অস্ট্রেলিয়ায় প্রথমবার সিরিজ জেতার শচীন তেন্ডুলকর দিলেন বিশেষ মন্ত্র 1

ভারতীয় দল আর অস্ট্রেলিয়া দলের মধ্যে ৬ ডিসেম্বর থেকে ৭ জানুয়ারি পর্যন্ত চার ম্যাচের টেস্ট সিরিজ খেলা হবে। এই টেস্ট সিরিজের জন্য ক্রিকেটের ভগবান হিসেবে মানা শচীন তেন্ডুলকর ভারতীয় দলকে প্রথমবার অস্ট্রেলিয়ার মাটিতে সিরিজ জয়ের এক বিশেষ মন্ত্র দিয়েছেন। জানিয়ে দিই, ভারতীয় দলের ওপেনিং ব্যাটসম্যান প্র্যাকটিস ম্যাচেই আহত হয়ে গিয়েছিলেন এই কারণে কেএল রাহুল আর মুরলী বিজয়ের প্রথম টেস্টে ওপেনিং করা নিশ্চিত।

শুরুয়াতি ৩০ ভার শীর্ষ তিন ব্যাটসম্যান খেলুক
অস্ট্রেলিয়ায় প্রথমবার সিরিজ জেতার শচীন তেন্ডুলকর দিলেন বিশেষ মন্ত্র 2
শচিন তেন্ডুলকর স্পোর্টসস্টারের সঙ্গে কথা বলতে গিয়ে নিজের বয়ানে বলেন, “ যখন আপনি কখনো বিদেশে যান, তো ওপেনিং জুটি ভীষণই গুরুত্বপূর্ণ হয়ে আয়। বিশেষ করে অস্ট্রেলিয়ার মাটিতে, আসলে, ১,২ আর ৩ আর কখনো কখনো ৪ নম্বর ব্যাটসম্যানও দ্রুত আউট হয়ে যায়, এই কারণে আমার মনেহয় যে ১ থেকে ৩ নম্বর ব্যাটসম্যানকে দায়িত্ব নিতে হবে আর ৩০ ওভার তো খেলতেই হবে। যখন আপনি একবার অস্ট্রেলিয়ার মাটিতে ৩০ ওভারে খেলে নেন, তো সেই পিচ ব্যাটিংয়ের জন্য সহজ মনে হয় আর আপনি তারপর তাতে এক বড় স্কোর খাড়া করতে পারেন”।

নতুন বল বাউন্স এবং সুইং করবে
অস্ট্রেলিয়ায় প্রথমবার সিরিজ জেতার শচীন তেন্ডুলকর দিলেন বিশেষ মন্ত্র 3
শচীন তেন্ডুলকর স্পোর্টসস্টারের সঙ্গে কথা বলতে গিয়ে আগে নিজের বয়ানে বলেন,

“ আমি ইংল্যাণ্ড সফরের শুরুয়াত হওয়ার আগেও বলেছিলাম, যে প্রথম ৪০ ওভার গুরুত্বপূর্ণ, এরপর বল পুরোনো হয়ে যায় আর নিজের চমক হারিয়ে ফেলে।পরে বল সামান্য কম সুইং করে আর আপনি শুরুর অপেক্ষার পর ভালো ব্যাটিং করতে পারবেন। আমার মনে হয় যে, অস্ট্রেলিয়ায়, প্রথম ৩০-৩৫ ওভার ভীষণই গুরুত্বপূর্ণ হতে চলেছে। যখন বল নতুন আর সীম সোজা হয় তখন বড় পিচে পড়ার পর বাউন্সও করবে আর সিমের সঙ্গে সুইংও করবে আর এমন বল খেলা যে কোনো ব্যাটসম্যানের জন্য সহজ হয়না। এই কারণে ভারতকে প্রথম৩৫ ওভার ভীষণই সতর্ক হয়ে খেলতে হবে। যদি ওরা সবুজ উইকেট দেয় তো সমস্ত জোরে বোলার যথেষ্ট খতরনাক প্রমানিত হতে পারেন আর সবসময়ই ম্যাচে জাকিয়ে বসবে”।

অস্ট্রেলিয়ার মাটিতে শচীন করেছেন ১৮০৯ টেস্ট রান
অস্ট্রেলিয়ায় প্রথমবার সিরিজ জেতার শচীন তেন্ডুলকর দিলেন বিশেষ মন্ত্র 4
জানিয়ে দিই যে শচীন তেন্ডুলকর নিজের প্রথম অস্ট্রেলিয়া সফরে দুটি সেঞ্চুরি করেছিলেন। তিনি ১৯৯১-৯২ এর টেস্ট সিরিজে প্রথমে সিডনিতে ১৪৮ রানের ইনিংস খেলেছিলেন। অন্যদিকের এরপর পার্থেও ১১৪ রানের দুর্দান্ত ইনিংস খেলেছিলেন। তিনি অস্ট্রেলিয়ার মাটিতে ভারতের হয়ে সবচেয়ে বেশি রান করা ব্যাটসম্যান।তিনি অস্ট্রেলিয়ার মাটিতে মোট ১৮০৯ রান করেছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *