ভারতীয় দল বিপদে পড়লে এই ক্রিকেটারই চ্যাম্পিয়নের মত দায়িত্ব নিয়েছেন, মন্তব্য শচিন তেন্ডুলকরের 1

গত দুই টেস্টে ভারতের ব্যাটিং পারফর্মেন্স মিশ্র হলেও বলতে অসুবিধা নেই, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে কার্যত তাদের মাত করে দিয়েছে ভারতীয় দলের বোলিং। যেভাবে তিন ইনিংসে অস্ট্রেলিয়াকে নিজেদের ঘরের মাটিতে ২০০ এর বেশি রান করতে দেয়নি, তা সত্যিই প্রশংসাযোগ্য। সিরিজে দেখা গিয়েছে, ব্যাটসম্যানরা অস্ট্রেলিয়ার তারকা খচিত বোলিং সামলাতে ঝামেলায় পড়লে সেই সময় দায়িত্ব নিয়ে এগিয়ে আসেন ভারতীয় বোলাররা।

Indian players walk from the field after dismissing Australia for 200 runs in their second innings

আর এবার কিংবদন্তী ভারতীয় ক্রিকেটার শচিন তেন্ডুলকর মনে করেন, ভারতীয় দল যখনই বিপদে পড়ে, তখন চ্যাম্পিয়নের মত এগিয়ে আসেন তারকা ভারতীয় পেসার জসপ্রীত বুমরাহ। গত ম্যাচে মেলবোর্নে প্রথম ইনিংসে চারটি উইকেট নিয়েছিলেন তিনি, আর এর জেরে অস্ট্রেলিয়া মাত্র ১৯৫ রানে গুটিয়ে যায়। এর ফলে শচিন তেন্ডুলকর মনে করেন, একজন চ্যাম্পিয়ন বোলারের সব নিদর্শন দেখিয়েছেন জসপ্রীত বুমরাহ।

India vs Australia 2nd Test: India finally get a wicket as Bumrah traps  Finch LBW - Watch

জনপ্রিয় সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যান শচিন তেন্ডুলকর জানিয়েছেন, ভারতীয় বোলিং লাইন আপের নেতা হলেন বুমরাহ। এই নিয়ে তিনি বলেছেন, “পেস বোলিং বিভাগে, জসপ্রীত বুমরাহ এই আক্রমণকে নেতৃত্ব দিয়ে অনেক বেশি দায়িত্ব নিয়েছেন এবং যখনই ভারতীয় দল বিপদে পড়েছে, তখনই তিনি নিজেকে আরও বেশি করে উদ্দীপ্ত করেছেন। এটিই একটি চ্যাম্পিয়ন বোলারের চিহ্ন।”

India vs Australia 3rd Test Melbourne: Jasprit Bumrah Surpasses Dileep  Doshi, Venkatesh Prasad, S Sreesanth to Pick Most Wickets For India in  Debut Calendar Year | India.com

পাশাপাশি তিনি প্রশংসা করেন ভারতীয় দলের আর এক পেসার এবং মেলবোর্নে অভিষেক হওয়া মহম্মদ সিরাজের। প্রথম ইনিংসে ৪০ রানে দুই উইকেট এবং দ্বিতীয় ইনিংসে ৩৭ রানে তিনটি উইকেট নিয়েছন। এবং ২০০টি টেস্ট ম্যাচ খেলা এই দুর্ধর্ষ প্রাক্তন ক্রিকেটার মনে করেন, গত টেস্টে জয়ের জন্য সিরাজের কৃতিত্ব ভুলে গেলে চলবে না। এই নিয়ে শচিন তেন্ডুলকর বলেছেন, “ভুলে গেলে চলবে না যেভাবে মহম্মদ সিরাজ বল করেছেন। আমার কাছে মনে হল না যে উনি ওনার প্রথম টেস্ট ম্যাচ খেলতে এসেছিলেন। যেভাবে তিনি নিজের প্রথম ওভার বল করেছেন আর তার পর সেটিকে ধীরে ধীরে গড়ে তুলেছিলেন, কিন্তু মনে হয়নি যে উনি ওনার প্রথম টেস্ট ম্যাচ খেলছেন। পরিকল্পনাগুলি বেশ ভালো ভাবে কাজে এসেছে এবং তিনি সেগুলিকে বেশ ভালো মতন প্রয়োগ করেছেন। অভিষেক হওয়া দুই ক্রিকেটারই নিজেদের পরিকল্পনাগুলিকে প্রয়োগ করতে সফল হয়েছিল।”

Boxing Day Test: Mohammed Siraj joins Lasith Malinga in elite list after 5  wickets on debut in Australia - Sports News

এরপর ভারতীয় দলের স্টপগ্যাপ অধিনায়ক অজিঙ্ক রাহানের ভূয়সী প্রশংসা করেন শচিন। তার করা শতরানের জেরে প্রথম ইনিংসে বেশ বড় রান তুলেছিল টিম ইন্ডিয়া। আর তার ফলে খেলোয়াড়দের মধ্যে আত্মবিশ্বাস বেড়ে গিয়েছিল। এই নিয়ে শচিন বলেছেন, “আমার মনে হয়েছে অজিঙ্ক রাহানে বেশ ভালো ব্যাটিং করেছেন। উনি বেশ শান্ত, শান্তিতে এবং গোছানো ছিলেন। ওনার মধ্যে আগ্রাসন ভাব ছিল কিন্তু সেই আগ্রাসন শান্ত এবং নিশ্চয়তায় ভরপুর ছিল।”

Leave a comment

Your email address will not be published.