দক্ষিণ আফ্রিকা বনাম ভারত : প্রথম টেস্টের জন্য দক্ষিণ আফ্রিকার দল ঘোষণা
WELLINGTON, NEW ZEALAND - MARCH 18: Faf du Plessis of South Africa looks on during day three of the test match between New Zealand and South Africa at Basin Reserve on March 18, 2017 in Wellington, New Zealand. (Photo by Hagen Hopkins/Getty Images)
দক্ষিণ আফ্রিকা বনাম ভারত : প্রথম টেস্টের জন্য দক্ষিণ আফ্রিকার দল ঘোষণা 1
WELLINGTON, NEW ZEALAND – MARCH 18: Faf du Plessis of South Africa looks on during day three of the test match between New Zealand and South Africa at Basin Reserve on March 18, 2017 in Wellington, New Zealand. (Photo by Hagen Hopkins/Getty Images)

ভারতের বিরুদ্ধে প্রথম টেস্টের জন্য দক্ষিণ আফ্রিকা কুইন্টন ডি’কক এবং ক্রিস মরিসকে তাদের দলে জায়গা দিল। জিম্বাবোয়ের বিরুদ্ধে এক ম্যাচের গোলাপী বলের টেস্টে মাংসপেশীতে টান ধরায় খেলতে পারেন নি মরিস। এবং তিনি দুয়ান অলিভিয়ারের জায়গা দলে ফিরে এসেছেন। অন্যদিকে ডি’কক ওই গোলাপি বলে খেলা টেস্টের প্রথম দিন হ্যামস্ট্রিংয়ের চোটেরর কারণে দলের বাইরে চলে যান। তার জায়গায় স্ট্যান্ড ইন অধিনায়ক এবি ডেভিলিয়র্স ওই টেস্টে উইকেট রক্ষকের ভূমিকা পালন করেন। যদিও টিম ম্যানেজমেন্ট এখনও ভরসা করে আছেন ডি’ককের সক্ষমতার উপর, এবং যদি তিনি শেষ পর্যন্ত সুস্থ না হন তাহলে দল থেকে বাদ পড়বেন। ফাক ডু’প্লেসি যিনি গোলাপি বলের ওই টেস্টে খেলতে পারেন নি, ভাইরাল জ্বর থেকে সুস্থ হওয়ার পর তিনি প্রথম একাদশে জায়গা পেয়েছেন।

দক্ষিণ আফ্রিকা বনাম ভারত : প্রথম টেস্টের জন্য দক্ষিণ আফ্রিকার দল ঘোষণা 2
HOBART, AUSTRALIA – NOVEMBER 12: Quinton de Kock of South Africa looks on prior to day one of the Second Test match between Australia and South Africa at Blundstone Arena on November 12, 2016 in Hobart, Australia. (Photo by Robert Cianflone/Getty Images)

জিম্বাবোয়ের বিরুদ্ধে টেস্টে ফর্মের কথা মাথায় রেখে ডেল স্টেইনকে প্রথম টেস্টে রিজার্ভ বেঞ্চেই বসে কাটাতে হতে পারে। দু’প্লেসি এবং স্টেইন দুজনেই ওই ম্যাচে ভাইরাল জ্বরে অসুস্থ থাকার কারণে খেলতে পারেন নি। ওই ম্যাচটি স্টেইনের জন্য ড্রেস রিহার্সালের মতই ছিল ভারতের বিরুদ্ধে কঠিন সফরে খেলার আগে। কিন্তু এখন তার পক্ষে প্রথম একাদশে সুযোগ পাওয়ার সম্ভবনা ভীষণই কম কারন অধিনায়ক হিসেবে দু’প্লেসি পেস আক্রমণে বদল ঘটাতে চাইতে নাও পারেন।

দক্ষিণ আফ্রিকা বনাম ভারত : প্রথম টেস্টের জন্য দক্ষিণ আফ্রিকার দল ঘোষণা 3

দলে অবশ্যই একটা বদল ঘটবে, টেম্বা বুভুমার জায়গায় দলে আসবেন দু’প্লেসি। শেষ টেস্টে দল থেকে বাদ পড়া থেকে এই ডান হাতি ব্যাটসম্যান বেঁচে গিয়েছিলেন, দু’প্লেসি দলের বাইরে চলে যাওয়ায়। যদিও ওই ম্যাচে তিনি ৪৪ রানের দুর্দান্ত ইনিংস খেলেন কিন্তু অধিনায়ককে জায়গা দিতে তাকে দলের বাইরে যেতে হবে। বুভুমার জায়গায় দু’প্লেসির দলে আসা দক্ষিণ আফ্রিকার দলের একমাত্র পরিবর্তন প্রথম টেস্টের জন্য যা শুরু হবে আগামি ৫ জানুয়ারি থেকে। এবং পরবর্তী দুটি টেস্ট শুরু হবে আগামি ১৩ এবং ২৪ জানুয়ারি। ভারতীয় দল দক্ষিণ আফ্রিকায় পৌঁছে গিয়েছে এবং শীঘ্রই তাদের অনুশীলন শুরু করবে। খেলোয়াড়দের ভাড়া করা মাঠে প্র্যাকটিস করতে হবে যেখানে দ্রুত গতির পিচ রয়েছে এবং যাতে তারা এই আন্তর্জাতিক ম্যাচের অনুরূপ পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে পারেন।

প্রথম টেস্টের জন্য দক্ষিণ আফ্রিকা দল
ফাক দু’প্লেসি (অধিনায়ক), হাসিম আমলা, টেম্বা বাভুমা, কুইন্টন ডি’কক, থিউনিস ডি ব্রুইন, এবি ডেভিলিয়র্স, ডিন এলগার, কেশব মহারাজ, এডেন মার্করাম, মর্নি মর্কেল, ক্রিস মরিস, এন্ডিল ফেহলুকওয়েয়ো, ভার্নন ফিলান্ডার, কেগিসো রাবাদা, ডেল স্টেইন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *