আইসিসি মহিলা বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সেমিফাইনালে ভারতের মহিলা দলের অলরাউন্ডার হরমনপ্রীত যে ইনিংসটা খেললেন, তাতে মুগ্ধ ক্রিকেটের ইশ্বর। ১১৫ বলে ১৭১ রানের ইনিংসটা দেখার পর শচীন ট্য়ুইট করে শুভেচ্ছা জানান তাঁকে। ম্য়াচের প্রথম ইনিংসের পরই ভারতের এই ব্য়াটিং লেজেন্ড ট্য়ুইটারে বলেন, অসাধারণ ব্য়াটিং করলে হরমন। কাম-অন ইন্ডিয়া। চলো এবার সেকেন্ড হাফটাও পকেটে পুরে নিই।

শচীন তেন্ডুলকর

বৃহস্পতিবার টসে জিতে ভারত প্রথমে ব্য়াট করে ২৮১ রান তোলে। স্মৃতি মন্ধনা, পুনম রাউত ও অধিনায়িকা মিতালি রাজের উইকেট হারিয়ে একসময় ২৫ ওভারে ভারতের স্কোর ছিল ৩ উইকেটে ১০১ রান। সেখান থেকে পরের ১৭ ওভার ভারতের দিকে ম্য়াচের মোড় ঘুরিয়ে দেন এই ২৮ বছরের অলরাউন্ডারটি। নির্ধারিত ৪২ ওভারে ৪ উইকেটে ২৮১ রান তোলে ভারত। বৃষ্টির কারণে ম্য়াচটিতে ৮ ওভার করে কমিয়ে আনেন আম্পায়াররা।

এখানে দেখুনঃ হঠাৎ করেই অবসর ঘোষণা এই তারকা খেলোয়াড়ের

২৮২ রানের লক্ষ্য় মাত্রা তাড়া করতে নেমে ৪০.১ ওভারে ঝুলন গোস্বামী, শিখা পান্ডেদের আঁটোসাটো পেস বোলিংয়ের সামনে ২৪৫ রানে শেষ হয়ে যায় অস্ট্রেলিয়ার মহিলা দলের ইনিংস। অ্য়ালেক্স ব্ল্য়াকওয়েলের ৯০ রানের সুবাদে এবং কার্স্টেন বিমের সঙ্গে তিনি দশম উইকেটের জুটিতে ৭৬ রান যোগ করায়, হারের ব্য়বধান কমায় অজিরা। নাহলে হারের ব্য়বধান ৩৬ রানের পরিবর্তে আরও বাড়তে পারত। ডিফেন্ডিং চ্য়াম্পিয়ন অস্ট্রেলিয়া ভারতের কাছে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়ায় রবিবার মহিলাদের নতুন বিশ্বচ্য়াম্পিয়ন পেতে চলেছে ক্রিকেট বিশ্ব।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হরমনের ১১৫ বলের ইনিংসটি সাজানো আছে ২০টি চার ও ৭টি ছয়ে। ৯০ বলে শতরানে পৌঁছানোর পর বাকি ৭১ রান করতে মাত্র ২৫ বল নেন ২৮ বছরের এই অলরাউন্ডারটি। চতুর্থ উইকেটের জুটিতে দীপ্তি শর্মার সঙ্গে ১৩৭ রান যোগ করেন হরমন। ২৫ রান করেন দীপ্তি শর্মা।

শচীনের মতো ভারত অধিনায়ক বিরাট কোহলিও হরমনের প্রশংসা করতে ট্য়ুইটারকে বেছে নেন। ট্য়ুইট করে হরমনের প্রশংসায় বিরাট লিখছেন, উফ, দারুন ইনিংস খেলল হরমন। বোলাররাও দুর্দান্ত প্রচেষ্টা দেখিয়েছে।

বিরাট কোহলি

এদিকে, রাতারাতি খবরের শিরোনামে চলে আসায় পাঞ্জাবের মোগার বাড়িতে একের পর এক ফোন এসে চলেছে। শুভেচ্ছায় ভেসে যাচ্ছে গোটা বাড়িটা। হরমনের বাবা হরমন্দর সিং ভুল্লার জানান, মেয়ের কৃতিত্বে তিনি অত্য়ন্ত খুশি। তিনি  জানান, হরমনের জন্য় আমি গর্বিত। শুধু আমাদের নয় গোটা দেশকে গর্বিত করেছে। দেশের প্রয়োজনের সময় ওর সেরা খেলাটা তুলে ধরেছে। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে আগের ম্য়াচটা চোটের জন্য় খেলতে পারেনি। ফলে ছটফট করছিল। আশা করি, এবার ওর মন শান্ত হবে।

ম্যাচ সেরার পুরষ্কার হাতে হরমনপ্রীত কঊর (ছবি সংগৃহিতঃ গেটি ইমেজেস)

আগামী রবিবার ফাইনালে ইংল্য়ান্ডের মুখোমুখি হবে ভারত। এনিয়ে দ্বিতীয়বার মহিলাদের বিশ্বকাপ জয়ের হাতছানি ভারতের মেয়েদের সামনে।

উল্লেখ্য়, এর আগে ভারতের জার্সি গায়ে একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে তিনটি শতরান করা হরমনের এটি ক্রিকেট কেরিয়ারের সেরা ইনিংস।

 

আরও পড়ুন

অ্যারণ ফিঞ্চ ভারত আসার আগে দিলেন হুঙ্কার, বললেন এই পরিকল্পনার অন্তর্গত ভারতকে তাদের মাটিতেই দেব মাত

গত রবিবারই অস্ট্রেলিয়ার সীমিত ওভারের অধিনায়ক অ্যারণ ফিঞ্চের নেতৃত্বে মেলোবর্ন রেনেগেডসের দল বিগব্যাশ লীগের খেতাব জিতেছিল। এখন...

এই বোলারের বিরুদ্ধে নন স্ট্রাইকার এন্ডে থাকা পছন্দ করেন বিরাট কোহলি, স্বয়ং করলেন খোলসা

ভারতীয় দলের অধিনায়ক বিরাট কোহলির জন্য এখনো পর্যন্ত ক্রিকেটের কেরিয়ার দুর্দান্ত থেকেছে। অধিনায়ক বিরাট কোহলি এখনো পর্যন্ত...

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের আগে যুবরাজ সিংহের সঙ্গে ফুটবল খেলতে দেখা গেল মহেন্দ্র সিং ধোনিকে, ভিডিয়ো ভাইরাল

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের আগে যুবরাজ সিংহের সঙ্গে ফুটবল খেলতে দেখা গেল মহেন্দ্র সিং ধোনিকে, ভিডিয়ো ভাইরাল
ভারতীয় দলকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২৪ ফেব্রুয়ারি থেকে দুটি টি-২০ আর তারপর ২ মার্চ থেকে পাঁচটি ওয়ানডে ম্যাচের...

সেহবাগ,ধবনের পর শহিদদের পরিজনদের সাহায্যের জন্য এগিয়ে এলেন মহম্মদ শামি

সেহবাগ, ফজল আর ধবনের পর শহিদদের পরিজনদের সাহায্যের জন্য এগিয়ে এলেন মহম্মা শামি
পুলওয়ামতে ১৪ ফেব্রুয়ারি সিআরপিএফদের জওয়ানদের উপর সন্ত্রাসী হামলা হয়েছিল। এতে ৪০ এরও বেশি জওয়ান শহিদ হয়েছেন। এটা...

জঙ্গি হামলা নিয়ে গম্ভীরের মন্তব্যের পাল্টা জবাব দিলেন আফ্রিদি !

জম্মু ও কাশ্মীরের পুলওয়ামা হামলায় ৪২ জন জওয়ান শহীদ হয়েছেন । আহত হয়েছেন অনেকেই, যারা এখন চিকিৎসাধিন...