ডোপ টেস্টে ব্যর্থ আফগানিস্থানের এই ক্রিকেটারকে এক বছরের নির্বাসন দিল আইসিসি

 

ডোপ টেস্টে ব্যর্থ হওয়ায় আফগানিস্থানের বেপরোয়া উইকেট কীপার মোহাম্মদ সাজ্জাদকে এক বছর আন্তর্জাতিক ক্রিকেট থেকে নির্বাসিত করল আইসিসি। এ ব্যাপারে আইসিসির এক বিবৃতিতে বলা হয়েছে, “এই উইকেটকীপার ব্যাটসম্যানের পাকস্থলীতে নিষিদ্ধ খাদ্যবস্তু পাওয়া গেছে, যা তিনি অসাবধানতাবশত গ্রহণ করেছিলেন। হাইড্রোঅক্সিকাট নামক একটি ওজন কমানোর নিষদ্ধ ওষুধ তিনি গ্রহন করেছিলেন”। গত কয়েক বছর ধরেই আফগানিস্থানের এই প্লেয়ার নিজের খেলাকে অন্য লেভেলে তুলে নিয়ে গিয়েছেন। আফগানিস্থানের প্রথম একাদশে নিজের জায়গা পাকা করে তিনি ৫৮টি একদিনের ম্যাচ এবং টি২০তে অংশ নিয়েছেন। আইসিসি অ্যাণ্টি ডোপিং কোডের আর্টিকেল নাম্বার ২,১ কে লঙ্ঘন করেছেন তিনি। আইসিসির পক্ষ থেকে ওই বিবৃতিতে আরও জানানো হয়েছে, “ মিস্টার সাজ্জাদ গত ১৭ই জানুয়ারি ২০১৭য় ইউএই, দুবাইতে আইসিসির আউট অফ কম্পিটিশন টেস্টিং প্রোগ্রামে নিজের ইউরিন স্যাম্পেল পাঠান”। সাজ্জাদের ইউরিন টেস্ট হয় ওই প্রোগ্রামে এবং এবং তার মূত্রের নমুনায় নিষিদ্ধ ক্লেনবিউটেরল নামক পদার্থ পাওয়া যায়। এটিকে ওয়ার্ল্ড অ্যান্টি ডোপিং এজেন্সি কর্তৃক একটি অনির্দিষ্ট পদার্থ হিসেবে শ্রেণীবদ্ধ করা হয়েছে। এবং এটী কম্পিটিশন এবং উইথ আউট কম্পিটিশন দু ক্ষেত্রেই একটি নিষদ্ধ বস্তু।

ডোপ টেস্টে ব্যর্থ আফগানিস্থানের এই ক্রিকেটারকে এক বছরের নির্বাসন দিল আইসিসি 1
during the ICC World Twenty20 India 2016 Super 10s Group 1 match between South Africa and Afghanistan at Wankhede Stadium on March 20, 2016 in Mumbai, India.

আইসিসির তরফে আরও জানানো হয়েছে, “ মোহাম্মদ সাজ্জাদ এই নিয়ম ভঙ্গের কথা স্বীকার করে নিয়েছেন এবং তার জন্য ১২ মাসের সাসপেনশনের শাস্তির বিধান দেওয়া হয়েছে। এই শাস্তি লাগু হবে ব্যাক ডেটেড ১৭ই জানুয়ারী ২০১৭ অর্থাৎ তার মুত্রের নমুনা সংগ্রহের দিন থেকেই। মোহম্মদ সাজ্জাদ ফের ১৭ই জানুয়ারি ২০১৮ থেকে ক্রিকেটে ফিরতে পারবেন”।
যদিও আইসিসি সাজ্জাদের কথা মেনে নিয়েছে। সাজ্জাদ আইসিসিকে জানিয়েছিলেন এই নিষিদ্ধ বস্তটি তিনি ইচ্ছাকৃতভাবে গ্রহন করেন নি নিজের খেলায় উন্নতি ঘটানোর জন্য। তিনি ওজন কমানোর ওষুধ হাইড্রোক্সিকাট হিসেবে গ্রহণ করেছিলেন। এ ব্যাপারে আইসিসির বক্তব্য হল, “ মিস্টার সাজ্জাদ আইসিসিকে প্রমানের মাধ্যমে সন্তুষ্ট করতে সক্ষম হয়েছেন। এবং নিজের স্বপক্ষে যুক্তি প্রস্তুত করতেও সক্ষম হয়েছেন যে এই নিষিদ্ধ বস্তু গ্রহণ তিনি নিজের খেলায় উন্নতি ঘটানোর জন্য করেন নি”।

ডোপ টেস্টে ব্যর্থ আফগানিস্থানের এই ক্রিকেটারকে এক বছরের নির্বাসন দিল আইসিসি 2
NAGPUR, INDIA – MARCH 11: Mohammad Shahzad of Afghanistan puts up the “Bowl Out Polio” sign with local kids during the ICC Cricket For Good and Team Swachh cricket clinics in partnership with UNICEF at the Vidarbha Cricket Association Stadium on March 11, 2016 in Nagpur, India. (Photo by Christopher Lee-IDI/IDI via Getty Images)

আইসিসি জেনারেল ম্যানেজার জিওফ অ্যালার্ডিক জানিয়েছেন যে ডোপিংয়ের ব্যাপারে এই বিশ্ব সংস্থা কোনো রকম সহনশীলতা দেখাবে না। এ ব্যাপারে তিনি আরও জানান, “ এই ঘটনার মাধ্যমে সমস্ত আন্তর্জাতিক ক্রিকেটারদের আরও একবার স্মরণ করিয়ে দেওয়া হল সাপ্লিমেন্টসের ঝুঁকি এবং বিপদের দিকগুলি। এই সমস্ত সাপ্লিমেন্টগুলি গ্রহন করার আগে ক্রিকেটারদের উচিৎ এগুলোর গ্রহনের ঝুঁকি এবং বিপদগুলি সম্পর্কে রিসার্চ করে নেওয়া। যাতে সেগুলি গ্রহন করার সম্পর্কে তারা সচেতন হতে পারেন”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *