সেঞ্চুরি ইনিংসে রোহিত শর্মা নিজের নামে করলেন ৯টি বিশ্বরেকর্ড, তারকাদের ফেললেন পেছনে 1

ভারতীয় দলের ওপেনিং ব্যাটসম্যান রোহিত শর্মা বিশ্বকাপে দুর্দান্ত ফর্মে রয়েছেন। বিশ্বকাপ শুরু হওয়ার আগে আইপিএলে ফর্ম নিয়ে সংঘর্ষ করা রোহিত টুর্নামেন্টের প্রথম ম্যাচেই দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ১২৭ রানের ইনিংস খেলে দলকে জয় এনে দিয়েছিলেন। এরপর তিনি আর পেছনে ফিরে তাকাননি। আজ শ্রীলঙ্কার বিরুদ্ধে খেলা হওয়া ম্যাচেও তিনি ১০৩ রানের দুর্দান্ত ইনিংস খেলেন। এই ইনিংসের সঙ্গেই তিনি নিজের নামে বেশ কিছু বড়ো রেকর্ড যোগ করেছেন।

আসুন সেই রেকর্ডের ব্যাপারে জেনে নেওয়া যাক

সেঞ্চুরি ইনিংসে রোহিত শর্মা নিজের নামে করলেন ৯টি বিশ্বরেকর্ড, তারকাদের ফেললেন পেছনে 2

১. রোহিত শর্মা এই বিশ্বকাপে ৬৪৭ রান হয়ে গিয়েছে আর টুর্নামেন্টে তিনি সবচেয়ে বেশি রান করা ব্যাটসম্যানও হয়ে গিয়েছেন।

২. এক বিশ্বকাপে সবচেয়ে বেশি সেঞ্চুরি করার রেকর্ডও রোহিত শর্মার নামে নথিভুক্ত হয়ে গিয়েছে। তার নামে ৫টি সেঞ্চুরি যোগ হয়েছে আর এর আগে ৪টি সেঞ্চুরি করা এই রেকর্ড কুমার সাঙ্গাকারার নামে ছিল।

৩. কোনো একটি ওয়ানডে সিরিজ/ টুর্নামেন্টে ৫টি সেঞ্চুরি করা তিনি প্রথম ব্যাটসম্যান হয়ে গিয়েছেন। এর আগে কোনো ব্যাটসম্যান ওয়ানডে সিরিজ বা টুর্নামেন্টে ৫টি সেঞ্চুরি করেননি।

৪. বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি সেঞ্চুরি করার ব্যাপারে রোহিত শচীন তেন্ডুলকরকে ছুঁয়ে ফেলেছেন। শচীনের নামে ৪৪টি ইনিংসে ৬টি সেঞ্চুরি রয়েছে অন্যদিকে রোহিত মাত্র ১৬টি ইনিংসে এই কৃতিত্ব করলেন।

৫. বিশ্বকাপের ইতিহাসে কমসে কম ১৫টি ইনিংসে খেলা খেলোয়াড়দের মধ্যে রোহিতের গড় সবচেয়ে ভাল। তিনি ৬৯.৭৮ গড়ে রান করেছেন অন্যদিকে এবি ডেভিলিয়র্স ৬৩.৫২ গড়ে রান করেছিলেন।

সেঞ্চুরি ইনিংসে রোহিত শর্মা নিজের নামে করলেন ৯টি বিশ্বরেকর্ড, তারকাদের ফেললেন পেছনে 3

৬. বিশ্বকাপের ইতিহাসে লক্ষ্য তাড়া করতে নেমে তিনটি সেঞ্চুরি করা প্রথম ব্যাটসম্যানও হয়ে গিয়েছেন রোহিত শর্মা। তিনি এই টুর্নামেন্টে দক্ষিণ আফ্রিকা, ইংল্যান্ড আর আজ শ্রীলঙ্কার বিরুদ্ধে সেঞ্চুরি করলেন।

৭. চ্যাম্পিয়ন্স ট্রফি ২০১৭র পর ওয়ানডে ক্রিকেটে রোহিত শর্মার নামে ১৭টি সেঞ্চুরি হয়ে গিয়েছে। অন্যদিকে দ্বিতীয় স্থানে বিরাট কোহলি (১৫) রয়েছেন।

৮. বিশ্বকাপ ২০১৫ থেকে সবচেয়ে বেশি সেঞ্চুরি করার বিষয়ে রোহিত শর্মা বিরাট কোহলিকে পেছনে ফেলে দিয়েছেন। এই ম্যাচের আগে দুজনের নামে ১৯টি সেঞ্চুরি ছিল আর এখন ২০টি সেঞ্চুরি করে রোহিত আগে এগিয়ে গেলেন।

৯. রোহিত শর্মা ওয়ানডে ক্রিকেটে লাগাতার তিনটি ম্যাচে তিনটি সেঞ্চুরি করে ফেলেছেন। তিনি বিরাট কোহলির পর এমনটা করা দ্বিতীয় ভারতীয় ব্যাটসম্যান হয়েছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *