শ্রীলঙ্কার এই কিংবদন্তি ক্রিকেটার দুই বছরের জন্য হলেন সাসপেন্ড ! কিন্তু কি কারণে ? 1

শ্রীলঙ্কার প্রাক্তন কিংবদন্তি ক্রিকেটার সনৎ জয়সূর্য ২২ গজ থেকে বেরিয়েছেন অনেক দিন আগেই। তবে শ্রীলঙ্কান ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান হিসেবে যুক্ত ছিলেন ক্রিকেটের সাথে। আইসিসির নিষেধাজ্ঞায় এখন সেই পদ হারালেন তিনি। তবে বেশি দিনের নয়, মাত্র দুই বছরের জন্য। এই সময়টায় কোন ধরনের ক্রিকেটীয় কর্মমাণ্ডের সাথে যুক্ত থাকতে পারবেন না জয়সূর্য।শ্রীলঙ্কার এই কিংবদন্তি ক্রিকেটার দুই বছরের জন্য হলেন সাসপেন্ড ! কিন্তু কি কারণে ? 2

শ্রীলঙ্কার বিশ্বকাপ জয়ী দলের এই সদস্যের অপরাধ কী ?

দুর্নীতিতে জড়িয়েছিলেন এই প্রাক্তন ক্রিকেটার। সেই সাথে আইসিসির দুর্নীতি দমন ইউনিটের তদন্তে সহযোগিতাও করেন তিনি। তাই ২০২১ সাল পর্যন্ত ক্রিকেট বিষয়ক সব ধরনের কার্যক্রমে নিষিদ্ধ ঘোষণা করা হয়।

আইসিসির আচরণ বিধি লঙ্ঘণের দায়ে গত বছরের অক্টোবরে জয়সূর্যর বিরুদ্ধে অভিযোগ আনা হয়। ক্রিকেটের নিয়ন্ত্রণ সংস্থাটির অভিযোগ, জয়সূর্য দুর্নীতির তদন্তে সহযোগিতা করেনইনি,বরং তদন্তে বাধাপ্রদানও করেছেন।

শ্রীলঙ্কার এই কিংবদন্তি ক্রিকেটার দুই বছরের জন্য হলেন সাসপেন্ড ! কিন্তু কি কারণে ? 3

অভিযোগে বলা হয়, “প্রাক্তন এই শ্রীলঙ্কান অধিনায়ক নিজের কিংবা অন্যের তদন্ত সংশ্লিষ্ট তথ্য গোপন করেছেন। সেইসঙ্গে তিনি একটি সিম কার্ড লুকিয়ে ফেলেছেন। যার মধ্যে দুর্নীতি সম্পর্কিত অনেক তথ্য ছিল বলে সন্দেহ করা হচ্ছে।”

এদিকে শাস্তি ঘোষণার পর নিজের ভুল স্বীকার করে জয়সূর্য বলেছেন, “তদন্ত কাজে সহযোগিতা না করলেও তিনি সবসময়ই ‘স্বচ্ছ’ছিলেন এবং কোনও রকম ‘দুর্নীতি কার্যক্রমে’ জড়িত ছিলেন না।” তবে এই শাস্তি তিনি মেনে নিয়েছেন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *