এজিএম-এ একাধিক যুগান্তকারী সিদ্ধান্ত নিতে চলেছে বিসিসিআই, দেখে নিন সভার অ্যাজেন্ডার লিস্ট 1

আগামী বৃহস্পতিবার আহমেদাবাদে হতে চলেছে বিসিসিআই এর ৮৯তম এজিএম অর্থাৎ বার্ষিক সাধারণ সভা। আর এই সভায় বেশ কিছু যুগান্তকারী সিদ্ধান্ত নিয়ে আলোচনায় বসবে বিসিসিআই এর আধিকারিকরা। এই সভার মূল বিষয়ের একটি নিঃসন্দেহে আসন্ন আইপিএল এ নয়া ফ্র্যাঞ্চাইজির আগমণ। এছাড়া অলিম্পিকের মত গ্লোবাল ইভেন্টে ক্রিকেটের অন্তর্ভুক্তি নিয়ে কি ভূমিকা নেবে বিসিসিআই, সে নিয়ে চলবে দীর্ঘ আলোচনা। আর বড় আলোচনার মধ্যে একটি থাকবে একাধিক ক্রিকেট অ্যাসোসিয়েশনের গঠনতন্ত্র নিয়ে।

এজিএম-এ একাধিক যুগান্তকারী সিদ্ধান্ত নিতে চলেছে বিসিসিআই, দেখে নিন সভার অ্যাজেন্ডার লিস্ট 2

মেয়াদ উত্তীর্ণ হয়ে গেলেও সুপ্রিম কোর্টের নির্দেশ অনুযায়ী অন্তর্বর্তীকালীন দায়িত্ব পালন করার জেরে এই সভায় প্রেসিডেন্ট হিসেবেই থাকবেন সৌরভ গাঙ্গুলি। যদিও তাকে নিয়ে স্বার্থ সংঘাতের একাধিক অভিযোগ এসেছে, এবং সে নিয়েও হতে পারে জোর আলোচনা। বিসিসিআই এর প্রেসিডেন্ট পদে থেকে যেভাবে তিনি বিজ্ঞাপন করে চলেছেন, তাতে এসে যাচ্ছে স্বার্থের সংঘাত। যদিও সরকারিভাবে এই নিয়ে কোনও বিতর্ক ওঠেনি।

এজিএম-এ একাধিক যুগান্তকারী সিদ্ধান্ত নিতে চলেছে বিসিসিআই, দেখে নিন সভার অ্যাজেন্ডার লিস্ট 3

এদিকে এই সভার পর ভারতীয় ক্রিকেট বোর্ডের ভাইস প্রেসিডেন্ট হিসেবে যোগ দিতে চলেছেন রাজীব শুক্লা। সদস্যদের ভোটে নির্বাচিত হয়েছেন রাজীব। পাশাপাশি আইপিএল এর চেয়ারম্যান হিসেবে নিজের কাজ চালিয়ে যাবেন ব্রিজেশ প্যাটেল। এবার দেখে নেওয়া যাক এই বার্ষিক সাধারণ সভার অ্যাজেন্ডাগুলি কি কি।

BCCI backing IPL chairman Rajiv Shukla to attend ICC meetings - cricket -  Hindustan Times

আইপিএল এ নয়া ফ্র্যাঞ্চাইজির আগমণ

এজিএম-এ একাধিক যুগান্তকারী সিদ্ধান্ত নিতে চলেছে বিসিসিআই, দেখে নিন সভার অ্যাজেন্ডার লিস্ট 4

জোর জল্পনা ছিল, আগামী বছর থেকে আইপিএল এ নতুন ফ্র্যাঞ্চাইজির প্রবেশ ঘটবে। আর নয়া ফ্র্যাঞ্চাইজির বিড পেপার ছাড়ার দিনক্ষণ নিয়ে আলোচনা হবে এই সভায়। যদিও জোর জল্পনা, যেহেতু ২০২১ সংস্করণটি হতে বেশি দেরি নেই, তাই নতুন ফ্র্যাঞ্চাইজির আগমণ আগামী ২০২২ সালে করতে পারে বিসিসিআই।

টি২০ বিশ্বকাপে কর মকুব

Coronavirus: ICC plans for 2020 T20 World Cup and 2021 Women's World Cup to  go ahead as scheduled | Cricket News | Sky Sports

আগামী বছরের টি২০ বিশ্বকাপের কর মকুব করা হবে, এমনই প্রতিশ্রুতি আইসিসিকে দিয়েছে বিসিসিআই। আর এই প্রতিশ্রুতি পালনে স্রেফ এক সপ্তাহ হাতে রয়েছে বোর্ডের। আর যদি সেই প্রতিশ্রুতি পূরণ না হয়, তাহলে সংযুক্ত আরব আমিরশাহিতে চলে যাবে টি২০ বিশ্বকাপ। তবে কর নিয়ে যেভাবে কেন্দ্রীয় সরকার কড়া ভূমিকা নিয়েছে, তাতে এই বড় ইভেন্টকে করমুক্ত করা মুশকিল হবে বিসিসিআই এর কাছে।

আইসিসিতে বিসিসিআই এর প্রতিনিধি

ICC Announces Women's World Cup 2020 Team of the Tournament

বিশ্ব ক্রিকেট নিয়ামক সংস্থা আইসিসিতে ভারতীয় বোর্ডের প্রতিনিধি হিসেবে বজায় থাকবেন প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলি এবং সচিব জয় শাহ, যেমন তারা গত বছরেও ছিলেন।

অলিম্পিকে ক্রিকেটের আগমণ নিয়ে বিসিসিআই এর ভূমিকা

Cricket goes for gold in its Olympic bid | Financial Times

আসন্ন ২০২৮ লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে ক্রিকেটের সংযুক্তিকরণ নিয়ে একাধিক কথা উঠেছে। কিন্তু যদি বিসিসিআই এতে সম্মতি দেয় তাহলে স্বাধীন ক্রীড়া বোর্ড হিসেবে বিসিসিআই এর দিন শেষ হয়ে যাবে, তখন তারা কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকের অন্তর্গত হয়ে যাবে।

একাধিক ক্রিকেট কমিটি গঠন

BCCI on Twitter: "#TeamIndia members at the High Commission of India in  London.… "

এতদিন ভারতীয় ক্রিকেটে কোনও সাব কমিটি গঠন করা হত না। কিন্তু এবার নির্বাচক নিয়োগের জন্য গঠন করা হবে ক্রিকেট অ্যাডভাইসরি কমিটি। এদিকে আম্পায়ারিং কমিটি এবং টেকনিকাল কমিটি গড়ারও কথা হবে এই সভায়।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *