জয়ের সমস্ত কৃতিত্বই ওর : রোহিত শর্মা 1

জয়ের সমস্ত কৃতিত্বই ওর : রোহিত শর্মা 2

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি২০ সিরিজের দ্বিতীয় ম্যাচে হারার পর ভারতীয় দল আরও দারুণভাবে ফিরে এসে সেঞ্চুরিয়ানের সুপার স্পোর্টপার্কের তৃতীয় তথা নির্নায়ক ম্যাচ জিতে নিল। ভারতীয় দল ওপেনার শিখর ধবন এবং সুরেশ রায়নার দুরন্ত ব্যাটিংয়ে নির্ধারিত ২০ ওভারে তোলে ১৭২ রান। এরপর ভারতীয় বোলারদের দাপটে এই ম্যাচ জিতে নেয় ভারত। ম্যাচের শুরুতেই আবারও টসে জিতে ফিল্ডিং করার সিদ্ধান্ত নেন দক্ষিণ আফ্রিকার ওপেনার জেপি দুমিনি। এই ম্যাচ খেলতে পারেন নি ভারতের নিয়মিত অধিনায়ক বিরাট কোহলি। পিঠে টান ধরায় এই ম্যাচে বিশ্রাম নেন বিরাট। তার জায়গায় দলকে নেতৃত্ব দেন রোহিত শর্মা। ইনিংসের শুরুতেই গোটা দুয়েক দুরন্ত বাউন্ডারি মারেন ডানহাতি ব্যাটসম্যান রোহিত। অন্যদিকে ধবনও শুরুটা ধরে করলেও বেশ কিছু দুরন্ত শট খেলেন। সমস্ত টি২০ সিরিজ জুড়েই ভারতীয় প্রথম একাদশে টাকা সুরেশ রায়নাও দুরন্ত ব্যাটিং করেন এই ম্যাচে। ভারতের দুই ওপেনিং ব্যাটসম্যান দারুণ শুরু করলেও বেশিক্ষন ক্রিকে থাকতে পারেন নি অভিজ্ঞ রোহিত। তিনি মাত্র ১১ রান করেন। শিখর ধবনও করেন ৪০ বলে ৪৭ রান। অন্যদিকে রায়না ২৭ বলে ৪৩ রান করেন।

জয়ের সমস্ত কৃতিত্বই ওর : রোহিত শর্মা 3

কিন্তু একটি স্ট্রেট ছক্কা মারতে গিয়ে তাবরেজ সামশির বলে ডিপ অঞ্চলে ধরা পড়েন তিনি। শিখর ধবনও তার মান অনুযায়ী এই ম্যাচে বিধ্বংসী ব্যাটিং করেনি। অনেকটা শান্ত থেকেই এই ম্যাচে শুরু করেন তিনি। শেষের দিকে এই ম্যাচে ভারতীয় দলে ফেরা দীনেশ কার্তিকও করেন ১৩ রান মাত্র ৬ বল খেলে। তার এই সংক্ষিপ্ত ইনিংসের ফলেই ভারত ১৭২ রানের স্কোরে পৌঁছোয়। অন্যদিকে দক্ষিণ আফ্রিকার ইনিংসে তাদের ওপেনার জেজে স্মাটের অনুপস্থিতিতে এই ম্যাচে ব্যাটিং অর্ডারে উপরে উঠে আসেন ডেভিড মিলার। রেজা হেনড্রিক্সের সঙ্গে তিনি ইনিংস ওপেন করেন। এই ম্যাচে তাদের শুরুটা খুব ধামাকেদার হয় নি। ভারতীয় জোরে বোলার ভুবনেশ্বর কুমার ভারতকে এই ম্যাচে প্রথম ব্রেক থ্রু এনে দেন।

জয়ের সমস্ত কৃতিত্বই ওর : রোহিত শর্মা 4

যদিও পরের দিকে ডেভিড মিলার এবং জেপি দুমিনি মিলে দক্ষিণ আফ্রিকার ইনিংস সামলানোর চেষ্টা করলেও তারা বড় শট খেলতে ব্যর্থ হন। এই জুটি ভাঙতে ভারতকে প্রয়োজনীয় ব্রেক থ্রু এনে দেন সুরেশ রায়না। তিনি ডেভিড মিলারকে আউট করে এই জুটি ভাঙেন। আগের ম্যাচের নায়ক হেইনরিখ ক্লাসেন এই ম্যাচে বড় রান করতে ব্যর্থ হন এবং তাকে মাত্র ব্যক্তিগত ৭ রানে তুলে নেন হার্দিক পান্ডিয়া।

জয়ের সমস্ত কৃতিত্বই ওর : রোহিত শর্মা 5
Indian batsman Shikhar Dhawan in action during the 1st T20I cricket match against South Africa in Johannesburg, South Africa, Saturday Feb. 18, 2018. (AP Photo/Christiaan Kotze)

ম্যাচ শেষ রোহিত শর্মা সাংবাদিক সম্মেলনে জানান, “ সত্যি বলতে গেলে আমার মনে হয়েছিল আমাদের ১ রান কম হয়েছে। ম্যাচের প্রথম হাফ যেভাবে শেষ হয়েছিল তাতে আমার মনে হয়েছিল এই ম্যাচে আমাদের জয়ের রাস্তা হারিয়ে ফেলেছি আমরা। আমার কথার অর্থ হল এরকম ঘটনা প্রায়ই ঘটে এবং এর থেকেই আমরা শিখি। যদিও এটা বেশ সম্মানজনক স্কোরই ছিল এবং আরও একবার আমাদের বোলাররা আমাদের জন্য এটা করে দেখিয়েছে। আমাদের ব্যাটিংয়ে শীর্ষ তিন জনের জন্য যতটা বেশি সম্ভব টিকে থাকা জরুরী এটা আমরা জানি। প্রায় সারা সিরিজ জুড়েই এটা হয়ে এসেছে। তবে শেষ ম্যাচে আমাদের মিডল অর্ডার দারুণ পারফর্ম করেছে এটা দেখাও বেশ সন্তোষ জনক। আগামি ম্যাচেও আমরা এভাবেই একটা দল হিসেবে এগিয়ে যেতে পারব আশা করা যায়। আজকের ম্যাচে আমরা একটা নির্দিষ্ট প্ল্যান নিয়েই এগিয়েছিলাম এবং সেটা কাজও করেছে। আমাদের চেষ্টা ছিল স্ট্যাম্পে বল রাখার। এবং এটা পুরোটাই বোলিং ইউনিটের কামাল। যা তারা করে দেখিয়েছে। পুরো সিরিজে আমরা প্রচুর তীব্রতা দেখিয়েছি। যা আমাদের গুরুত্বপূর্ণ জয়গুলিতে দারুণভাবে আমাদের সাহায্য করেছে। আমাদের যে পরিস্থিতিতেই ফেলা হোকনা কেন আমরা কখনওই পিছু হটি না”।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *