বাংলাদেশ বনাম দক্ষিণ আফ্রিকার মধ্যকার প্রথম টেস্টের প্রথমদিনের বোলিং নিয়ে চলছে নানা ধরনের কথা বার্তা। কেউ টস জিতে ফিল্ডিং নেওয়া মুশফিক কে দুষছেন, কেউ বোলারদের বাজে পারফরমেন্সকে দুষছেন আবার কেউ বলছেন ভাগ্য আমাদের সাথে নেই তাই এমনটা হচ্ছে। তবে যে যাই বলুক এইসব কথায় কান দিয়ে এখন আর কোনো লাভ নেই, সব সুযোগ-সুবিধা কাজে লাগিয়ে প্রথম দিনে প্রোটিয়া বাহিনী খুব ভালভাবেই নাকানিচুবানি দিয়েছে টাইগার বাহিনী কে। গত বুধবার মুশফিকুর রহিম বলেছিলেন দক্ষিণ আফ্রিকায় খেলার উপযুক্ত সময় এখন। বিশেষ করে পেস বোলাররা ভাল বোলিং করতে পারবে। তাই হয়ত আজ টস জিতে ফিল্ডিং নিয়েছিল সাদা পোশাকের টাইগার অধিনায়ক মুশফিকুর রহিম। ব্যাট করার সুযোগ পেয়ে শুরু থেকেই ভাল ব্যাটিং করেন প্রোটিয়ার দুই ওপেনার ডিয়ান এলগার ও এইডেন মার্করাম। অভিজ্ঞ এলগার, অভিষিক্ত মার্করাম কে নিয়ে গড়েন ১৯৬ রানের জুটি। তারপর অনাকাঙ্ক্ষিত ভাবে রান আউটের শিকার হন মার্করাম তার আগে নিজের নামের পাশে ৯৭ রান তুলেন এই ২২ বছরের তরুন। মার্করাম আউট না হলে হয়ত উইকেট শূন্য থেকেই দিন শেষ করতো প্রোটিয়া বাহিনী তবে তিনি আউট হওয়ায় কোনো ক্ষতি হয়নি হাশিম আমলা এসে এলগার কে ভালভাবেই সঙ্গী দিয়েছেন, এই দুইজন মিলেও ১০২ রানের অপরাজিত জুটি গড়েছেন। এলগারের অপরাজিত ১২৮, হাশিম আমলার অপরাজিত ৬৮ রান ও মার্করামের ৯৭ রান মিলিয়ে প্রথম দিন শেষে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ১ উইকেটে ২৯৮ রান।

 

ম্যাচ শেষে দক্ষিণ আফ্রিকার অভিষিক্ত ওপেনার ব্যাটসম্যান মার্করাম বাংলাদেশি বোলারদের প্রশংসায় ভাসালেও, বাংলাদেশি টপ-অর্ডার ব্যাটসম্যান সাব্বির রহমান বলেন, ওরা এভাবে ব্যাট করতে থাকলে সাতশও রান খুব বেশি দূরে নয় তাদের জন্য বা ১ হাজার রানও করতে পারে তারা। তিনি আরো বলেন, তাই আমাদের বোলারদের ভাল বোলিং করে যত কম রানে তাদের বাঁধা যায় ততই আমাদের জন্য ভাল হবে নাহয় আমাদের বেশি সমস্যায় পড়তে হবে। তাই দ্বিতীয় তাদের এভাবে সুযোগ দিলে আমরা খুব বেশি বিপদে পড়ে যাবো বলে মনে করেন সাব্বির রহমান।

প্রথম দিন একবারেই নিজেদের ছায়া হয়ে ছিলেন তাসকিন, মুস্তাফিজ ও শফিউলরা। কেউ সুবিধা করতে পারেননি, ৯০ ওভারে মাত্র ১টি উইকেট পড়েছে যদিও সেটি ছিল রান আউট। তাই সাব্বির রহমান মনে করেন, দ্বিতীয় দিন খুব ভাল বোলিং করতে হবে, উইকেট ফেলার জন্য বল করতে হবে, আর যদি তা না করতে পারি ওরা ধারাবাহিকতা বজায় রেখে ৭০০ বা ১০০০ রানও করতে পারে। কিন্তু আমরা যত ভাল বোলিং করতে পারবো তত আমাদের জন্য ভাল হবে,ওদের কম রানে বেঁধে দেওয়া যাবে বলে জানান সাব্বির রহমান।

  • SHARE
    A Cricket enthusiast who is pursuing his passion.

    আরও পড়ুন

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি

    পিএনবি কান্ডে পরোক্ষে নাম জড়ালো বিরাটের, পিএনবির সঙ্গে গাঁটছড়া ছিন্ন করার কথা ভাবছেন তিনি
    এই মুহুর্তে পাঞ্জাব ন্যাশানাল ব্যাঙ্কের দুর্নীতিতে গোটা দেশই নড়ে গিয়েছে। ১১ হাজার কোটি টাকার দুর্নীতি এই মুহুর্তে...

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির

    বিরাটের নামে বাজারে আসতে চলেছে গাড়ি, সোশ্যাল মিডিয়ায় ঘোষণা এই শিল্পপতির
    একের পর এক রেকর্ড ধুলিস্যাত হচ্ছে তার ব্যাটের ঘায়ে। বর্তমান প্রজন্মের কথা ছেড়ে দিলেও ইতিমধ্যেই তার নাম...