২০০৭ সালে ভারতের জার্সি গায়ে যখন আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন, তখন শোনা যেত, ভারতীয় দলে একটা নতুন ক্রিকেটারকে সুযোগ দেওয়া হয়েছে। মুম্বইয়ের ক্রিকেটার। ঘরোয়া ক্রিকেটে দারুন পারফর্ম করেছে। অসম্ভব রকমের প্রতিভাবান। ও যেদিন খেলে, আর কাউকে খেলতে দেয় না। গাভাস্কারের পর নেক্সট বিগ থিং ছিলেন শচীন, তারপর ভারতীয় ক্রিকেটে এলেন ধোনি। আর ধোনির পর নেক্সট বিগ থিং বলা হতে শুরু হয়ে যায় মুম্বইয়ের এই ক্রিকেটারটিকে। ভারতীয় ক্রিকেটে মুম্বই ঘরানা যেন আলাদা মাধুর্য বয়ে আনে। আলাদা করে কেমন যেন এক্সট্রা স্পেশাল ব্য়াপার।

তারপর গত ছ-বছর কেরিয়ারে ওঠানামা। ভালো খেলে দলে জায়গা করে নেওয়া। আবার পারফর্ম করতে না পেরে দল থেকে ছিটকে যাওয়া। কিন্তু, বারবার কামব্য়াক করেছেন। লোকে বলতে শুরু করে দিয়েছিল, ছেলেটার মধ্য়ে অসম্ভব রকমের প্রতিভা। কিন্তু ধারাবাহিকতা নেই। নাহলে অনেক কিছু করতে পারত।

২০১৩ সালে ইংল্য়ান্ডের বিরুদ্ধে ঘরোয়া সিরিজ খেলছে ভারত। মোহালি ম্য়াচে চতুর্থ একদিনের আন্তর্জাতিক ম্য়াচে গৌতম গম্ভীরের সঙ্গে ওপেন করতে পাঠানো হল এক্সপেরিমেন্ট হিসেবে। বারো রান করার পর ক্য়াচ তুলেও অব্য়াহতি পেয়ে যান। ক্য়াচ ফস্কান কেভিন পিটারসেন। ব্য়াস ওখান থেকে আর ফিরে তাকাতে হয়নি। ৮৩ রান করে যখন মাঠ ছাড়ছিলেন ক্রিকেট বিশ্ব আভাস পেয়ে গিয়েছিল, ওপেনার রোহিত শর্মা কি জিনিস। একেবারে শচীনের মতোই মিডল অর্ডার থেকে ওপেনার হওয়া। আর নিজের মেজাজেই রেকর্ড গড়া। বিশ্ব ক্রিকেটের একমাত্র ক্রিকেটার যাঁর ওয়ান-ডে ক্রিকেটে দু-টি ডাবল সেঞ্চুরি রয়েছে। ফ্য়ানেরা ভালোবেসে হিট ম্য়ান বলে ডাকে।

আর কয়েক দিন পরেই শ্রীলঙ্কা সফরে উড়ে যাবে ভারত। সেখানে রোহিতকে দিয়ে ওপেন করানোর কথা ভাবছে ভারতীয় থিঙ্কট্য়াঙ্ক। একদিন ক্রিকেটেও রোহিতের বিস্ফোরক মেজাজটা টেনে বের করে আনার কথা ভাবছে ভারত। আর শ্রীলঙ্কা সিরিজেই সেই এক্সপেরিমেন্টটা সেরে নিতে চাইছে ইন্ডিয়ান ড্রেসিং রুম। টেস্ট ক্রিকেটেও যে বিস্ফোরক মেন্টালিটি নিয়ে মাঠে নামা যায়, বীরেন্দ্র সেহওয়াগ তা দেখিয়ে গিয়েছেন। ধওয়ন –রোহিত জুটির মতো লোকেশ রাহুল ও রোহিত শর্মা জুটি টেস্টে ক্রিকেটে যদি সেট হয়ে যায়, তাহলে বিরাটও নিশ্চিত হতে পারবেন।

এই মুহূর্তে একদিনের ক্রিকেটে শিখর-রোহিত সেরা ওপেনিং জুটি হলেও টেস্ট ক্রিকেটে গম্ভীর-সেহওয়াগ জুটির বিকল্প এখনও খুঁজে পায়নি ভারত। তেমন টেস্ট ক্রিকেটে রোহিত শর্মাও চূড়ান্ত ব্য়র্থ। টেস্টের আসরে পা রাখার পরপর দু-টো শতরানের পর রোহিতের ব্য়াট আর সেঞ্চুরির স্বাদ পায়নি। অনেকে অবশ্য় বলছেন, এই এক্সপেরিমেন্টটা কাজে লাগবে। ওয়ানড-ডে ক্রিকেটের ওপেনার রোহিত শর্মাকে ভারত কিন্তু মিডল অর্ডার থেকে তুলে আনার কারণেই পেয়েছে। ওদিকে টেস্টে সেহওয়াগও কিন্তু ওপেনার হওয়ার আগে মিডল অর্ডারে ব্য়াট করত। হয়ত, এই শ্রীলঙ্কা সফর থেকেই টেস্টের আসরে বীরেন্দ্রবিক্রমে ওপেনার হয়ে ইতিহেস গড়বেন রোহিত গুরুদাস শর্মা।

মুরলী বিজয় চোটের কারণে ছিটকে যাওয়ায় ওপেনিং জুটি নিয়ে ভাবছে ভারত। লোকেশ রাহুলকে টেস্টের আসরে ওপেনার হিসেব চাইছেন কোচ শাস্ত্রী। সেক্ষেত্রে ওপেনারের অপর জায়গাটির জন্য় লড়াইতে ছিলেন অভিনব মুকুন্দ ও শিখর ধওয়ন। তবে, রোহিত ওপেন করলে সেক্ষেত্রে দলে আর জায়গা হবে না ধওয়ানের। ওয়ান-ডে ক্রিকেটে সাফল্য় পেলেও টেস্টের আসরে সাফল্য়ের শিখরে উঠতে ব্য়র্থ ধওয়ন।

SHARE

আরও পড়ুন

আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক সেঞ্চুরির মালিক যে পাঁচ ক্রিকেটার

ক্রিকেটে একজন ব্যাটসম্যানের মানদণ্ড বিচার করার ক্ষেত্রে কোন ব্যাটসম্যান কত সংখ্যক সেঞ্চুরি হাঁকিয়েছেন তাঁর ক্যারিয়ারে তা অতীব...

দ্বিতীয় ওয়ানডেতে যে তিনটি মাইলফলক স্পর্শ করতে পারেন ভারতীয় ব্যাটসম্যানরা

ঘরের মাটিতে জয়রথ যেন থামছেই না টিম ইন্ডিয়ার। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সাদা পোশাকে সিরিজ জয়ের পর রঙিন...

স্ট্যাটস: ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: প্রথম ওয়ানডেতে হতে পারে সাতটি রেকর্ড, রোহিত আর ধবন ইতিহাস বইতে নথিভূক্ত করতে পারেন নিজের নাম

স্ট্যাটস: ভারত বনাম ওয়েস্টইন্ডিজ: প্রথম ওয়ানডেতে হতে পারে সাতটি রেকর্ড, রোহিত আর ধবন ইতিহাস বইতে নথিভূক্ত করতে পারেন নিজের নাম
ভারতীয় দল আর ওয়েস্টইন্ডিজ দলের মধ্যে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচ আগামিকাল ২১ অক্টোবর গুয়াহাটির মাঠে...

হ্যাপি বার্থ ডে সেহবাগ: এই ৫টি জিনিস প্রমান করে যে এখনও পর্যন্ত হয়নি বীরেন্দ্র সেহবাগের মত ব্যাটসম্যান

হ্যাপি বার্থ ডে সেহবাগ: এই ৫টি জিনিস প্রমান করে যে এখনও পর্যন্ত হয়নি বীরেন্দ্র সেহবাগের মত ব্যাটসম্যান
বিশ্বের সবচেয়ে আক্রামণাত্মক ওপেনার্সদের একজন বীরেন্দ্র সেহবাগ ৪০তম জন্মদিন পালন করছেন। ক্রিকেট জগত আর ওপেনিংকে নতুন পরিভাষা...

প্রত্যেক উইকেট নেওয়ার পর মিলত ১০ টাকা, ভারতীয় দলে জায়গা পাওয়ার পর রাতভর কেঁদেছিলেন এই খেলোয়াড়

প্রত্যেক উইকেট নেওয়ার পর মিলত ১০ টাকা, ভারতীয় দলে জায়গা পাওয়ার পর রাতভর কেঁদেছিলেন এই খেলোয়াড়
নিজের দলের হয়ে উইকেট নিতে প্রত্যেক বোলারেরই ইচ্ছে থাকে। পাপু রায় এক এমন বোলার যার জন্য উইকেট...