বোর্ডের সঙ্গে দু’বছরের আইপিএলে খেলার চুক্তি হয়েছিল গুজরাট লায়ন্সের পাশাপাশি রাইজিং পুণে সুপার জায়েন্টের। ২০১৭ সালের দশম আইপিএলে সে চুক্তি শেষ হয়ে গিয়েছে। নতুন মরশুমের আইপিএলে ফের ফিরতে চলেছে বেটিং কাণ্ডে যুক্ত থাকার অপরাধে গত দু’বছর নির্বাসনে থাকা রাজস্থান রয়্যালসের পাশাপাশি চেন্নাই সুপার কিংস। বোর্ডের কর্মকর্তারা পরের মরশুমে যতই ১০টি দলকে নিয়ে আইপিএল আয়োজনের কথা বলুক না কেন, সে সম্ভাবনা আপাতত নেই বললে চলে। এর ফলে দশম আইপিএলে নজরকাড়া ক্রিকেট খেলা রাইজিং পুণে সুপার জায়েন্টের পাশাপাশি গুজরাট লায়ন্সকে পরের মরশুমে দেখতে পাওয়ার সম্ভাবনা প্রায় থাকছে না। তবে দশম আইপিএলে ফাইনালে ওঠা টিম রাইজিং সুপার জায়েন্টের মালিক সঞ্জীব গোয়েঙ্কা অবশ্য আগামী বছর আইপিএলে যেভাবেই হোক ফেরার লক্ষ্যে রীতিমতো মরিয়া হয়ে উঠেছেন। সে পুণের মাধ্যমে হোক, আর অন্য কোনও ফ্র্যাঞ্চাইজির কাঁধে চেপে হোক, ভারতের ক্রোড়পতি লিগে ফের দল নামাতে চাইছেন তিনি।

রাইজিং পুনে সুপারজায়েন্টের কর্নধার ছিলেন সঞ্জীব গোয়েঙ্কা
রাইজিং পুনে সুপারজায়েন্ট

এখানে দেখুনঃ কেকেআরের পর কিং খান কিনতে চলেছেন আরও একটি দল!

বিসিসিআই কর্মকর্তাদের মতে, দশম আইপিএলের শেষ হওয়ার পাশাপাশি রাইজিং পুণে সুপার জায়েন্ট এবং গুজরাট লায়ন্সের জমানাও শেষ হয়ে গিয়েছে। যদিও অন্য সূত্রে জানা গিয়েছে, পরের মরশুমের আইপিএলের জন্য শিল্পা শেঠির রাজস্থান রয়্যালস নাকি বিক্রয়যোগ্য। প্রথম আইপিএলের এই চ্যাম্পিয়ন দলটিকে যে কেউ মোটা দামে কিনে নিতে পারেন। বিষয়টি মাথায় রেখে পুণে ফ্র্যাঞ্চাইজি মালিক এবং কলকাতার অন্যতম শিল্পপতি সঞ্জীব গোয়েঙ্কা রাজস্থান রয়্যালসকে কেনার কথা ভাবছেন। একা সঞ্জীব গোয়েঙ্কা নন, জিন্দাল গ্রুপের পাশাপাশি দেশের আরও অনেক শিল্পপতিরাও নাকি নতুন মরশুমে আইপিএলের আঙিনায় ফিরতে চলা রাজস্থান রয়্যালসের অংশীদারিত্ব কিনতে আগ্রহী। বর্তমান সময়ে টিম রাজস্থান রয়্যালসের ৪০ শতাংশ অংশীদারিত্ব থাকা মনোজ বাদালের সঙ্গেও এরইমধ্যে লন্ডনে গিয়ে একপ্রস্থ কথাবার্তা সেরে নিয়েছেন সঞ্জীব গোয়েঙ্কা। এমনকি শীঘ্রই তাঁর সঙ্গে চূড়ান্ত কথাবার্তা সেরে নেওয়ার জন্য লন্ডনে যাওয়ার পরিকল্পনা সেরে রেখেছেন আইএসএলে অ্যাতলেটিকো দি কলকাতার এই কর্ণধারটি।

সঞ্জীব গোয়েঙ্কা

এ খবরের সত্যতা যাচাই করার জন্য সঞ্জীব গোয়েঙ্কাকে প্রশ্ন করা হলে তিনি পুরোটাই ভিত্তিহীন বলে জানিয়ে দেন। পরবর্তী সময়ে এক প্রতিক্রিয়ায় তিনি বলে দেন, “লন্ডনে আমার একটি সংস্থায় প্রায় চার হাজার লোক কাজ করেন। তাদের সঙ্গে দেখা করার উদ্দেশ্য এবং বেশকিছু কাজ নিয়েই আমি লন্ডন এসেছি। এর পাশাপাশি ইচ্ছা রয়েছে, চলতি চ্যাম্পিয়ন্স ট্রফির ভারতের ম্যাচ দেখার। এছাড়া আমার এখানে আসার আর কোনও পরিকল্পনা নেই।”

এখানে দেখুনঃ বড় খবর – কেকেআর এর গৌতম গম্ভীর যোগ দিলেন এক নতুন টি-২০ দলে!

বিশেষ সূত্রের খবর, বর্তমান সময়ে রাজস্থান রয়্যালসের সর্বোচ্চ শেয়ার অধিকারী সুরেশ চেলেরাম আপাতত সেভাবে এ কাজে বিশেষ সময় দিচ্ছেন না। তাঁর পরিবর্তে এই মুহূর্তে রাজস্থান রয়্যালসের শেয়ার বিক্রি করতে উদ্যেগী হয়েছেন মনোজ বাদাল নামক এক বড় ব্যবসায়ী। আর তাঁর সঙ্গে সঞ্জীব গোয়েঙ্কার গোপন সাক্ষাৎ নাকি অনেকগুলি বিষয়কে ভাসিয়ে তুলছে। রাজস্থান রয়্যালসের বেশিরভাগ শেয়ারের বিক্রি হতে চলেছে বিষয়টি চারিদিকে ছড়িয়ে পড়লেও, তারা আপাতত এ বিষয়ে সরকারিভাবে কিছুই জানায়নি। শেষমেশ আইপিএলে খেলা এই ফ্র্যাঞ্চাইজিটি পরের মরশুমে অন্য কারোর হাতে চলে যায় কিনা, তা সময় বলবে। তবে পরের মরশুমে শিল্পা শেঠির সাধের এই কুড়ি–বিশের ক্রিকেট লিগের আঙিনায় ফিরছে, তা কিন্তু একশো শতাংশ নিশ্চিত।

২০১৬ এবং ২০১৭-র আইপিএল মরসুমের জন্য নির্বাসিত ছিল রাজস্থান রয়্যালস

আরও পড়ুন

তেন্ডুলকর বললেন এই খেলোয়াড়ের উপর বেশি নির্ভরশীল হওয়া উচিৎ নয় টিম ইন্ডিয়ার

তেন্ডুলকর বললেন এই খেলোয়াড়ের উপর বেশি হওয়া উচিৎ নয় টিম ইন্ডিয়ার নির্ভরশীল
বিশ্বকাপ শুরু হতে আর মাত্র ৭দিন বাকি রয়ে গেছে। এবারের বিশ্বকাপ ইংল্যান্ড আর ওয়েলসে ৩০ মে থেকে...

স্টিফেন ফ্লেমিংকে সরিয়ে এই তারকা অস্ট্রেলিয়ানকে ফ্রেঞ্চাইজি করলে পরের মরশুমে কোচ

প্রক্তন অস্ট্রেলিয়ান আর মেলবোর্ন স্টার্সের প্রাক্তণ অধিনায়ক ডেভিড হাসি মেলবোর্ন স্টার্সের আগামি দুই বছরের জন্য প্রধান কোচ...

মাইকেল ভন বাছলেন বিশ্বকাপ ২০৯এর ড্রিম টিম, তিন ভারতীয়কে দিলেন জায়গা

মাইকেল ভন বাছলেন বিশ্বকাপ ২০৯এর ড্রিম টিম, তিন ভারতীয়কে দিলেন জায়গা
৩০ মে থেকে শুরু হতে চলা আইসিসি একদিনের বিশ্বকাপের আগে ইংল্যাণ্ড ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক মাইকেল ভন...

বিশ্বকাপ ২০১৯: বিশ্বকাপের এক ইনিংসে সবচেয়ে বেশি রান খরচা ভারতীয় বোলার

৩০ মে থেকে শুরু হতে চলা আইসিসি একদিনের বিশ্বকাপে বিরাট কোহলির নেতৃত্বে ভারতীয় ক্রিকেট দলকে জয়ের প্রবল...

৫জন ভারতীয় প্লেয়ার যাদের বিশ্বকাপের পর আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া নিশ্চিত

আগামি ৩০ মে থেকে শুরু হতে চলেছি আইসিসি একদিনের বিশ্বকাপ। এই বিশ্বকাপের জন্য ভারতীয় দলের ঘোষণা হয়ে...