শচীন তেন্ডুলককে বিরাট কোহলি আর স্মিথ নয় বরং এই খেলোয়াড় মনে করার নিজের কথা

অস্ট্রেলিয়ায় এই মুহূর্তে বুশ ফায়ার ব্যাশ ম্যাচের প্রস্তুতি চলছে। এই ম্যাচে তারকা খেলোয়াড়রা অংশ নিচ্ছে। অন্যদিকে শচীন তেন্ডুলকর এখানে বুশ ফায়ার রিলিফ ফান্ডের জন্য খেলা হতে চলা ম্যাচে পন্টিং ইলেভেনের কোচ। এর জন্য তেন্ডুলকর অস্ট্রেলিয়ায় পৌঁছে গিয়েছেন। এখানে মিডিয়ার সঙ্গে কথা বলতে গিয়ে মাস্টার-ব্লাস্টার শচীন তেন্ডুলকরকে বিস্ফোরক ব্যাটসম্যান মার্নস লাবুসেনের প্রশংসা করেছেন।

শচীন তেন্ডুলকর মার্নস লাবুসেনের মধ্যে দেখেন নিজের ছবি

শচীন তেন্ডুলককে বিরাট কোহলি আর স্মিথ নয় বরং এই খেলোয়াড় মনে করার নিজের কথা 1

শচীন তেন্ডুলকরকে যখন অস্ট্রেলিয়ায় একটি প্রেস কনফারেন্সে প্রশ্ন করা হয় যে আপনার কোন মর্ডার্ণ প্লেয়ার নিজের কথা মনে করায় তো এর জবাবে শচীন তেন্ডুলকর মার্নস লাবুসেনের নাম নিয়ে বলেন যে লাবুসেন তাকে নিজের কথা মনে করান। সেই সঙ্গে শচীন লাবুসেনের প্রশংসা করে বলেন,

“মার্নসের ফুটওয়ার্ক দুর্দান্ত, এই কারণে ও সেটাই হবে যা আমি বলব। আমি কনকাশন হিসেবে ব্যাটিং করতে আসা মার্নস লাবুসেনকে সেই সময় দেখেছি যখন জোফ্রা আর্চারের দ্বিতীয় বল তার মাথায় লাগে আর তারপর ১৫ মিনিট পর ও ব্যাটিং করেছিলেন, আমি বলেছিলাম এই খেলোয়াড় স্পেশাল। এর মধ্যে কিছু তো ব্যাপার আছে। যদি আপনি পজিটিভ না ভাবেন তো আপনার পা চলবে না। এই কারণে আমি স্পষ্টভাবে ইঙ্গিত পেয়েছি যে এই ছেলেটি মানসিকভাবে মজবুত”।

শচীনের জন্য ব্র্যাডম্যান বলেছিলেন এই কথা

শচীন তেন্ডুলককে বিরাট কোহলি আর স্মিথ নয় বরং এই খেলোয়াড় মনে করার নিজের কথা 2

শচীন তেন্ডুলকরের নাম ক্রিকেটের ইতিহাসে সোনার অক্ষরে লেখা হয়েছে। অল্প বয়েসেই ক্রিকেট খেলা শুরু করা শচীন ভারতেরই নয় বরং সমস্ত বিদেশী খেলোয়াড়দের মনোযোগ নিজের দিকে আকর্ষিত করেছিলেন। ভারতীয় দলের হয়ে ১০০ সেঞ্চুরি করা শচীন যখন ১৮ বছর বয়সে সিডনিতে অপরাজিত সেঞ্চুরি করেছিলেন তখন অস্ট্রেলিয়ার কিংবদন্তী স্যার ডন ব্র্যাডম্যান শচীনের প্রশংসা করে এমনই কিছু কথা বলেছিলেন, যা এখন শচীন লাবুসেনের জন্য বলছেন।

মার্নস লাবুসেন হয়েছিলেন স্টিভ স্মিথের বিকল্প

শচীন তেন্ডুলককে বিরাট কোহলি আর স্মিথ নয় বরং এই খেলোয়াড় মনে করার নিজের কথা 3

অস্ট্রেলিয়া-ইংল্যান্ডের মধ্যে খেলা হওয়া অ্যাসেজ ২০১৯এ মার্নস লাবুসেনকে স্টিভ স্মিথের বিকল্প হিসেবে টেস্ট দলে শামিল করা হয়েছিল। আসলে দ্বিতীয় ম্যাচের প্রথম ইনিংসে জোফ্র আর্চারের বলে স্টিভ স্মিথ রুল্ড আউট হয়ে গিয়েছিলেন, তখন ক্রিকেট ইতিহাসে প্রথমবার বিকল্প হিসেবে লাবুসেনকে দলে শামিল করা হয়েছিল। এরপর তো লাবুসেন নিজের প্রদর্শনকে সকলকে অবাক করে দেন। পরিণামস্বরূপ স্টিভ স্মিথের প্রত্যাবর্তনের পরেও লাবুসেন দলে থাকেন। যদি পরিসংখ্যানের কথা বলা হয় তো মার্নস লাবুসেন ২০১৯এ টেস্ট সর্বাধিক রান করা ব্যাটসম্যান থেকেছেন। যেখানে তিনি ৬৪.৯৪ গড়ের সঙ্গে ১১০৪ রান করেছেন। এতে ৭টি হাফসেঞ্চুরি আর ৩টি সেঞ্চুরি ইনিংসও শামিল ছিল।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *