বিরাট কোহলিকেও পেছনে ফেলে রোহিত শর্মা হলেন এই দশকের সর্বশ্রেষ্ঠ ব্যাটসম্যান, পরিসংখ্যান দিচ্ছে সাক্ষী

ভারতীয় ক্রিকেট দলের ওপেনিং ব্যাটসম্যান রোহিত শর্মা জন্য এই দশক দুর্দান্ত কেটেছে। রোহিত দিগগজ খেলোয়াড়দের পেছনে ফেলে সমস্ত বিশ্বরেকর্ড নিজের নামে করে ফেলেছেন। তিন ফর্ম্যাটে নিজের ব্যাটিংয়ের শৌর্য্য দেখানো হিটম্যান ২০১০ থেকে ২০১৯ পর্যন্ত সফরে মাটি থেকে আকাশের সফর করেছেন।

রোহিত টি-২০তে করেছেন ৪টি সেঞ্চুরি

বিরাট কোহলিকেও পেছনে ফেলে রোহিত শর্মা হলেন এই দশকের সর্বশ্রেষ্ঠ ব্যাটসম্যান, পরিসংখ্যান দিচ্ছে সাক্ষী 1

টিম ইন্ডিয়ার ওপেনিং ব্যাটসম্যান রোহিত শর্মা এই মুহূর্তে দুর্দান্ত ফর্মে রয়েছেন। ২০০৭ থেকে টিম ইন্ডিয়ায় প্রবেশ করা রোহিত শুরু থেকেই নিজের বিস্ফোরক ব্যাটিংয়ের জন্য নাম কামাচ্ছেন। কিন্তু ২০১৩য় ধোনির অধিনায়কত্বে যখন ওপেনিং ব্যাটসম্যান হিসেবে রোহিত খেলতে শুরু করেন তারপর থেকে তিনি আর পেছনে ফিরে তাকাননি। সীমিত ওভারের ক্রিকেটে নিজের নাম প্রতিষ্ঠা করে রোহিত ট-২০আইতে ৪টি সেঞ্চুরি করেছেন। এই দৌড়ে তিনি অধিনায়ক বিরাট কোহলিকেও যথেষ্ট পেছনে ফেলে দিয়েছেন, কারণ ক্রিকেটের সবচেয়ে ক্ষুদ্র সংস্করণে বিরাট কোহলির নামে একটিও সেঞ্চুরি নেই, রোহিতের এই চারটি সেঞ্চুরি এই দশকেই এসেছে।

বিশ্বকাপ ২০১৯এ করেছেন ৫টি সেঞ্চুরি

বিরাট কোহলিকেও পেছনে ফেলে রোহিত শর্মা হলেন এই দশকের সর্বশ্রেষ্ঠ ব্যাটসম্যান, পরিসংখ্যান দিচ্ছে সাক্ষী 2

রোহিত শর্মার বিস্ফোরক ব্যাটিংয়ের জন্য এই দশকের প্রতিটি ফর্ম্যাটে দুর্দান্ত থেকেছেন। ২০১৯এ খেলা হওয়া আইসিসি বিশ্বকাপে রোহিত ৫টি সেঞ্চুরি করে ইতিহাস গড়ে ফেলেছেন। এর আগে বিশ্বকাপ চলাকালীন সবচেয়ে বেশি সেঞ্চুরি করার রেকর্ড শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারার নামে ছিল, কিন্তু রোহিত দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান, ইংল্যান্ড, বাংলাদেশ আর শ্রীলঙ্কার বিরুদ্ধে সেঞ্চুরি করে তাকে পেছনে ফেলে দিয়েছেন।

মুম্বাই ইন্ডিয়ান্সকে জিতিয়েছেন ৪টি খেতাব

বিরাট কোহলিকেও পেছনে ফেলে রোহিত শর্মা হলেন এই দশকের সর্বশ্রেষ্ঠ ব্যাটসম্যান, পরিসংখ্যান দিচ্ছে সাক্ষী 3

রোহিত শর্মা ২০১৩ থেকে আইপিএল ফ্রেঞ্চাইজি মুম্বাই ইন্ডিয়ান্সের দায়িত্ব সামলাচ্ছেন। এমআইয়ের অধিনায়ক হওয়ার পর থেকে রোহিত মুম্বাইকে ২০১৩, ২০১৫, ২০১৭ আর ২০১৯ মোট চারটি খেতাব জিতিয়েছেন। শুধু তাই নয় রোহিত ২০১৩য় মুম্বাই ইন্ডিয়ান্সকে চ্যাম্পিয়ন্স লীগও জিতিয়েছেন। সেই সঙ্গে রোহিত ভারতীয় দলের অধিনায়কত্ব করে নিদাহাস ট্রফি আর এশিয়া কাপও জিতিয়েছেন।

একদিনের ক্রিকেটে করেছেন ৩টি ডবল সেঞ্চুরি

বিরাট কোহলিকেও পেছনে ফেলে রোহিত শর্মা হলেন এই দশকের সর্বশ্রেষ্ঠ ব্যাটসম্যান, পরিসংখ্যান দিচ্ছে সাক্ষী 4

একদিনের ক্রিকেট ওপেনার হিসেবে প্রতিষ্ঠা পাওয়া রোহিত শর্মা ওয়ানডে ক্রিকেটে ৩টি ডবল সেঞ্চুরি করে ইতিহাস গড়েছেন। আজ পর্যন্ত কোনো খেলোয়াড়ই ওয়ানডে ক্রিকেটে ৩টি ডবল সেঞ্চুরি করার কৃতিত্ব দেখাতে পারেননি। রোহিতের ব্যাট থেকে ওয়ানডে ক্রিকেটে ২০১৩য় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ব্যাঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে ২০৯ রানের প্রথম ডবল সেঞ্চুরি বেরোয়। এরপর ২০১৪য় শ্রীলঙ্কার বিরুদ্ধে ইডেনে ২৬৪ রানের বিস্ফোরক ইনিংস খেলেন। ৩ বছর পর আবারো ২০১৭য় শ্রীলঙ্কার বিরুদ্ধে রোহিত মোহালিতে ২০৮ রানের ইনিংস খেলেন।

টেস্ট ক্রিকেটে পেলেন ওপেনিংয়ের সুযোগ

বিরাট কোহলিকেও পেছনে ফেলে রোহিত শর্মা হলেন এই দশকের সর্বশ্রেষ্ঠ ব্যাটসম্যান, পরিসংখ্যান দিচ্ছে সাক্ষী 5

ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি সীমিত ওভারের ক্রিকেটে নিজের ব্যাটে প্রতিষ্ঠা পাওয়া রোহিত শর্মাকে ২০১৯এর সেপ্টেম্বর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজে ওপেনিংয়ে সুযোগ দেন। রোহিত এই সুযোগকে কাজে লাগিয়ে নিজের টেস্ট কেরিয়ারকে নতুন উচ্চতায় নিয়ে গিয়েছেন। রোহিত ওপেনার হিসেবে ৫টি ম্যাচে ৯২.৬৬ গড়ে ৫৫৬ রান করেছেন। এর মধ্যে ২টি সেঞ্চুরি আর একটি ডবল সেঞ্চুরি শামিল রয়েছে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *