বিশ্বের একমাত্র ক্রিকেটার যিনি ২০বার জিতেছেন ‘ম্যান অফ দ্য সিরিজ’ পুরস্কার

শচীন তেন্ডুলকর… ক্রিকেট জগতের সেই নাম যার নামে বেশকিছু কৃতিত্ব নথিবদ্ধ রয়েছে। এই খেলোয়াড় নিজের আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ারে যে কৃতিত্ব দেখিয়েছেন তা না তো কেউ করেছে আর না তো কেউ করতে পারবেন। ভারতের এই মহান ব্যাটসম্যান ক্রিকেট খেলায় যে উচ্চতা হাসিল করেছেন, সেই কারণেই আজ তাকে ক্রিকেটের ভগবান বলা হয়ে থাকে।

শচীন তেন্ডুলকর নিজের খেলায় গড়েছেন নিজের বিশেষ পরিচিতি

বিশ্বের একমাত্র ক্রিকেটার যিনি ২০বার জিতেছেন ‘ম্যান অফ দ্য সিরিজ’ পুরস্কার 1

শচীন তেন্ডুলকর ১৯৮৯ সালে আন্তর্জাতিক ক্রিকেটে নিজের পা রেখেছিলেন। এই ১৬ বছরের তরুণ খেলোয়াড় নিজের প্রথম ম্যাচেই প্রভাব ফেলতে শুরু কর দেন। এরপর তিনি কখনও আর পেছনে ফিরে তাকাননি। শুধু ভারতেরই নয় বরং সর্বকালীন বিশ্ব ক্রিকেটের ইতিহাসে শচীন তেন্ডুলকরের নাম স্বর্ণ অক্ষরে লেখা হয়ে থাকবে। আলাদা রকমের সম্মান দেখিয়ে শচীন তেন্ডুলকরকে মাস্টার-ব্লাস্টার হিসেবেও ডাকা হয়ে থাকে, যার কোনো তুলনাই হয় না।

শচীনের নামে ২৪ বছরের কেরিয়ারে রয়েছে বেশকিছু ঐতিহাসিক কৃতিত্ব

বিশ্বের একমাত্র ক্রিকেটার যিনি ২০বার জিতেছেন ‘ম্যান অফ দ্য সিরিজ’ পুরস্কার 2

আন্তর্জাতিক ক্রিকেটকে শচীন তেন্ডুলকর নিজের জীবনের ২৪টি গুরুত্বপূর্ণ বছর দিয়েছেন। তিনি ১৯৮৯ সালে ডেবিউ করার পর ভারতের হয়ে ২০১৩ পর্যন্ত খেলেছেন। যার মধ্যে তিনি বেশকিছু কৃতিত্ব গড়েছেন। শচীন ওয়ানডে আর টেস্ট দুই ফর্ম্যাটেই ক্রিকেটের সবচেয়ে বেশি রান করার কৃতিত্ব দেখিয়েছেন। শচীনের কেরিয়ারে তার দ্বারা হাসিল করা কৃতিত্বের এক দীর্ঘ তালিকা রয়েছে। এর মধ্যে তিনি বেশকিছু মাইলস্টোন হাসিল করেছেন। শচীন সবচেয়ে বেশি ম্যাচ খেলার পাশপাশি সবচেয়ে বেশি রান এবং সেই সঙ্গে সেঞ্চুরির সেঞ্চুরি করা একমাত্র ব্যাটসম্যানও হয়েছেন।

শচীন নিজের কেরিয়ারে জিতেছেন ২০বার প্লেয়ার অফ দ্য টুর্নামেন্ট এর খেতাব

বিশ্বের একমাত্র ক্রিকেটার যিনি ২০বার জিতেছেন ‘ম্যান অফ দ্য সিরিজ’ পুরস্কার 3

নিজের এই অভূতপূর্ব কেরিয়ারে শচীন একটি বিশেষ কৃতিত্ব দেখিয়েছেন। তিনি সবচেয়ে বেশি ম্যান অফ দ্য সিরিজ জেতা ব্যাটসম্যানের রেকর্ড নিজের নামে করেছেন। তিনি নিজের কেরিয়ারে টেস্ট আর ওয়ানডে দুই মিলিয়ে মোট ২০ বার প্লেয়ার অফ দ্য সিরিজের খেতাব জিতেছেন। শচীনের কেরিয়ারের কথা বলা হলে তিনি আন্তর্জাতিক কেরিয়ারে মোট ১৮৩টি ওয়ানডে আর টেস্ট সিরিজ খেলেছেন। যার মধ্যে তিনি টেস্ট ক্রিকেটে ৫ বার প্লেয়ার অফ দ্য সিরিজের উপর কব্জা করেছেন তো অন্যদিকে ১৫ বার ওয়ানডে ক্রিকেটে প্লেয়ার অফ দ্য টুর্নামেন্টের খেতাব জিতছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *