যে ৫টি কারণে আন্তর্জাতিক ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ১ নাম্বার পজিশনের দাবি করতে পারেন রোহিত শর্মা 1
Getty Images

২০০৭ সালে মিডল অর্ডার ব্যাটসম্যান হিসেবে জাতীয় দলে অভিষেক হবার পর ক্যারিয়ারের প্রথম ছয় বছর মিডল অর্ডারেই ব্যাট হাতে নিজের পরিচয় দিতে হয়ছে রোহিতকে। তবে ধীরে ধীরে পরিণত ব্যাটসম্যান হয়ে ওঠা রোহিতকে মহেন্দ্র সিং ধোনি ২০১৩ সালে প্রথম ওপেনিং ব্যাটসম্যান হিসেবে ব্যাট করতে পাঠান। আস্থার প্রতিদান কড়ায়গণ্ডায় দিয়ে দলের ভরসার প্রতীক হয়ে উঠতে থাকেন রোহিত।

যে ৫টি কারণে আন্তর্জাতিক ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ১ নাম্বার পজিশনের দাবি করতে পারেন রোহিত শর্মা 2
Getty Images

ওপেনিং পজিশনে ব্যাট হাতে নেমে একদিনের ক্রিকেটে এখন পর্যন্ত সর্বোচ্চ তিনটি ডাবল সেঞ্চুরি হাঁকানো ব্যাটসম্যান রোহিত সদ্য সমাপ্ত এশিয়া কাপে কোহলির অবর্তমানে ক্যাপ্টেনের ভূমিকায় থেকে ব্যাট হাতে করেছেন ৩১৭ রান। যা একদিনের ক্রিকেটে সেরা ব্যাটসম্যানদের তালিকায় দুই ধাপ উপরে উঠে চার নাম্বার পজিশন থেকে দুইয়ে স্থান করে দিতে সাহায্য করেছে।

এই সব কারণে ওয়ানডেতে সেরা ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে দুইয়ে নয়, প্রথম স্থানে জায়গা পাওয়া উচিত রোহিত শর্মার।

 

১. বর্তমান পারফরম্যান্স

যে ৫টি কারণে আন্তর্জাতিক ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ১ নাম্বার পজিশনের দাবি করতে পারেন রোহিত শর্মা 3
Getty Images

গত কয়েক বছর ধরেই ফর্মের তুঙ্গে থাকা ডানহাতি এই ব্যাটসম্যান ২০১৮ সালে এখন পর্যন্ত ১৪টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলে ৫৮.২৭ গড়ে করেছেন ৬৪১ রান। ২০১৭ সালেও ২১টি ম্যাচ খেলে তাঁর ব্যাট থেকে এসেছে ১২৯৩ রান।

এখানে একটা বিষয় স্পষ্ট যে ঘরের মাঠে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে সিরিজ ও অস্ট্রেলিয়ার বিপক্ষে সফরে ওয়ানডে সিরিজে তাঁর ব্যাট হাসলে একদিনের ফরম্যাটে ব্যাটসম্যানদের তালিকায় প্রথম স্থানে চলে যাবেন বিধ্বংসী এই ব্যাটসম্যান।

২. ওয়ানডে স্পেশালিস্ট রোহিত শর্মা

যে ৫টি কারণে আন্তর্জাতিক ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ১ নাম্বার পজিশনের দাবি করতে পারেন রোহিত শর্মা 4
Getty Images

২০১৩ সালে সাদা পোশাকে অভিষেক হবার পর থেকেই ধারাবাহিকভাবে ব্যর্থ হতে থাকা রোহিত দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টেস্টে বাজে পারফর্ম করার জন্য বাদ পড়েন ইংল্যান্ডের বিপক্ষে টেস্ট সিরিজে। অন্যদিকে সাদা পোশাকে নিষ্প্রভ রোহিত ওয়ানডে ও টি-২০ ফরম্যাটে নিজের জাত চিনিয়ে যাচ্ছেন নিয়মিতই। তাই একদিনের ফরম্যাটে ব্যাটসম্যানদের তালিকায় প্রথম স্থানে চলে যেতে পারেন ডানহাতি এই ব্যাটসম্যান।

৩. গত তিন বছরে কোহলির সাথে রোহিত শর্মার পারফরম্যান্সের পার্থক্য

যে ৫টি কারণে আন্তর্জাতিক ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ১ নাম্বার পজিশনের দাবি করতে পারেন রোহিত শর্মা 5
Getty Images

জাতীয় দলে খেলার সময় সতীর্থ রোহিতের সাথে কোহলি জুটি বাধলেও ব্যক্তিগত পারফরম্যান্সের দিক দিয়ে রোহিত শর্মার সবচেয়ে বড় প্রতিদ্বন্দ্বী টিম ইন্ডিয়ার ক্যাপ্টেন কোহলি। গত তিন বছরে এই দুই ব্যাটসম্যান সমান ৪৫ ম্যাচ খেলে রোহিতের নামের পাশে যুক্ত করেছেন ২৪৯৮ রান এবং কোহলি তাঁর ব্যাট দিয়ে ব্যক্তিগত খাতায় লিখিয়েছেন ২৯৪৮ রান। আগামী কয়েকটি ম্যাচে ধৈর্য্যের পরীক্ষা দিতে পারলে কোহলিকে ছাড়িয়ে যেতে পারবেন রোহিত তা বলা যায় দ্বিধাহীনভাবেই।

৪. ওয়ানডে ম্যাচে কোহলির অনুপস্থিতি

যে ৫টি কারণে আন্তর্জাতিক ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ১ নাম্বার পজিশনের দাবি করতে পারেন রোহিত শর্মা 6
Getty Images

তিন ফরম্যাটেই দলের হয়ে পারফর্ম করা কোহলি এশিয়া কাপে ছিলেন বিশ্রামে। অন্যদিকে রোহিত শর্মা টেস্ট ক্রিকেটে না খেলায় শুধু ওয়ানডে ও টি-২০ দলে রয়েছেন শক্ত অবস্থানে। সুতরাং আগামী কয়েকটি একদিনের ম্যাচে কোহলি পুনরায় বিশ্রামে থাকলে রোহিত ছাড়িয়ে যেতে পারেন কোহলিকে।

৫. ওপেনিং করার ফায়দা নেওয়া

যে ৫টি কারণে আন্তর্জাতিক ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে ১ নাম্বার পজিশনের দাবি করতে পারেন রোহিত শর্মা 7
Getty Images

টিম ইন্ডিয়ার বর্তমান সময়ের অন্যতম সেরা ওপেনার হিসেবে আখ্যায়িত করা হয়ে থাকে রোহিত শর্মাকে। ওয়ানডে ক্রিকেটে একমাত্র ব্যাটসম্যান হিসেবে তিনটি দ্বিশতক হাঁকানো এই ব্যাটসম্যান ব্যাট করতে নেমে প্রথম দিকে দেখেশুনে খেলে সেট হবার পর রানের সাথে বলের ব্যবধান কমিয়ে আনতে পারেন স্বল্প সময়ের মধ্যেই। তাই ওপেনিং পজিশনে খেলার এই সুযোগ কাজে লাগিয়ে নিজেকে অনন্য উচ্চতায় নিয়ে যেতে পারেন এই ব্যাটসম্যান।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *