রোহিত বা ধোনি নয়, বিশ্বকাপে এই দুজনকে গুরুত্বপূর্ণ সদস্য বললেন কোহলি! 1

কুল-চা , হ্যাঁ এই নামেই পরিচিত ভারতীয় ক্রিকেট দলের স্পিন জুটি কুলদীপ যাদব এবং যুজুবেন্দ্র চাহাল। তার স্পিন বোলিংয়ের সামনে বিভিন্ন সময়ে ধসে পরেছে বিভিন্ন দেশের ব‍্যাটিং লাইন আপ।ভারতকে একাধিক ট্রফি এনে দিতে এই জুটির গুরুত্ব অপরিসীম। দুই জনের মধ্যে বোঝাপড়া দারুন। তাই স্বাভাবিক ভাবেই অচিরেই বিরাট কোহলির নেতৃত্বাধীন ভারতীয় দলের গুরুত্বপূর্ণ সদস্য হয়ে উঠেছেন তারা।

রোহিত বা ধোনি নয়, বিশ্বকাপে এই দুজনকে গুরুত্বপূর্ণ সদস্য বললেন কোহলি! 2

২০১৭ সালের চ‍্যাম্পিয়নস ট্রফির পরবর্তী সময়ে ভারতীয় দলে এই দুই ক্রিকেটারের সংযোজন দলের রেজাল্টে ফেলেছে প্রতিফলন, তাই আসন্ন ক্রিকেট বিশ্বকাপেও তাদের গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে দেখা যাবে এমনটাই মনে করা হচ্ছে।সম্প্রতি এ বিষয়ে নিজের ব‍্যক্তিগত মনোভাব ব‍্যক্ত করলেন বিরাট কোহলি।তার কথা অনুযায়ী দলে  “রিস্ট স্পিনার” থাকাটা যেকোনো দলের পক্ষে একটি এ্যডভান্টেজের বিষয়ে। অনেক সময় ম‍্যাচে ভয়ংকর হয়ে ওঠা বিপক্ষের ব‍্যাটসম‍্যানদের আটকে দিতে তাদের জুড়ি মেলা ভার।

কিছু কিছু সময় ব‍্যাটসম‍্যানদের পক্ষে রিস্ট স্পিনার দের খেলা কঠিন হয়ে পড়ে। তাই আগামী বিশ্বকাপ দলে কুলদীপ, চাহাল থাকাটা দলকে বাড়িতে নিরাপত্তা এনে দিতে চলছে সেই বিষয়ে আশাবাদী তিনি। এমনকি কুলদীপ-চাহাল কে দলের প্রধান শক্তি বলে অভিহিত করেছেন তিনি।দলের ডেথ ওভারের বোলিং নিয়ে তেমন কোনও সমস্যা না থাকলেও মাঝের ওভার গুলিতে প্রায়শই কঠিন হয়ে পড়ে, তাই কুলদীপ, যুজুবেন্দ্র উপস্থিতি এইবার সেই সমস্যা থেকে বিরাটকে এমনটা মনে করছেন তিনি।শুধু তাই নয় এবারের বিশ্বকাপে মাঝের ওভার গুলিতে উইকেট তুলে নেবে বলেই আশাবাদী কোহলি। কোহলির দরাজ সার্টিফিকেট পাওয়ার পর এখন দেখার এই দুজনকে একসাথে বিশ্বকাপের দল খেলতে দেখা যায় কিনা এখন সেইটাই দেখার।

 

রোহিত বা ধোনি নয়, বিশ্বকাপে এই দুজনকে গুরুত্বপূর্ণ সদস্য বললেন কোহলি! 3

প্রসঙ্গত, এর আগে বিজয় শঙ্করের দলে ঢোকার প্রসঙ্গে মুখ খুলেছিলেন বিরাট।দলের চারনম্বর স্থানে একসময় বিরাটের প্রথম পছন্দ ছিল আম্বাতি রাইডু। কিন্তু পরবর্তী সময় রায়ডু সেই প্রত‍্যাশা পূরনে ব‍্যর্থ হন।তাই তার বদলে দলে সুযোগ পেয়েছেন বিজয় শঙ্কর।দল নির্বাচন হলেও এখনও এই বিষয়ে কোনও মন্তব্য করতে দেখা যায়নি বিরাটকে।কিন্তু এইবার অবশেষে এবিষয়ে মুখ খুললেন তিনি।জানিয়ে দিলেন বিশ্বকাপের দলে বিজয় কে পেয়ে খুশি তিনি।এবং তার পুরোপুরি ভরসা আছে তার অলরাউন্ডিং দক্ষতার উপর।

প্রসঙ্গত, আগামী ৩০ শে মে থেকে ইংল্যান্ড এবং ওয়েলসে শুরু হতে চলা ক্রিকেট বিশ্বকাপ।৫ ই জুন সাউথহাম্পটনে দক্ষিন আফ্রিকার বিপরীতে এবারের বিশ্বকাপ অভিযান শুরু করছে ভারত।এরপর ওভাল এবং নটিংহ‍্যামে বিরাটবাহিনী মুখোমুখি হবে যথাক্রমে অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের।এবং এরপর ম‍্যান্চেষ্টারে ১৬ ই জুন পাকিস্তানের বিরুদ্ধে মুখোমুখি হতে চলেছে বিরাটরা।এছাড়াও পরবর্তী সময়ে যথাক্রমে ওয়েস্ট ইন্ডিজ(২৭ শে জুন ), বাংলাদেশ ( ২ রা জুলাই), শ্রীলঙ্কা (৬ ই জুলাই ) মুখোমুখি হবে “মেন ইন ব্লু”

রোহিত বা ধোনি নয়, বিশ্বকাপে এই দুজনকে গুরুত্বপূর্ণ সদস্য বললেন কোহলি! 4

একনজরে এবারের ভারতীয় ক্রিকেট দল :

বিরাট কোহলি (অধিনায়ক) রোহিত শর্মা(সহ অধিনায়ক), ধবন, রাহুল,বিজয় শংকর, কেদার যাদব,রবীন্দ্র জাদেজা,ধোনি, কার্তিক,কুলদীপ যাদব,চাহাল,ভুবনেশ্বর কুমার,বুমরাহ,হার্দিক পান্ডিয়া,মহম্মদ শামি।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *