ভারতীয় ক্রিকেট দলের পাকিস্থানের বিরুদ্ধে জয় হামেশাই স্পেশাল মনে করা হয়। পাকিস্থানের বিরুদ্ধে ভারতীয় দলের জয় খেলোয়াড়, ফ্যান্স আর অধিনায়ক প্রত্যেকের জন্যই বিশেষ গুরুত্ব রাখে। আসলে ক্রিকেট জগতে পাকিস্থান ক্রিকেট দল আমাদের সবচেয়ে চিরপ্রতিদ্বন্ধী বলেই পরিচিত।

পাকিস্থানের বিরুদ্ধে জয় অধিনায়কের জন্য হয় স্পেশাল

Indian cricketers celebrate
during the 5th cricket match of Asia Cup 2018 between India and Pakistan at Dubai International cricket stadium,Dubai, United Arab Emirates. 09-19-2018 (Photo by Tharaka Basnayaka/NurPhoto via Getty Images)

ভারতীয় ক্রিকেট দলে একজন খেলোয়াড় হিসেবে যে কেউই পাকিস্থানের বিরুদ্ধে খেলা আর জয় হাসিল করার স্বপ্ন তো দেখেই অন্যদিকে দলের অধিনায়কের জন্য পাকিস্থানের বিরুদ্ধে দেশের নেতৃত্ব করা আর তারপর জয় হাসিল করা কি গুরুত্ব রাখে তা সহজেই বোঝা আর অনুভব করা যায়।

রোহিত শর্মা পাকিস্থানের বিরুদ্ধে প্রথম বার নামেন অধিনায়ক হিসেবে

এই ভাবে এশিয়া কাপের লড়াইতে বুধবার প্রায় ১৫ মাস পরে ভারত আর পাকিস্থানের মধ্যে ম্যাচ খেলা হয়। এই এশিয়া কাপে ভারতের নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি খেলছেন না, এই অবস্থায় দলের নেতৃত্ব রোহিত শর্মার হাতে রয়েছে। রোহিত শর্মার অধিনায়কত্বে ভারতীয় দল প্রথমবার পাকিস্থানের বিরুদ্ধে খেলতে নামে।

পাকিস্থানের বিরুদ্ধে প্রথম ম্যাচেই অধিনায়ক হিসেবে জয় হাসিল করা পঞ্চম অধিনায়ক হন রোহিত

দুবাইতে খেলা এই ম্যাচে ভারত পাকিস্থানকে সহজেই ৮ উইকেটে হারিয়ে দুর্দান্ত জয় হাসিল করে। এই জয়ের সঙ্গেই রোহিত শর্মা পাকিস্থানের বিরুদ্ধে অধিনায়ক হিসেবে জয়ের সঙ্গে শুরুয়াত করেন। এইভাবে পাকিস্থানের বিরুদ্ধে অধিনায়ক হিসেবে প্রথম ম্যাচেই জয় হাসিল করা রোহিত শর্মা পঞ্চম ভারত অধিনায়ক হয়ে গিয়েছেন।

পাকিস্থানের বিরুদ্ধে অধিনায়ক হিসেবে প্রথম ম্যাচে জিতেছেন এই চার তারকা ভারতীয়

রোহিত শর্মা তো ভারতের তরফে পাকিস্থানের বিরুদ্ধে অধিনায়কত্ব করে প্রথম ম্যাচেই জয় হাসিল করেছেন, কিন্তু তিনি ছাড়াও এমন কৃতিত্ব আরও চার ভারতীয় অধিনায়ক দেখিয়েছেন। যেখানে ১৯৭৮ এ বিষেন সিং বেদী, ১৯৯৬ এ শচীন তেন্ডুলকর আর ২০০০এ সৌরভ গাঙ্গুলী এবং ২০০৭ এ মহেন্দ্র সিং ধোনি শামিল রয়েছে। আর এখন এই তারকাদের তালিকায় রোহিত শর্মার নামও জুড়ে গিয়েছে।

আরও পড়ুন

এই প্রাক্তন ভারতীয় তারকা মনে করেন কার্তিকের ক্যারিয়ার শেষ।

অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ (ওডিআই) হোম সিরিজ থেকে কার্তিক বাদ পড়েছেন। যারফলে মনজ্রেকার মনে করেন...

আরসিবির এই ৫ খেলোয়াড় করেছেনভালো প্রদর্শন, তো বিরাট কোহলি দিতে পারেন টিম ইন্ডিয়ার টিকিট

আরসিবির এই ৫ খেলোয়াড় করেছেন ভালো প্রদর্শন, তো বিরাট কোহলি দিতে পারেন টিম ইন্ডিয়ার টিকিট
আরসিবির দল আইপিএল ২০১৯ এ নিজেদের ভরসা বেশ কিছু তরুণ খেলোয়াড়দের উপর ভরসা দেখিয়েছে। দলে বেশ কিছু...

আইপিএল ২০১৯: এই হল সেই পাঁচ খেলোয়াড় যারা আইপিএলের দেন, পঞ্চম নাম একদম অবাক করার মত

আইপিএল ভারতীয় দলকে বেশ কিছু দুর্দান্ত খেলোয়াড় দিয়েছে। যারা দীর্ঘ সময় পর্যন্ত ভারতীয় দলের হয়ে খেলে দুর্দান্ত...

দুর্দান্ত প্রদর্শনের পরও এই খেলোয়াড়কে বাদ দিয়ে কেএল রাহুলকে সামিল করায় ক্ষুব্ধ প্রশংসকরা, কোহলির উপর আনলেন এই অভিযোগ

বিশ্বকাপের আগে ভারতীয় দল নিজেদের শেষ সিরিজের জন্য দল ঘোষণা করে দিয়েছে। ওয়ানডে দল থেকে দীনেশ কার্তিককে...

পৃথ্বী শ বললেন, অস্ট্রেলিয়া সিরিজ মিস করায় দুঃখি, এই সিরিজ থেকে ফিরব দলে

ভারতীয় দলের ওপেনিং ব্যাটসম্যান পৃথ্বী শ-কে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তাদের মাটীতে হওয়া টেস্ট সিরিজ চলাকালীন প্র্যাকটিস ম্যাচে চোট...