড়ো প্রভাব 1

ভারতে এখনো পর্যন্ত করোনা ভাইরাসের ১৬৯জন রুগী পাওয়া গিয়েছে। তবে এর মধ্যে ৩জন মানুষ প্রাণ হারিয়েছেন। এটা নিয়ে এখন ভারত সরকারও অনেক বেশি সিরিয়াস হয়ে গিয়েছে। বর্তমান সময়ে আইপিএলকে যে কারণে ১৫ এপ্রিল পর্যন্ত স্থগিত করে দেওয়া হয়েছে। তবে বর্তমান পরিস্থিতি দেখে এটা বলা হচ্ছে যে এখন আইপিএল সম্ভবত জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে খেলা হবে। যদি এমটা হয় তো বেশকিছু বড়ো আন্তর্জাতিক সিরিজে এর প্রভাব পড়তে পারে। এর মধ্যে ইংল্যান্ডের দলকে দুটি সিরিজ খেলতে হবে। যে কারণে তাদের খেলোয়াড়রা এই টুর্নামেন্টে নাও খেলতে পারেন। তাদের আগে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে খেলতে হবে আর তারপর তাদের পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট সিরিজও খেলতে হবে। ইংল্যান্ডের খেলোয়াড়দের সঙ্গে এর মধ্যে অস্ট্রেলিয়ার খেলোয়াড়রাও খেলতে পারবেন না।

এশিয়া কাপেও পড়বে এই পরিকল্পনার প্রভাব

আইপিএল যদি ৩ মাসের জন্য স্থগিত হয় তো বেশকিছু আন্তর্জাতিক সিরিজে পড়বে বড়ো প্রভাব 2

যদি এই রিপোর্টস সঠিক প্রমানিত হয় তো সেপ্টেম্বরে হতে চলা এশিয়া কাপেও এর প্রভাব পড়তে পারে। যা ইউএইতে খেলা হবে। এছাড়াও ইংল্যান্ডে হতে চলা দ্য হাণ্ড্রেডের উপরও আইপিএল নিজের প্রভাব ফেলতে পারে যা জুলাই আর আগস্টে খেলা হবে। আইপিএলকে রোমাঞ্চকর করে তোলা ওয়েস্টইন্ডিজের খেলোয়াড়রাও আইপিএলেও খেলতে পারবেন না। এর কারণ হল সেই সময় তাদের দুটি সিরিজ রয়েছে। প্রথমে তাদের মুখোমুখি দক্ষিণ আফ্রিকার দলের সঙ্গে হবে তারপর তাদের নিউজিল্যান্ড দলের বিরুধদেও খেলতে হবে। তবে এছাড়া আরো কোনো সিরিজ এর মধ্যে এনি যে কারণেই বিসিসিআই এই পরিকল্পনার উপরে কাজ করতে পারে।

এখানে দেখুন কোনো সিরিজের উপর পড়বে প্রভাব

আইপিএল যদি ৩ মাসের জন্য স্থগিত হয় তো বেশকিছু আন্তর্জাতিক সিরিজে পড়বে বড়ো প্রভাব 3

আন্তর্জাতিক:

অস্ট্রেলিয়ার ইংল্যান্ড সফর (৩টি টি-২০, ৩টি একদিনের ম্যাচ)
ওয়েস্টইন্ডিজের নিউজিল্যাণ্ড সফর (৩টি টি-২০, ৩টি একদিনের ম্যাচ)
ওয়েস্টইন্ডিজের দক্ষিণ আফ্রিকা সফর (৩টি টেস্ট, ৫টি টি-২০)
ইংল্যান্ডের পাকিস্তান সফর (৩টি টেস্ট, ৩টি টি-২০ ম্যাচ)
এশিয়া কাপ

ঘরোয়া:

দ্য হাণ্ড্রেড (জুলাই ১৭-আগস্ট ১৫)

তবে যদি আইপিএল জুলাই থেকে সেপ্টেম্বরের মধ্যে খেলা হয় তো এই টুর্নামেন্টের কিছু অংশ বিদেশে খেলা হতে পারে। যার কারণ হলো সেই সময় ভারতে অনেক বেশি বৃষ্টি হয়। যার ফলে ম্যাচে প্রভাব পড়তে পারে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *