ভারতীয় দলে আলাদা পরিবেশ আনবেন রাহানে, নয়া অধিনায়কের উপর আস্থা রাখছেন শচীন তেন্ডুলকর 1

দ্বিতীয় টেস্টে মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে একেবারে নয়া সাজে নামবে টিম ইন্ডিয়া। একদিকে নিজের সন্তানসম্ভবা স্ত্রীয়ের পাশে দাঁড়াতে দেশে ফিরে গিয়েছেন অধিনায়ক বিরাট কোহলি, অন্যদিকে প্রথম টেস্টে প্যাট কামিন্সের বলে হাতে চোট পেয়ে সিরিজ থেকেই ছিটকে গিয়েছেন পেসার মহম্মদ শামি। এই অবস্থায় নয়া অধিনায়ক হিসেবে অজিঙ্ক রাহানে কি সামলাতে পারবেন জাতীয় দলের এই গুরুদায়িত্ব, এই নিয়ে আলোচনা তুঙ্গে।

India vs Australia, 1st Test, Day 2: Jasprit Bumrah's Double-Strike Puts Aus  in Trouble at

তবে এই তারকা ব্যাটসম্যানের পাশে দাঁড়ালেন কিংবদন্তী ক্রিকেটার শচীন তেন্ডুলকর। তিনি মনে করেন, ভারতীয় ড্রেসিংরুমে অভিনব এবং আলাদা একটি পরিবেশ নিয়ে আসবেন অধিনায়ক রাহানে। শচীন মনে করেন, রাহানের শান্ত স্বভাবের কারণে ভারতীয় ড্রেসিংরুম কিছুটা চাপমুক্ত থাকবে। তবে শচীন এও জানিয়েছেন, শান্ত স্বভাবের জন্য উনি আগ্রাসী হবেন না, এমনটা ভাবা খুবই ভুল হবে।

Sport has the power to change the world: Sachin Tendulkar shares ICC's  video on diversity | Cricket News - Times of India

জনপ্রিয় পত্রিকা বিজনেস স্ট্যান্ডার্ডকে দেওয়া সাক্ষাৎকারে শচীন বলেছেন, “এর আগেও ভারতকে নেতৃত্ব দিয়েছেন অজিঙ্ক রাহানে, এবং উনি শান্ত স্বভাবের বলে এই নয় যে উনি আগ্রাসী নন। প্রতিটি মানুষের মধ্যে আগ্রাসন প্রকাশের একটি ভঙ্গি রয়েছে। যিনি আগ্রাসন দেখান না তার মানে এই নয় যে তিনি আগ্রাসী নন। চেতেশ্বর পুজারাকে উদাহরণ হিসেবে ধরা যাক, উনি খুবই শান্ত এবং গোছালো, ওনার শারীরিক ভাষা সব সময় খেলার মধ্যে থাকে, একেবারে সজাগ হয়ে থাকেন। কিন্তু তার মানে এই নয় যে পুজারা বাকিদের তুলনায় কম পরিশ্রম করছেন।”

There's no better feeling than being at home': Ajinkya Rahane talks about  his favourite ground to play cricket

এরপর শচীন তেন্ডুলকর জানিয়েছেন, অজিঙ্ক রাহানে এই দলে অন্যরকম পরিবেশ নিয়ে আসবেন, অন্যরকম ধ্যানধারণা আনবেন। প্রতিটি অধিনায়কের যেমন নিজস্বতা আছে, রাহানেও সেরকম নিজস্বতা নিয়ে আসবেন এই দলে। এই নিয়ে শচীন বলেছেন, “প্রতিটি মানুষেরই পরিস্থিতি অনুযায়ী প্রতিক্রিয়া দেওয়ার ধরণ রয়েছে, কিন্তু আমি আপনাদের নিশ্চিত করতে পারি, প্রত্যেকের লক্ষ্য কিন্তু একই, শুধু তাদের পথটি আলাদা – আর এভাবেই তারা ভারতীয় দলকে জেতাতে চেষ্টা করেন। তাই, অজিঙ্ক রাহানেও অন্যরকম স্টাইল, অন্যরকম পরিকল্পনা নিয়ে আসবেন। এটা পুরোটাই টিম ম্যানেজমেন্টের সিদ্ধান্ত – তারা কিভাবে পরিকল্পনা করবেন, কিভাবে পিচটি খেলবে, আর আমাদের ব্যাটিং ও বোলিং লাইন আপ কি হবে।”

Australia v India: For Ajinkya Rahane, a Test of resolve awaits as he  prepares to lead in Melbourne

এর আগে ভারতের হয়ে দুটি টেস্ট ম্যাচ অধিনায়কত্ব করেছিলেন অজিঙ্ক রাহানে। ২০১৭ সালে ঘরের মাঠে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের শেষ ও নির্নায়ক টেস্ট ম্যাচে অধিনায়ক ছিলেন রাহানে। ধরমশালায় হওয়া সেই ম্যাচে ভারত জয় পায়। এরপর ২০১৮ সালে আফগানিস্তানের বিরুদ্ধে একমাত্র টেস্ট ম্যাচে অধিনায়কত্ব করে ভারতকে ম্যাচ জিতিয়েছিলেন রাহানে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *