টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে এই চারটি বড় রেকর্ড গড়তে পারেন রোহিত শর্মা 1

 

ফেব্রুয়ারি মাসে ভারতীয় দল ইংল্যান্ড দলকে চারটি টেস্ট ম্যাচের সিরিজে পরাজিত করে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে প্রবেশ করেছিল। এখন তারা আগামী ১৮ জুন থেকে ২২ জুন নিউজিল্যান্ডের মুখোমুখি হবে। চতুর্থ ও শেষ টেস্ট ম্যাচে ইংল্যান্ডকে ইনিংস ও ২৫ রানে পরাজিত করেছিল ভারত। যার মধ্যে উইকেটকিপার ব্যাটসম্যান ঋষভ পন্থ সেঞ্চুরি করেছিলেন এবং ওয়াশিংটন সুন্দরও একটি হাফ সেঞ্চুরি করেছিলেন। তবে এই দু’জনের ইনিংস সত্ত্বেও ওপেনার রোহিত শর্মা (৪৯) এর লড়াইয়ের ইনিংসটি ভুলতে পারবেন না। যা দলকে শক্তি দিয়েছে। রোহিত শর্মা ভারতের দ্বিতীয় এবং মোটের উপর ষষ্ঠ ব্যাটসম্যান যিনি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে এক হাজার রান পূর্ণ করেছেন। এখন আমরা রেকর্ড সম্পর্কে কথা বলব যে চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচে রোহিত শর্মা নিজের নামে করতে পারে।

rohitand ben

টেস্ট চ্যাম্পিয়নশিপে সর্বোচ্চ ছক্কা: ভারতীয় ওপেনার রোহিত শর্মা টেস্ট চ্যাম্পিয়নশিপে মোট ১১ টি ম্যাচ খেলেছেন। যার মধ্যে তিনি ৬৪.৩৭ গড়ে ১০৩০ রান করেছেন। এই রানটি করতে রোহিত ১২৩ টি বাউন্ডারি এবং ২৭ টি ছক্কার সাহায্য নিয়েছেন। যে ছক্কার ক্ষেত্রে কেবল ইংল্যান্ড দলের অলরাউন্ডার বেন স্টোকস রোহিতের চেয়ে এগিয়ে আছেন। যিনি টুর্নামেন্টে মোট ৩১ টি ছক্কা হাঁকিয়েছেন। রোহিত শর্মা যদি ফাইনাল ম্যাচে আরও ৫ টি ছক্কা যোগ করেন তবে তিনি স্টোকসকে পেছনে ফেলে ৩২ টি ছক্কা হাঁকিয়ে সর্বাধিক ছক্কা মারা খেলোয়াড় হয়ে উঠবেন।

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে এই চারটি বড় রেকর্ড গড়তে পারেন রোহিত শর্মা 2

সর্বাধিক সেঞ্চুরি: টেস্ট চ্যাম্পিয়নশিপে দলের হয়ে এক হাজারেরও বেশি রান যোগ করেছেন রোহিত শর্মা। যার মধ্যে তাঁর ব্যাট থেকে চারটি সেঞ্চুরি এবং ২ টি হাফ-সেঞ্চুরি এসে গেছে। শুধু তা-ই নয়, তিনি মোট তিনবার দেড়শ রান অতিক্রম করার পাশাপাশি ডাবল সেঞ্চুরিও করেছেন। সেঞ্চুরির কথা বলতে গেলে শর্মা জি বাদে মার্নাস লাবুশানে (অস্ট্রেলিয়া) পাঁচ, বাবর আজম (পাকিস্তান) চার, ডিমু করুণারত্নে (শ্রীলঙ্কা) চার, স্টিভ স্মিথ (অস্ট্রেলিয়া) চার এবং ইংল্যান্ডের বেন স্টোকসও চারটি করে টুর্নামেন্টে করেছেন। এমন পরিস্থিতিতে রোহিত যদি ফাইনাল ম্যাচে আরেকটি সেঞ্চুরি করেন তবে টেস্ট চ্যাম্পিয়নশিপে সর্বাধিক সেঞ্চুরি করার খেলোয়াড় হতে পারেন তিনি।

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে এই চারটি বড় রেকর্ড গড়তে পারেন রোহিত শর্মা 3

বিদেশের মাঠে প্রথম সেঞ্চুরি: টেস্ট ম্যাচে নিজেকে সেরা ওপেনার হিসাবে প্রমাণিত করা রোহিত শর্মা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে মোট চারটি সেঞ্চুরি করে অনেক ম্যাচে দলকে জিতিয়েছেন। টুর্নামেন্টে চারটি সেঞ্চুরি করা ছাড়াও ৩৮ টি টেস্ট ম্যাচে তিনি মোট সাতটি সেঞ্চুরি করেছেন রোহিত। তবে একটি অসুবিধা আছে যে তার সমস্ত সেঞ্চুরি ভারতের মাটিতে তৈরি রয়েছে। এমন পরিস্থিতিতে যদি রোহিত শর্মা ইংল্যান্ডে অনুষ্ঠিত হতে যাওয়া টেস্ট চ্যাম্পিয়নশিপে সেঞ্চুরি করতে সক্ষম হন, তবে বিদেশের মাটিতে এটিই তার প্রথম সেঞ্চুরি হবে। রোহিত শর্মা কেবল নির্ভরযোগ্যই নন, ভারতের অন্যতম বিস্ফোরক ব্যাটসম্যান এবং ইংল্যান্ডে অনুষ্ঠিত ফাইনাল ম্যাচেও তাকে একই জিনিস প্রমাণ করতে হবে।

টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে এই চারটি বড় রেকর্ড গড়তে পারেন রোহিত শর্মা 4

ভারতের হয়ে সর্বোচ্চ সেঞ্চুরি: টুর্নামেন্টে রোহিত শর্মা মাত্র ১১ ম্যাচে ১০৩০ রান করেছেন। যার মধ্যে রয়েছে তার চারটি সেঞ্চুরি এবং দুটি অর্ধশতক। শুধু তাই নয় তিনি এই রানগুলির জন্য মাত্র ১৫৯৭ বল নিয়েছেন। তিনি ছাড়াও আরও একজন ভারতীয় ব্যাটসম্যান আছেন যিনি এই চ্যাম্পিয়নশিপে এক হাজারেরও বেশি রান করেছেন। মিডল অর্ডার ব্যাটসম্যান অজিঙ্ক রাহানে ১৭ ম্যাচ খেলে ২৩১৭ বলে ১০৯৫ রান করেছেন। এর সাথে তিনটি সেঞ্চুরি এবং ছয়টি হাফ-সেঞ্চুরিও করেছেন। রোহিত শর্মা ওপেনার এবং তিনি প্রথমে মাঠে নামার সুযোগ পাবেন। এমন পরিস্থিতিতে সেঞ্চুরি করার সাথে সাথে ভারতীয় দলের হয়ে টুর্নামেন্টে সর্বাধিক রান করা ব্যাটসম্যানও হয়ে উঠবেন তিনি।

Leave a comment

Your email address will not be published.