ক্রিকেটারদের সমন্ধে সঞ্জয় মাঞ্জেরেকারের করা পাঁচ বিতর্কিত মন্তব্য, যা কখনও ভুলবে না ভক্তরা 1

ক্রিকেট ইতিহাসে আমরা বহু বিতর্কিত আলোচনা শুনে থাকি। প্রাক্তন ভারতীয় ক্রিকেটার তথা বর্তমান ধারাভাষ্যকার সঞ্জয় মাঞ্জেরেকার তার ক্রিকেট জীবনে অসাধারণ ব্যাটিংয়ের জন্য বিখ্যাত ছিলেন। ৫৫ বছর বয়িষি এই ক্রিকেট বিশারদ ক্রিকেটারদের নিয়ে এমন কিছু বিতর্কিত মন্তব্য করেছেন যার জন্য তাকে বহু বার নিন্দনীয় হতে হয়েছে। তার এই বিতর্কিত মন্তব্যের জন্য ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড তাকে গত বছর আইপিএল এর ধারাভাষ্যকার পদ থেকে অপসারিত করেছিল।

ক্রিকেটারদের সমন্ধে সঞ্জয় মাঞ্জেরেকারের করা পাঁচ বিতর্কিত মন্তব্য, যা কখনও ভুলবে না ভক্তরা 2

সঞ্জয় মাঞ্জেরেকার ক্রিকেটারদের নিয়ে যে সব বিতর্কিত মন্তব্য করেছিল তার মধ্যে থেকে ৫টি বিতর্কিত মন্তব্য নিয়ে আমরা এখানে আলোচনা করবো।

১) রবিচন্দন অশ্বিন কখনোই সর্বকালের সেরা ক্রিকেটার নন এবং তিনি সাউথ আফ্রিকা, ইংল্যান্ড, নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কখনোই ৫টি উইকেট নেননি। তার এই বিতর্কিত মন্তব্যের জন্য তিনি সোশ্যাল মিডিয়াতে অনেক নিন্দনীয় হয়েছেন। মাঞ্জেরেকার বলেছেন অশ্বিন ভারতের মাটিতে সফল হয়েছেন কিন্তু বিদেশের মাটিতে তার পারফর্মেন্স খুবই সাধারণ। একটি সাক্ষাৎকারে তিনি আরো জানিয়েছেন অশ্বিন কখনোই সাউথ আফ্রিকা, ইংল্যান্ড, নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়ার মাটিতে ৫টি করে উইকেট পাননি, তাই তাকে সর্বলার সেরা অফ স্পিনার বলে তিনি মনে করেন না।

২) রবীন্দ্র জাদেজা কোনো ক্ষেত্রেই পারদর্শী নন। ২০১৯ সালের ক্রিকেট বিশ্বকাপে সঞ্জয় মাঞ্জেরেকার এর করা এই বিতর্কিত মন্তব্য সারা ক্রিকেট বিশ্বে সারা ফেলে দিয়েছিলো। মাঞ্জেরেকার বলেছিলেন জাদেজা একজন বাঁহাতি স্পিন বোলার কিন্তু ভারতীয় দলে তিনি সুযোগ পাচ্ছেন একজন ব্যাটসম্যান হিসাবে। মাঞ্জেরেকার তার বিবৃতিতে আরো বলেন জগেজা কোনো ক্ষেত্রেই পারদর্শী নন তাই তাকে পছন্দ করার কোনো প্রশ্নই ওঠে না। এই মন্তব্যের জবাবে জাদেজা ২০১৯ সালের ক্রিকেট বিশ্বকাপে সেমিফাইনালে নিউজিল্যান্ডের বিরুদ্ধে অসাধারণ অর্ধশতরান করে কমেন্ট্রি বাক্স এর দিকে ব্যাট তুলে সেলিব্রেশন করেছিলেন এবং একটি সোশ্যাল মিডিয়া তেও তিনি মাঞ্জেরেকার কে তার এই বিতর্কিত মন্তব্যের জবাব দিয়েছিলেন।

ক্রিকেটারদের সমন্ধে সঞ্জয় মাঞ্জেরেকারের করা পাঁচ বিতর্কিত মন্তব্য, যা কখনও ভুলবে না ভক্তরা 3

৩) বিরাট কোহলি টেস্ট ক্রিকেট খেলার যোগ্য নন এমনটাই বিতর্কিত মন্তব্য করেছিলেন সঞ্জয় মাঞ্জেরেকার। বিরাট কোহলি যখন সদ্য টেস্ট ক্রিকেটে পা রাখতে যাবেন সেই সময় সঞ্জয় মাঞ্জেরেকার বলেছিলেন তৎকালীন ভারতীয় ক্রিকেটার লক্ষণ কে ভারতীয় দল থেকে বাদ দিয়ে রোহিত শর্মাকে সুযোগ দেওয়া উচিত কিন্তু কখনই তরুণ ক্রিকেটার বিরাট কোহলি নন, কারণ কোহলি টেস্ট ক্রিকেট খেলার যোগ্য নন। পরবর্তীতে বিরাট কোহলি ভারতীয় দলের অধিনায়ক হয়েছেন এবং টেস্ট ক্রিকেটে তিনি একজন সফল ব্যাটসম্যান হিসাবে পরিচিত। কোহলির নেতৃত্বে ভারতীয় দল টেস্ট ক্রিকেটে বর্তমানে ১নাম্বার স্থানে রয়েছে।

৪) পোলার্ডের কোনো বুদ্ধি নেই। ২০১৭ সালের আইপিএল চলাকালীন মুম্বাই ইন্ডিয়ান্স একটি ম্যাচে পোলার্ডকে ওপরের দিকে ব্যাট করতে পাঠায়। সেই ম্যাচে সঞ্জয় মাঞ্জেরেকার ধারাভাষ্যকার দেওয়া কালীন বলেন পোলার্ড এর কোনো বুদ্ধি অথবা অভিজ্ঞতা নেই ওপরের দিকে ব্যাট করার, যা নিয়ে এক বিতর্কের সৃষ্টি হয়। এই বিতর্কের জবাবে পোলার্ড একটি সোশ্যাল মিডিয়াতে সঞ্জয় মাঞ্জেরেকার কে উদেশ্য করে বলেন তার মুখ থেকে কোনো দিন ইতিবাচক কথা বেরোয় না এবং তিনি সব সময় বিতর্কিত কথা বলে থাকেন।

ক্রিকেটারদের সমন্ধে সঞ্জয় মাঞ্জেরেকারের করা পাঁচ বিতর্কিত মন্তব্য, যা কখনও ভুলবে না ভক্তরা 4

৫) হার্দিক পান্ডিয়া কে তিনি কখনোই একজন পেশাদার ব্যাটসম্যান হিসাবে নিজের দলে জায়গা দেবেন না। ভারতীয় অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া তার চোট এবং ফিটনেস সমস্যার কারণে আপাতত বোলিং করেছেন না। গত অস্ট্রেলিয়া সফরে তিনি ভারতীয় দলে সুযোগ পেয়েছিলেন একজন পেশাদার ব্যাটসম্যান হিসাবে, তখন সঞ্জয় মাঞ্জেরেকার বলেছিলেন হার্দিককে কখনোই একজন পেশাদার ব্যাটসম্যান হিসাবে দলে সুযোগ দেওয়া চলে না কারণ তার মধ্যে সেই ক্ষমতা নেই। এর জবাবে হার্দিক পান্ডিয়া অস্ট্রেলিয়া সিরিজ এ ব্যাট হাতে দুরুন্ত পার্ফমেন্স দেখিয়ে তার বিরুদ্ধে ওঠা বিতর্কিত মন্তব্যের জবাব দিয়েছিলেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *