INDvsSA: দ্বিতীয় টেস্টে ডবল সেঞ্চুরি করতেই শচীনের এই রেকর্ড ছুঁয়ে ফেললেন রোহিত শর্মা

রোহিত শর্মা রাঁচি টেস্টে দক্ষিন আফ্রিকার বিরুদ্ধে চলতি টেস্টে ডবল সেঞ্চুরি করেছেন। ব্যাটিংয়ের জন্য মুশকিল পিচে ভারতীয় দলের তিন প্রধান ব্যাটসম্যান দ্রুতই প্যাভিলিয়নে ফিরে গিয়েছিলেন। এরপর অজিঙ্ক রাহানের সঙ্গে মিলে তিনি দলের ইনিংস সামলান আর নিজের ইনিংসও গড়েন।

বছরের নবম সেঞ্চুরি

INDvsSA: দ্বিতীয় টেস্টে ডবল সেঞ্চুরি করতেই শচীনের এই রেকর্ড ছুঁয়ে ফেললেন রোহিত শর্মা 1

রোহিত শর্মা এই বছর নিজের নবম আন্তর্জাতিক সেঞ্চুরি করে ফেলেছেন। এই সিরিজের ৪টি ইনিংসে এটি তার তৃতীয় সেঞ্চুরি। এর আগে বিশ্বকাপে তিনি ৫টি সেঞ্চুরি করেছিলেন। তিনি বিশ্বকাপেও সবচেয়ে বেশি রান করা ব্যাটসম্যান ছিলেন। এই বছরের শুরুতে অস্ট্রেলিয়া সফরে সিডনি ওয়ানডেতেও তিনি সেঞ্চুরি করেছিলেন। ওই ম্যাচে ভারত হেরে গিয়েছিল। এছাড়াও ভারত নিউজিল্যাণ্ড আর ওয়েস্টইন্ডিজে সিরিজ খেলার পাশাপাশি ভারতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ খেলেছিল কিন্তু তাতে রোহিত শর্মা কোনো সেঞ্চুরি করেননি।

বিশ্ব রেকর্ড ছুঁলেন

INDvsSA: দ্বিতীয় টেস্টে ডবল সেঞ্চুরি করতেই শচীনের এই রেকর্ড ছুঁয়ে ফেললেন রোহিত শর্মা 2

রোহিত শর্মা এক ক্যালেণ্ডার ইয়ারে ওপেনিং ব্যাটসম্যানদের দ্বারা সবচেয়ে বেশি সেঞ্চুরি করার রেকর্ড ছুঁয়ে ফেলেছেন। রোহিতের আগে শচীন তেন্ডুলকর, গ্রীম স্মিথ আর ডেভিড ওয়ার্নার এই কৃতিত্ব করে দেখিয়েছেন। ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে শ্রেষ্ঠ ব্যাটসম্যানদের মধ্যে গুনতি হওয়া শচীন তেন্ডুলকর ১৯৯৮তে এমনটা করেছিলেন। প্রাক্তন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক গ্রীম স্মিথ ২০০৫এ আর ডেভিড ওয়ার্নার ২০১৬য় এই কৃতিত্ব দেখিয়েছিলেন। এখন রোহিত শর্মাও ৯টি সেঞ্চুরি করে ফেলেছেন।

এগিয়ে যাওয়ার সুযোগ

INDvsSA: দ্বিতীয় টেস্টে ডবল সেঞ্চুরি করতেই শচীনের এই রেকর্ড ছুঁয়ে ফেললেন রোহিত শর্মা 3

রোহিত শর্মার কাছে এই সকলের চেয়ে এগিয়ে যাওয়ার সুযোগ রয়েছে। ভারতকে এখনো এই বছর বাংলাদেশ আর ওয়েস্টইন্ডিজের বিরুদ্ধে ঘরোয়া সিরিজ খেলতে হবে। এতে টেস্ট, ওয়ানডে আর টি-২০ তিন সিরিজই হতে চলেছে আর রোহিতকে সবকটি সিরিজেই ওপেনার হিসেবে দেখা যাবে। এই অবস্থায় রোহিত শর্মার কাছে এই চার ব্যাটসম্যানের চেয়ে এগিয়ে যাওয়ার সুযোগ রয়েছে। এই বছরে সবচেয়ে বেশি সেঞ্চুরির রেকর্ড শচীন তেন্ডুলকরের নামে রয়েছে। তিনি ১৯৯৮তে ১২টি সেঞ্চুরি করেছিলেন। আর রোহিতও সেই রেকর্ডের দিকেই দেখবেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *