ছবি সংগৃহিতঃ ইএসপিএনক্রিকইনফো

চলতি ২০১৭ মহিলাদের ক্রিকেট বিশ্বকাপে ভারতীয় নারীরা অসাধারণ ফর্মে। টুর্নামেন্টে নিজেদের প্রথম দুই ম্যাচে প্রতিপক্ষ আয়োজক ইংল্যান্ড ও গতবারের রানার্স আপ ওয়েস্ট ইণ্ডিজকে তৃপ্তিদায়ক ব্যবধানে হারায় ভারতীয় মহিলারা। এবারে, গত রবিবার নিজেদের তৃতীয় ম্যাচে পাকিস্তান মহিলাদের-কে লো-স্কোরিং ম্যাচেও জোড়ালো ব্যবধানে হারাল ভারতীয় নারীরা।

রবিবার ডারবী-র কাউন্টি গ্রাউন্ডে পাকিস্তান মহিলাদের বিরুদ্ধে নামার আগে অবশ্য ভারতীয় মহিলারাই ফেভারিট ছিল। চলতি বিশ্বকাপে মুখোমুখি হওয়ার আগে, তাঁরা মোট ৯বার একদিনের আন্তর্জাতিকে মুখোমুখি হয়েছিল যেখানে প্রতিবারই ভারতীয়রাই জয়ী হয়েছিল। দশমবারেও তাঁর অন্যথা হল না।

এদিন টসে জিতে ভারতীয় মহিলারা প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নিলেও, মাত্র ১৬৯ রান-ই (৫০ ওভারে ১৬৯/৯) বোর্ডে তুলতে সক্ষম হয় তাঁরা। ফর্মে থাকা ওপেনার স্মৃতি মন্দনা মাত্র ২ রানেই সাজঘরে ফিরে যান। তবে আরেক ওপেনার পুনম রাউত নিজের অসাধারণ ফর্ম বজায় রাখেন এবং অতি গুরুত্বপূর্ণ ৪৭ রান করেন। এছাড়া উল্লেখযোগ্য ইনিংস খেলেন টপ অর্ডারে দীপ্তি শর্মা (২৮ রান) এবং মিডল অর্ডারে সুষমা ভর্মা (৩৩ রান)।

আউট হয়ে ফিরছেন হারমানপ্রিত কঊর (ছবি সংগৃহিতঃ ইএসপিএনক্রিকইনফো)
পুনম রাউত (ছবি সংগৃহিতঃ ইএসপিএনক্রিকইনফো)

এখানে দেখুনঃ গাঙ্গুলি কিংবা যুবি নন, এই তারকাকে গুরু মনে করেন স্মৃতি মানধানা!

অন্যদিকে, পাকিস্তান মহিলাদের হয়ে একাই ৪ উইকেট দখল করেন বাঁ-হাতি স্পিনার নাশরা সান্ধু।

তবে, এই ১৬৯ রানই ভারতীয় মহিলাদের কাছে যথেষ্ট হয়ে যায় জয়ের জন্য। শুরু থেকেই পাকিস্তানের মহিলা ব্যাটসম্যানদের চেপে ধরেন ভারতীয় মহিলা বোলাররা। আর বাঁ-হাতি স্পিনার একতা বিশ্ত-এর সামনে তো তাঁদেরকে তীব্র অসহায় লাগছিল। বিশ্তের একাই ৫/১৮ এবং বাকিদের সহযোগিতায় ভারতীয় মহিলারা মাত্র ৭৪ রানে (৩৮.১ ওভারে) শেষ করে দেয় পাকিস্তান মহিলাদের ইনিংস। ওপেনার নাহিদা খান (২৩ রান) ও অধিনায়ক সানা মির (২৯ রান) ছাড়া কেউই দু’অঙ্কের রানে ঢুকতে পারেননি। ভারতীয় মহিলারা ৯৫ রানে এই ম্যাচ জিতে নেয়।

ছবি সংগৃহিতঃ ইএসপিএনক্রিকইনফো
ছবি সংগৃহিতঃ ইএসপিএনক্রিকইনফো
ছবি সংগৃহিতঃ ইএসপিএনক্রিকইনফো

এখানে দেখুনঃ সাংবাদিকের প্রশ্নের উত্তরে কী বলে দিলেন স্মৃতি মান্ধানা! 

২০১৭-র চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের কাছে ভারতীয় পুরুষদের পরাজয় এখনও তরতাজা রয়েছে। তাই এই জয় বেশকিছুটা তৃপ্তি দিল ভারতীয়দের মনে। ভারতীয় নারীদের এই জয় সব জায়গায় এখন প্রশংসিত হচ্ছে।

তেমনই, ভারতীয় পুরুষ আন্তর্জাতিক দলের একজন নির্ভরযোগ্য ব্যাটসম্যান রোহিত শর্মা টুইট করে ভারতীয় নারী ক্রিকেটার-দের শুভেচ্ছা বার্তা দিলেন। এই রোহিত শর্মা-ই আবার ছিলেন ভারতীয় একাদশের একজন, যারা ২০১৭-র চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে পাকিস্তানের বিরুদ্ধে খেলেছিলেন। সেই ম্যাচে ওপেনিং করতে নেমে কোনো রান না করেই আউট হয়ে গিয়েছিলেন তিনি।

রোহিত শর্মা
রোহিত শর্মা

তবে এবার মহিলাদের জয়ের পরে রোহিত নিজের অফিসিয়াল টুইটার অ্যাকাউন্টে লেখেন, “বাহ!!! আমাদের মহিলা ক্রিকেট দলের দুর্ধর্ষ পারফরম্যান্স, দারুন। অভিনন্দন!!”

আরও পড়ুন

ছবি: ঠিক এইভাবে হোলি উৎসবে মেতে উঠলেন ক্রিকেট ও ফুটবল তারকারা !

হোলি মানেই রঙের খেলা। হিন্দু ধর্মাবলম্বীদের মতে ভগবান শ্রী কৃষ্ণ এদিন তার বন্ধু ও সখিদের নিয়ে রং...

চেন্নাই সুপার কিংসের এই জোরে বোলার আইপিএল শুরুর আগেই গেলেন ছিটকে, অবাক করে দেওয়ার মত কারণে

চেন্নাই সুপার কিংসের এই জোরে বোলার আইপিএল শুরুর আগেই গেলেন ছিটকে, অবাক করে দেওয়ার মত কারণে
ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের ১২তম সংস্করণ ২৩ মার্চ থেকে খেলা হবে। এই টুর্নামেন্টের প্রথম ম্যাচ গত বিজেতা চেন্নাই...

স্টিফেন ফ্লেমিং জানালেন, কোন নম্বরে আইপিএল ২০১৯ এ ব্যাটিং করবেন এমএস ধোনি

স্টিফেন ফ্লেমিং সিএসকে দ্বারা আয়োজিত মিডিয়া কনফারেন্সে বলেন,আইপিএলের বর্তমান চ্যাম্পিয়ন দল চেন্নাই সুপার কিংস। তারা আইপিএল ২০১৯...

আইপিএল ২০১৯: গত ১১বছর ধরে অটুট এই রেকর্ড, আজ পর্যন্ত ভাঙতে পারেননি কোনো খেলোয়াড়

আইপিএল ২০১৯: গত ১১বছর ধরে অটুট এই রেকর্ড, আজ পর্যন্ত ভাঙতে পারেননি কোনো খেলোয়াড়
দুনিয়ার সবচেয়ে দুর্দান্ত ক্রিকেট লীগ আইপিএলের শুরুয়াত ২০০৮ এ হয়েছিল। টুর্নামেন্টের প্রথম ম্যাচে ব্রেণ্ডন ম্যাকালামের ১৫৮ রানের...

আইপিএল ২০১৯— মাত্র ৩০ লাখ টাকায় এই আইপিএল মরশুমে খেলছেন ৮০ হাজার কোটি টাকার মালিকের ছেলে

আইপিএল ২০১৯— মাত্র ৩০ লাখ টাকায় এই আইপিএল মরশুমে খেলছেন ৮০ হাজার কোটি টাকার মালিকের ছেলে
ইন্ডিয়ান প্রিমিয়ার লীগ ক্রিকেট ইতিহাসের সবচেয়ে মূল্যবান টি-২০ ক্রিকেট লীগ হিসেবে পরিচিত। এতে পয়সা পাওয়া যায়না বরং...