শাকিবের আসন গেল, সেরা এখন ভারতের রবীন্দ্র জাদেজা 1
রবীন্দ্র জাডেজা

বাংলাদেশের স্টার অলরাউন্ডার শাকিব অল-হাসানের জায়গাটা ছিনিয়ে নিলেন ভারতের অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। কলম্বো টেস্টে সাত উইকেট ও ৭০ রান করে ম্য়াচের সেরা হওয়ার সুবাদে টেস্ট ক্রিকেটে অলরাউন্ডারদের ব়্য়াঙ্কিংয়ে এক নম্বরে উঠে এলেন জাড্ডু। বোলারদের টেস্ট ব়্য়াঙ্কিংয়ে এক নম্বর স্থানটা জদেজার দখলে রয়েছে। পাঁচদিনের ক্রিকেটে ব্য়াটসম্য়ানদের তালিকাতেও ন’ধাপ উপরে উঠে এসে ৫১তম স্থানে জায়গা করে নিয়েছেন। অপরদিকে কলম্বো টেস্টের আরও এক নায়ক রবিচন্দ্রন অশ্বিন অলরাউন্ডার ও বোলারদের তালিকায় তালিকায় তিন নম্বরে রয়েছেন। জাতীয় দলে খেলা বাঙালি উইকেটকিপার ঋদ্ধিমান সাহা চার ধাপ উঠে তাঁর টেস্ট কেরিয়ারের সেরা ব়্য়াঙ্কিং অর্জন করেছেন। ব্য়াটসম্য়ানদের ক্রমতালিকায় ৪৪তম স্থানে ঋদ্ধি। মঙ্গলবার (৮ অগস্ট) আইসিসি এই টেস্ট ক্রমতালিকা প্রকাশ করেছে।
কলম্বো টেস্টে শ্রীলঙ্কার বিরুদ্ধে ভারতের দুই শতরানকারী ব্য়াটসম্য়ান চেতেশ্বর পূজারা ও অজিঙ্কা রাহানেও টেস্টের আসরে ব্য়াটসম্য়ানদের তালিকায় ভাল জায়গায় আছেন। জীবনের ৫০তম টেস্টে ১৩৩ রান করা পূজারা ৮৮৮ পয়েন্ট নিয়ে তিন নম্বর স্থানে রয়েছেন। অপর শতরানকারী অজিঙ্কা রাহানে ১১ ধাপ উঠে এসে পাঁচ নম্বরে জায়গা করে নিয়েছেন।
টেস্ট ক্রিকেটের ক্রমতালিকায় বিশ্ব ক্রিকেটে নজর দিলে চোখে পড়ার মতো উত্থান ইংল্য়ান্ডের মঈন আলির। অলরাউন্ডার ও ব্য়াটসম্য়ান – দুই তালিকাতেই ভাল জায়গা করে নিয়েছেন তিনি। ব্য়াটসম্য়ানদের তালিকায় তিনধাপ উপরে উঠে এসে কেরিয়ারের সেরা ব়্য়াঙ্কিং ২১তম স্থানে আছেন মঈন। অলরাউন্ডারদের তালিকায় তাঁর স্থান চার নম্বরে। বোলারদের তালিকায় ১৮তম স্থানে রয়েছেন এই ইংলিশ ক্রিকেটারটি। সম্প্রতি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে বিশ্বের প্রথম ক্রিকেটার হিসেবে একটি সিরিজে ২৫০ রান ও ২৫টি উইকেট নেওয়ার রেকর্ড গড়ার পর ব়্য়াঙ্কিংয়ে এই উত্থান মঈনের।
বোলারদের তালিকায় নজর দিলে দেখা যাবে, শ্রীলঙ্কার পেস বোলার কুশলা মেন্ডিজ দশ ধাপ উফরে উঠে ১৯তম স্থানে জায়গা করে নিয়েছেন। শ্রীলঙ্কার ওপেনার দিমুথ করুণারত্নে কলম্বো টেস্টে ভালো পারফর্ম করার সুবাদে তেরো ধাপ উফরে উঠে ২৪তম স্থানে রয়েছেন।

টেস্টের আসরে সেরা দশ ব্য়াটসম্য়ান –
স্টিভ স্মিথ (অস্ট্রেলিয়া)
জো রুট (ইংল্য়ান্ড)
চেতেশ্বর পূজারা (ভারত)
কেন উইলিয়ামসন (নিউজিল্য়ান্ড)
বিরাট কোহলি (ভারত)
অজিঙ্কা রাহানে (ভারত)
জনি বেয়ারস্টো (ইংল্য়ান্ড)
আজহর আলি (পাকিস্তান)
হাশিম আমলা (দক্ষিণ আফ্রিকা)
ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া)

টেস্টের আসরে সেরা দশ বোলার –
রবীন্দ্র জাদেজা (ভারত)
জেমস অ্য়ান্ডারসন (ইংল্য়ান্ড)
রবিচন্দ্রন অশ্বিন (ভারত)
জশ হেজেলউড (অস্ট্রেলিয়া)
রঙ্গনা হেরাথ (শ্রীলঙ্কা)
কাগিসো রাবাডা (দক্ষিণ আফ্রিকা)
স্টুয়ার্ট ব্রড (ইংল্য়ান্ড)
ডেল স্টেইন (দক্ষিণ আফ্রিকা)
ভেরনন ফিলান্ডার (দক্ষিণ আফ্রিকা)
নিল ওয়্য়াগনার (নিউজিল্য়ান্ড)

টেস্টের আসরে সেরা পাঁচ অলরাউন্ডার –
রবীন্দ্র জাদেজা (ভারত)
শাকিব অল-হাসান (বাংলাদেশ)
রবিচন্দ্রন অশ্বিন (ভারত)
মঈন আলি (ইংল্য়ান্ড)
বেন স্টোকস (ইংল্য়ান্ড)

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *