এই ৩ কারণ যা প্রমান করে বিরাট কোহলির চেয়ে ভাল ওয়ানডে ব্যাটসম্যান হলেন রোহিত শর্মা

বিরাট কোহলি বিশ্বের এক নম্বর ওয়ানডে ব্যাটসম্যান। এই বিষয়ে আপনি সন্দেহ করতে পারবেন না, কিন্তু ভারতীয় ওপেনিং ব্যাটসম্যান রোহিত শর্মাও তার থেকে বিশেষ কিছু পিছিয়ে নেই। সম্প্রতিই শেষ হওয়া বিশ্বকাপ ২০১৯ এ রোহিত শর্মা যেধরণের প্রদর্শন করেছেন তা সত্যিই প্রশংসার যোগ্য। বিরাট কোহলি আইসিসি র্যা ঙ্কিং অনুযায়ী ওয়ানডেতে এক নম্বর তো অন্যদিকে রোহিত শর্মাও ২ নম্বরে অবস্থান করছেন। ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিকে রান মেশিন বলা হয় তো রোহিত শর্মাকে হিটম্যান নামে জানে সারা বিশ্ব। যদিও এই দুজনের মধ্যে কে সেরা খেলোয়াড় তা বলা তো সম্ভবই নয়। কিন্তু আজ আমরা আপনাদের এটাই জানাব যে রোহিত শর্মা কোন কোন বিষয়ে বিরাট কোহলির চেয়ে ভাল। কিন্তু আমরা অধিনায়ককে কম ভাবার ভুল করতে পারব না।

১—বড়ো শটস খেলার ক্ষমতা

রোহিত দ্য সুপারহিট শর্মা যদি একবার সেট হয়ে যান তো তাকে আউট করতে বড়ো বড়ো বোলারদের ঘাম ছুটে যায়। তারপর তো তিনি বোলারদের এমন ধোলাই করেন যা কোনো ডিটারজেন্ট পাউডারও করতে পারবে না আর সামনের দলকে একদম সাফ করে দেন।

এই ৩ কারণ যা প্রমান করে বিরাট কোহলির চেয়ে ভাল ওয়ানডে ব্যাটসম্যান হলেন রোহিত শর্মা 1

সম্প্রতিই শেষ হওয়া বিশ্বকাপে ভারতীয় দলের এই ওপেনার ব্যাক টু ব্যাক তিন এবং টুর্নামেন্টে মোট ৫টি সেঞ্চুরি ইনিংস খেলে কুমার সাঙ্গাকারার ৩ সেঞ্চুরির রেকর্ড ভেঙে দিয়েছেন। রোহিত শর্মা স্ট্রাইক রোটেট করার সঙ্গে সঙ্গে বড় শটও দারুণ মারতে পারেন। তার ব্যাটিংয়ের সময় বল মাঠে কম দর্শকদের কাছে বেশি পৌঁছয়। পরিসংখ্যানের কথা ধরা হলে রোহিত শর্মা ওয়ানডে ক্রিকেটে ৭৬৬টি বাউন্ডারি এবং ২৩২টি ওভার বাউন্ডারি মেরেছেন।

এই ৩ কারণ যা প্রমান করে বিরাট কোহলির চেয়ে ভাল ওয়ানডে ব্যাটসম্যান হলেন রোহিত শর্মা 2

যদি অধিনায়ক কোহলির কথা ধরা হয় তো তিনি এখনো পর্যন্ত নিজের ওয়ানডে কেরিয়ারে ১০৫৭টি চার আর ১১৭টি ছক্কা মেরেছেন। যদিও এই দুই খেলোয়াড়ের প্রদর্শন দুর্দান্ত হয় আর সমর্থকরা তাদের খেলার ভরপুর আনন্দ উপভোগ করেন।

২— রোহিত শর্মা খেলেন বড়ো সেঞ্চুরি ইনিংস

বিরাট কোহলি আর রোহিত শর্মা এই মুহূর্তে রানের বাদশাহ হয়ে বসেছেন। এটা আমাদের দলের জন্য গর্বের কথা যে আমাদের কাছে কোহলি আর রোহিতের মত ব্যাটসম্যান রয়েছেন।

এই ৩ কারণ যা প্রমান করে বিরাট কোহলির চেয়ে ভাল ওয়ানডে ব্যাটসম্যান হলেন রোহিত শর্মা 3

কোহলি ২২৮টি ইনিংসে ৪১টি সেঞ্চুরি করেছেন তো অন্যদিকে রোহিত শর্মা ২৭টি সেঞ্চুরি করেছেন। কিন্তু যদি বড়ো সেঞ্চুরির কথা অর্থাৎ ১৫০ উপর রানের কথা বলা হয় তো রোহিত শর্মা এখানে অধিনায়কের চেয়ে এগিয়ে রয়েছেন। বিরাট কোহলি ৪১টি সেঞ্চুরির মধ্যে মাত্র ৪টিই ১৫০ রান করেছেন তো হিটম্যান রোহিত শর্মা ২৭টি সেঞ্চুরির মধ্যে ৭বার ১৫০ রানের সংখ্যাকে ছুঁয়েছেন। বন্ধুরা একটু দাঁড়ান, হিটম্যানের সেঞ্চুরির গল্প এখানেই শেষ হয়নি বরং তিনি ওয়ানডেতে ৩টি ডবল সেঞ্চুরিও করেছেন।

এই ৩ কারণ যা প্রমান করে বিরাট কোহলির চেয়ে ভাল ওয়ানডে ব্যাটসম্যান হলেন রোহিত শর্মা 4

রোহিত শর্মা নিজের সেঞ্চুরি ইনিংসকে বড়ো ইনিংসের পরিবর্তিত করার বিষয়ে বিরাট কোহলির চেয়ে অনেকটাই এগিয়ে গিয়েছেন। আপনাদের জানিয়ে দিই রোহিত শর্মা বিশ্বকাপে যেখানে ৫টি সেঞ্চুরি করেছিলেন সেখানে অধিনায়ক কোহলি ৫টি হাফসেঞ্চুরি করেছিলেন। যারপর কিছু মানুষ কোহলির ব্যাটিংয়ের উপরেই প্রশ্ন তুলে দিচ্ছেন।

৩—আইসিসি বিশ্বকাপে প্রদর্শন

বিরাট কোহলি আর রোহিত শর্মা এই মুহূর্তে ভারতীয় দলে রয়েছেন এটা কোনো সৌভাগ্যের চেয়ে কম কিছু নয়। এমনটা দেখা গেছে যে অধিনায়ক কোহলি তো এমনিতেই ভাল ব্যাটিং করেন কিন্তু যখনই বড়ো ম্যাচ বা আইসিসি টুর্নামেন্ট হয় তো তার ব্যাটকে শান্ত থাকতে দেখা যায়। যদি রানও করেন তো বিশেষ কিছু বড়ো ইনিংস খেলতে পারেন না।

এই ৩ কারণ যা প্রমান করে বিরাট কোহলির চেয়ে ভাল ওয়ানডে ব্যাটসম্যান হলেন রোহিত শর্মা 5

অন্যদিকে সহঅধিনায়ক হিটম্যান রোহিত শর্মা না তো সিরিজ দেখেন না আইসিসি টুর্নামেন্ট তার খেলা প্রত্যেক জায়গাতেই একই দেখা যায় রোহিত শর্মা প্রত্যেক জায়গাতেই রান বৃষ্টি করা থেকে বিরত থাকেন না। পরিসংখ্যানের কথা বলা হলে বিরাট কোহলি আইসিসি বিশ্বকাপে ২৬টি ম্যাচ খেলেছেন যেকাহ্নে ৪৬.৮১ গড়ে আর ৮৬.৭৯ স্ট্রাইকরেটে ১০৩০ রান করেছেন, যার মধ্যে ২টি সেঞ্চুরি আর ৬টি হাফসেঞ্চুরি শামিল রয়েছে। যদি হিটম্যানের কথা বলা হয় তো এখনো পর্যন্ত আইসিসি বিশ্বকাপে তিনি ১৭টি ম্যাচে ৬৫.২০ গড়ে আর ৯৫.৯৭ স্ট্রাইকরেটে ৯৭৮ রান করেছেন, যার মধ্যে ৬টি সেঞ্চুরি আর ৩টি হাফসেঞ্চুরি শামিল রয়েছে।

এই ৩ কারণ যা প্রমান করে বিরাট কোহলির চেয়ে ভাল ওয়ানডে ব্যাটসম্যান হলেন রোহিত শর্মা 6

চলুন বেশি দূর যাব না ইংল্যান্ড আর ওয়েলসে খেলা এই আইসিসি বিশ্বকাপের কথা ধরুন যেখানে রোহিত শর্মা ৬৪৮ রান করে হায়েস্ট স্কোরার ছিলেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *