ভারতীয় ক্রিকেট দলের হিটম্যান রোহিত শর্মা নতুন করে ইতিহাস লিখে একদিনের ক্রিকেটে দুইয়ের বেশি ডবল সেঞ্চুরি করা এই পৃথিবীর প্রথম ব্যাটসম্যান হওয়ার গৌরব অর্জন করলেন। রোহিতের সমস্ত ডবল সেঞ্চুরিই একদিনের ক্রিকেটে যা নিছকই একটা ব্যাতিক্রমী বড়াই কর মত ঘটনা। ৫-৬ বছর আগে এই জগতের কেউই বা ভাবতে পেরেছিলেন যে একজন ব্যাটসম্যান ওয়ান ডে ক্রিকেটে তিন তিনখানা ডবল সেঞ্চুরি করে ফেলবেন? মনে করিয়ে দেওয়া দরকার যে রোহিত এখনও খেলা ছাড়েন নি এবং হয়ত আরও কিছু ডবল সেঞ্চুরি তিনি একদিনের ক্রিকেটে করে ফেলতে পারেন। এটা ভারতের স্ট্যান্ড ইন অধিনায়কের উত্তেজনাপূর্ণ ব্যাটিংয়ের একটি খন্ড ছিত্র ছিল যিনি শ্রীলঙ্কান বোলারদের নিয়ে রীতিমতো ছেলে খেলা করেছেন, বিশেষত ভারতীয় ইনিংসের শেষ দশ ওভারে। তিনি ৪০ তম ওভারে নিজের ১৬তম আন্তর্জাতিক সেঞ্চুরি করেন যা আসে ১১৫ বলে। কিন্তু মোহালির দর্শকদের তখনও ভারতীয় ইনিংসের শেষ দশ ওভারে আরও অসাধারণ কিছুর সাক্ষী হওয়া বাকি ছিল। এটা শ্রীলঙ্কান বোলার প্রতি রোহিতের নির্দয়তারই প্রমান ছিল যে শেষ দশ ওভারে তিনি ১১টি ছক্কা মারেন।

শ্রীলঙ্কান বোলারদের কোনো কিছু করার অবকাশই ছিল না, কারণ যে বলই তারা করছিলেন তা সোজা উড়ে যাচ্ছিল ফেন্সের উপর দিয়ে। এই মুম্বাইয়ের ব্যাটসম্যান সুরঙ্গা লাকমলকে এক ওভারে ৪টি ৬ মারেন এবং তারপর থেরা পেরেরা এবং নুয়ান প্রদীপের ক্ষেত্রেও আরও কিছু ঝোড়ো হিটিং যোগ করেন। এদিনটা ছিল রোহিত এবং তার স্ত্রী রিতিকা সাজদের দ্বিতীয় বিবাহ বার্ষিকি এবং এক অসাধারণ উপহার রোহিত তার স্ত্রীকে দিলেন। রিতিকাও এই ম্যাচে দর্শকাসনে ছিলেন এবং যখন তার স্বামী একদিনের ক্রিকেটে তার তৃতীয় ডবল সেঞ্চুরিতে পৌঁছন তখন তিনি তার আবেগকে চেপে রাখতে পারেন নি। ১৫৩ বলে রোহিতের ২০৮ রানের ইনিংসের জন্যই ভারত তাদের নির্ধারিত ৫০ ওভারে শ্রীলঙ্কার বিরুদ্ধে ৩৯৩ রানে বিশাল স্কোর খাড়া করে। অন্যদিকে প্রাক্তন শ্রীলঙ্কান অধিনায়ক কুমার সাঙ্গাকারা রোহিতের এই ঐতিহাসিক ইনিংসের জন্য অভিনন্দন জানাতে নিজের টুইটার হ্যাণ্ডেলকেই বেছে নিয়েছেন। টুইটারে রোহিতকে উদ্দেশ্য করে তিনি লেখেন, “তৃতীয় ডবল সেঞ্চুরি? একদিনের ক্রিকেটে? হাস্যকর। কি অসাধারণ প্লেয়ার রোহিত। অবিশ্বাস্য পারফর্মেন্স”।

  • SHARE
    সাংবাদিক, আদ্যন্ত ক্রীড়াপ্রেমী। দ্বিতীয় ডিভিসনে দীর্ঘদিন ক্রিকেট খেলার দরুণ ক্রিকেটের অন্ধ ভক্ত। ব্রায়ান লারা সচিনের অন্ধ ভক্ত। ক্রিকেটের বাইরে ব্রাজিলের সমর্থক এবং নেইমার ও মেসির অন্ধ ভক্ত।

    আরও পড়ুন

    গেইলকে দলে নিয়ে আমি আইপিএলকে বাঁচালাম : সহবাগ

    গেইলকে দলে নিয়ে আমি আইপিএলকে বাঁচালাম : সহবাগ
    আইপিএলকে রক্ষা করেছেন তিনি ক্রিস গেইলকে দলে নিয়ে। এমনটাই দাবী কিংস ইলেভেন পাঞ্জাবের মেন্টর কাম ক্রিকেট অপারেশন...

    চ্যাম্পিয়নের পর ফের নতুন গানে মাতালেন ডিজে ব্র্যাভো

    ক্রিকেট বিশ্বকে শুধু ব্যাটে বলে বা ফিল্ডিংয়ে নয়, গান গেয়েও মুগ্ধ করে দিয়েছিলেন এই ওয়স্ট ইন্ডিয়ান ক্রিকেটার।...

    সমস্যায় তাসকিন, সৌম্য সরকার, বাংলাদেশ ক্রিকেটারদের বড় ধাক্কা

    সমস্যায় তাসকিন, সৌম্য সরকার, বাংলাদেশ ক্রিকেটারদের বড় ধাক্কা
    বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের ছয় ক্রিকেটারের উপর নেমে এল বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কুঠারাঘাত। জাতীয় দলের হয়ে এই...

    আইপিএলে রোহিতে বিধ্বংসী ইনিংসের পেছনে রয়েছেন অর্জুন তেন্ডুলকর, কিভাবে জেনে নিন

    আইপিএলে রোহিতে বিধ্বংসী ইনিংসের পেছনে রয়েছেন অর্জুন তেন্ডুলকর, কিভাবে জেনে নিন
    তার বাবার নাম শচীন রমেশ তেন্ডুলকর। তিনি ভারতীয় কিংবদন্তীর পুত্র, অর্জুন তেন্ডুলকর জানেন, ভারতীয় ক্রিকেট দুনিয়ায় নিজেকে...

    গেইল তান্ডবে মুগ্ধ পাঞ্জাব মালকিন দিলেন উপহার, মুগ্ধ হলেন বিরাট-বান্ধবীও

    ইল তান্ডবে মুগ্ধ পাঞ্জাব মালকিন দিলেন উপহার, মুগ্ধ হলেন বিরাট-বান্ধবীও
    আইপিএল নিলামে প্রথমে তাকে কিনতে রাজি হয়নি কোনও ফ্রেঞ্চাইজিই। গেইল ফুরিয়ে গিয়েছেন, বুড়ো হয়ে গিয়েছেন, সেই সঙ্গে...