এই মরশুমে খেলা আটটি দলের সকলের অধিনায়কদের স্যালারির দিকে এক নজর, ইনি পান সবচেয়ে বেশি

ক্রিকেট ইতিহাসের সবচেয়ে রোমাঞ্চকর টি-২০ ক্রিকেট লীগগুলির মধ্যে একটি ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের ত্রয়োদশ মরশুমের মঞ্চ প্রস্তুত। আইপিএলের এই মরশুন এখন নিজের শুরু হওয়ার দিকে এগিয়ে চএলছে। ক্রিকেট জগতের সমর্থকদের উপর আইপিএলের জ্বর ছেয়ে রয়েছে। সকলেই এই লীগের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছেন। যারা কেবল আর কেবল ১৯ সেপ্টেম্বরের অপেক্ষা করছেন।

আইপিএল ২০২০র সমস্ত দলগুলির অধিনায়কদের মাইনে

এই মরশুমে খেলা আটটি দলের সকলের অধিনায়কদের স্যালারির দিকে এক নজর, ইনি পান সবচেয়ে বেশি 1

এই টি-২০ ক্রিকেট লীগের ত্রয়োদশ মরশুম শুরু হতে চলেছে, যারদিকে সকলের নজর রয়েছে। সেই সঙ্গে সমর্থকদের নজর এই মরশুমে খেলা দামী খেলোয়াড়দের উপরও থাকবে। এই মরশুমে বেশকিছু খেলোয়াড়দের মাইনে যথেষ্ট বেশি। যদিও আমরা আগেই বেশ কয়েকবার এই মরশুমের সবচেয়ে দামি খেলোয়াড়দের ব্যাপারে আর সেই সঙ্গে সমস্ত দলগুলির আলাদা আলাদা খেলোয়াড়দের দামের ব্যাপারে জানিয়েছি। আজ আমরা আপনাদের জানাব সমস্ত দলগুলির অধিনায়কদের স্যালারির ব্যাপারে।

বিরাট কোহলি (আরসিবি)

এই মরশুমে খেলা আটটি দলের সকলের অধিনায়কদের স্যালারির দিকে এক নজর, ইনি পান সবচেয়ে বেশি 2

রয়্যাল চ্যালেঞ্জার্সের দলের অধিনায়কত্ব গত বেশকিছু বছর ধরে বিরাট কোহলির কাছে রয়েছে। বিরাট কোহলি নিজের অধিনায়কত্বে ভারতীয় দলের হয়ে যেমন প্রদর্শন করেছেন তেমন প্রভাবশালী প্রদর্শন আইপিএলে করতে পারেননি। বিরাট কোহলি প্রথম মরশুম থেকেই আরসিবি দলের অংশ। তাকে আরসিবির ফ্রেঞ্চাইজির এই ধরণের প্রদর্শনের পরও ১৭ কোটি টাকার মাইনে দিচ্ছে। কোহলি আইপিএলের সবচেয়ে দামি অধিনায়ক আর খেলোয়াড়।

রোহিত শর্মা (মুম্বাই ইন্ডিয়ান্স)

এই মরশুমে খেলা আটটি দলের সকলের অধিনায়কদের স্যালারির দিকে এক নজর, ইনি পান সবচেয়ে বেশি 3

আইপিএলে রোহিত শর্মা সবচেয়ে বেশি খেতাব জেতা অধিনায়ক। রোহিত শর্মার অধিনায়কত্বে মুম্বাই ইন্ডিয়ান্স দুর্দান্ত সফলতা হাসিল করেছেন। হিটম্যান রোহিত শর্মা গত বেশকিছু বছর ধরে এই দলের সঙ্গে খেলছেন, যিনি ২০১৩ থেকে অধিনায়কত্ব সামলাচ্ছেন। রোহিত শর্মা দলকে নিজের নেতৃত্বে সফলতা এনে দিচ্ছেন। তাকে মুম্বাই ইন্ডিয়ান্সের ফ্রেঞ্চাইজি ১৫ কোটি টাকা দিচ্ছে।

মহেন্দ্র সিং ধোনি (চেন্নাই সুপার কিংস)

এই মরশুমে খেলা আটটি দলের সকলের অধিনায়কদের স্যালারির দিকে এক নজর, ইনি পান সবচেয়ে বেশি 4

বিশ্ব ক্রিকেটে মহান অধিনায়কদের তালিকায় থাকা মহেন্দ্র সিং ধোনি বড়ো অধিনায়ক। মহেন্দ্র সিং ধোনির অধিনায়কত্বের জাদু আইপিএলেও দেখতে পাওয়া গিয়েছে। আইপিএলে তিনি চেন্নাই সুপার কিংসের অধিনায়ক। ধোনি চেন্নাই সুপার কিংসকে তিনবার চ্যাম্পিয়ন করেছেন। মহেন্দ্র সিং ধোনিকে চেন্নাই সুপার কিংসের ফ্রেঞ্চাইজি মাইনে হিসেবে মোট ১৫ কোটি টাকা দেয়।

ডেভিড ওয়ার্নার (সানরাইজার্স হায়দ্রাবাদ)

এই মরশুমে খেলা আটটি দলের সকলের অধিনায়কদের স্যালারির দিকে এক নজর, ইনি পান সবচেয়ে বেশি 5

আইপিএলে একজন খেলোয়াড় হিসেবে অস্ট্রেলিয়ার ওপেনিং ব্যাটসম্যান ডেভিড ওয়ার্নার যথেষ্ট বেশি সফল থেকেছেন। ডেভিড ওয়ার্নার আইপিএলে এখনো পর্যন্ত যথেষ্ট প্রভাবশালী প্রদর্শন করেছেন। তার দুর্দান্ত প্রদর্শন দেখে তাকে সানরাইজার্স হায়দ্রাবাদ নেতৃত্ব দেয়। তিনি নিজের অধিনায়কত্বে সানরাইজার্সকে ২০১৬য় চ্যাম্পিয়ন করেছিলেন। ওয়ার্নারকে সানরাইজার্স মাইনে হিসেবে ১২ কোটি টাকা দেয়।

স্টিভ স্মিথ (রাজস্থান রয়্যালস)

এই মরশুমে খেলা আটটি দলের সকলের অধিনায়কদের স্যালারির দিকে এক নজর, ইনি পান সবচেয়ে বেশি 6

অস্ট্রেলিয়া ক্রিকেট দলের সহঅধিনায়ক স্টিভ স্মিথ বিশ্ব ক্রিকেটের সবচেয়ে ভালো ব্যাটসম্যানদের মধ্যে একজন। স্মিথকে আইপিএলেও সবচেয়ে বিশেষ ব্যাটসম্যানদের মধ্যে একজন মনে করা হয়। তিনি আইপিএলে নিজের প্রদর্শনে তা প্রমাণও করেছেন। স্টিভ স্মিথ রাজস্থান রয়্যালস দলের অধিনায়ক। তিনি এই দলের নেতৃত্ব দিয়ে সফলতা এনে দিতে পারেন। তাকে রাজস্থান রয়্যালসের ফ্রেঞ্চাইজি ১২ কোটি টাকা মাইনে দেয়।

কেএল রাহুল (কিংস ইলেভেন পাঞ্জাব)

এই মরশুমে খেলা আটটি দলের সকলের অধিনায়কদের স্যালারির দিকে এক নজর, ইনি পান সবচেয়ে বেশি 7

কিংস ইলেভেন পাঞ্জাবের দলের নিজেদের প্রথম খেতাবের অপেক্ষা রয়েছে। কিংস ইলেভেন পাঞ্জাব এখনো পর্যন্ত কোনো খেতাব জিততে পারেনি। কিংস ইলেভেন পাঞ্জাব এই মরশুমে নিজেদের সবচেয়ে দামি খেলোয়াড়দের মধ্যে একজন কেএল রাহুলকে অধিনায়ক নিযুক্ত করেছে। কেএল রাহুলের জন্য গত দুটি মরশুম যথেষ্ট দুর্দান্ত থেকেছে। তাকে কিংস ইলেভেন ফ্রেঞ্চাইজি ১১ কোটি টাকা স্যালারি দিয়ে দলে নিয়েছে। রাহুল এই মরশুমে অধিনায়ক হিসেবে কিছু বড়ো করতে চাইবেন।

শ্রেয়স আইয়ার (দিল্লি ক্যাপিটালস)

এই মরশুমে খেলা আটটি দলের সকলের অধিনায়কদের স্যালারির দিকে এক নজর, ইনি পান সবচেয়ে বেশি 8

দিল্লি ক্যাপিটালসের দলেরও হাল কিংস ইলেভেন পাঞ্জাবের মতোই। দিল্লি ক্যাপিটালসের প্রথমবার চ্যাম্পিয়ন হওয়ার অপেক্ষা রয়েছে। এই দল যদিও এখনো পর্যন্ত খেতাব হাসিল করতে পারেনি কিন্তু শ্রেয়স আইয়ারের অধিনায়কত্বে খেতাব জেতার সম্ভবনা রয়েছে। শ্রেয়স আইয়ারকে ২০১৮র অর্ধেক মরশুমে দলের অধিনায়কত্ব দেওয়া হয়। এরপর এই তরুণ খেলোয়াড় নিজের প্রদর্শনে যথেষ্ট প্রভাবিত করেছিলেন। শ্রেয়স আইয়ারকে দিল্লির ফ্রেঞ্চাইজি ৭ কোটি টাকায় কিনেছিল।

দীনেশ কার্তিক (কলকাতা নাইট রাইডার্স)

এই মরশুমে খেলা আটটি দলের সকলের অধিনায়কদের স্যালারির দিকে এক নজর, ইনি পান সবচেয়ে বেশি 9

কলকাতা নাইট রাইডার্সের গয়ে গত কিছু মরশুমে ধরে গৌতম গম্ভীর অধিনায়কত্ব করছিলেন। গৌত গম্ভীর নিজের অধিনায়কত্বে কেকেআরকে দুবার চ্যাম্পিয়নও করেছেন। গৌতম গম্ভীরের যাওয়ার পর ২০১৮য় কেকেআর দীনেশ কার্তিককে অধিনায়ক নিযুক্ত করে। কেকেআরের দল কার্তিকের নেতৃত্বে গত দুই বছরে মিলিয়ে জুলিয়ে প্রদর্শন করেছে। এবার কার্তিকের অধিনায়কত্বে বড়ো কিছু করার আশা রয়েছে। দীনেশ কার্তিককে এই ফ্রেঞ্চাইজি ৭.৪ কোটি টাকা মাইনে দেয়।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *