ঋদ্ধিমান সাহার পন্থক লক্ষ্য করে বিতর্কিত বয়ান, ‘উইকেটকিপিং স্রেফ স্পেশালিস্ট উইকেটকিপারদের কাজ’ 1

দশ বছর আগে ২০১০ এ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে নাগপুর টেস্টে বাংলার ৩৬ বছর বয়সী সিনিয়র উইকেটকিপার ব্যাটসম্যান ঋদ্ধিমান সাহা নিজের আন্তর্জাতিক টেস্ট ডেবিউ করেছিলেন। নিজের ১০ বছরের আন্তর্জাতিক কেরিয়ারে সাহা এখনও পর্যন্ত ৩৮টি টেস্ট খেলে ৩টি সেঞ্চুরি আর ৫টি হাফসেঞ্চুরি করেছেন। বেশকয়েক বছর ধরে তিনি ভারতীয় দলের হয়ে ক্রিকেটের দীর্ঘ ফর্ম্যাটে একজন দুর্দান্ত উইকেটকিপার ব্যাটসম্যান থেকেছেন। কিন্তু ব্যাটসম্যান হিসেবে তার খুব ভালো কিছু করতে না পারা নিয়ে বেশ কয়েকবার প্রশ্ন উঠেছে। ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে সম্প্রতি শেষ হওয়া বর্ডার-গাভাস্কার ট্রফিতে ঋদ্ধিকে প্রথম টেস্টের পর বাদ দেওয়া হয়েছিল।

আমি নিজের কাজ করার বিশ্বাস রাখি – ঋদ্ধিমান সাহা

ঋদ্ধিমান সাহার পন্থক লক্ষ্য করে বিতর্কিত বয়ান, ‘উইকেটকিপিং স্রেফ স্পেশালিস্ট উইকেটকিপারদের কাজ’ 2

অ্যাডিলেডে হওয়া প্রথম পিঙ্ক বল টেস্টে উইকেটকিপার ব্যাটসম্যান ঋদ্ধিমান সাহা প্রথম আর দ্বিতীয় ইনিংসে ক্রমশ ৯ আর ৪ রান করেছিলেন। এরপর পরবর্তী ৩টি টেস্টের জন্য টিম ম্যানেজমেন্ট ঋদ্ধির জায়গায় ঋষভ পন্থকে প্রথম একাদশে উইকেটকিপার হিসেবে রেখেছিল। পন্থকে তার জায়গায় সুযোগ দেওয়া নিয়ে ঋদ্ধিমান সাহা একটি সর্বভারতীয় সংবাদপত্রের সঙ্গে কথাবার্তা বলতে গিয়ে বলেন যে, “আমি ২০১৮ থেকে আমার আর পন্থে মধ্যে চলা তুলনা শুনে আসছি। আমি নিজের কাজ করার উপর বিশ্বাস রাখি, আর আমার এই বিষয়ে কোন চিন্তা নেই যে পন্থ কেমন ব্যাটিং করছে”।

খেলোয়াড়দের নির্বাচন ম্যানেজমেন্টের কাজ – সাহা

ঋদ্ধিমান সাহার পন্থক লক্ষ্য করে বিতর্কিত বয়ান, ‘উইকেটকিপিং স্রেফ স্পেশালিস্ট উইকেটকিপারদের কাজ’ 3

এরপর ঋদ্ধি নিজের খেলা নিয় আগে কথা বলতে গিয়ে বলেন যে, “আমি কোনো কারণেই নিজের খেলা একদমই বদলাব না। এটা টিম ম্যানেজমেন্টের সিদ্ধান্ত যে তারা উইকেটের পেছনে কোন খেলোয়াড়কে দাঁড় করাবেন”।

তবে ৩৬ বছর বয়সী এই উইকেটকিপার ব্যাটসম্যান প্রথম টেস্টের প্রথম ইনিংসে মিচেল স্টার্কের বিরুদ্ধে নিজের শট সিলেকশন নিয়ে দুঃখ প্রকাশ করে বলেন যে, “বল আমার অফ স্ট্যাম্পের থেকেও বাইরে যাচ্ছি আর সেই সময় আমি একটি ভুল শট নির্বাচন করি। কিন্তু দ্বিতীয় ইনিংসে মিডউইকেটের দিকে আমি যে ফ্লিক শট মারি সেটা একটা প্রপার শট ছিল। কিন্তু দুর্ভাগ্যবশত ওই শট ফিল্ডারের হাতে পৌঁছে যায়। আমি এটাকে নিজের জন্য একটা খারাপ দিনই বলব”।

সাহার মোতাবেক উইকেটকিপিং একটা স্পেশালিস্ট পজিশন

ঋদ্ধিমান সাহার পন্থক লক্ষ্য করে বিতর্কিত বয়ান, ‘উইকেটকিপিং স্রেফ স্পেশালিস্ট উইকেটকিপারদের কাজ’ 4

আন্তর্জাতিক ক্রিকেটে প্রাক্তন অস্ট্রেলিয়ান উইকেটকিপার অ্যাডাম গিলক্রিস্ট আর প্রাক্তন ভারতীয় সিনিয়র অধিনায়ক আর উইকেটকিপার ব্যাটসম্যান এমএস ধোনির পর থেকে ক্রিকেটে উইকেটকিপারের কাছ থেকে অলরাউন্ডার প্রদর্শনের আশা করা হয়ে থাকে। তবে সাহা এই সময়তেও নিজেকে একজন স্পেশালিস্ট উইকেটকিপার মনে করেন। এই ব্যাপারে তিনি বলেন যে, “বেশ কয়েকবার এমন কিছু পরিস্থিতিও চলে আসে যে যখন একটা ক্যাচ মিস হওয়ার কারণে ম্যাচের পুরো ফলাফল বদলে যায়। উইকেটকিপার সম্পূর্ণভাবে একটি স্পেশালিস্ট কাজ। বিশেষ করে টেস্টে এর গুরুত্ব আরও বেড়ে যায়। আমি দাবি করছি না যে আমার দিকে আসা সমস্ত ক্যাচ আমি নিতে পারি। কিন্তু এটা একটা স্পেশালিস্ট পজিশন আর এটার এমনই থাকা উচিত”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *