‘১৫ বছর আগে অস্ট্রেলিয়াকে যেমন খেলতে দেখতাম, এখনকার ভারত ঠিক তেমনটাই খেলছে।’— কথাগুলো বলেছেন ভারতীয় ক্রিকেট বিশ্লেষক রবি শাস্ত্রী। চ্যাম্পিয়ন্স ট্রফির ফাইনালে হারার পর যেন জয়ের রথ থামছে ই না ভারতে। হোক সেটা ক্যারিবিয়ান দ্বীপে কিংবা উপমহাদেশের দ্বীপ রাষ্ট্র শ্রীলঙ্কা অথবা নিজেদের ঘরে মাঠে ; সর্বত্র ই অজয়ে ‘টিম ইন্ডিয়া’। পাঁচ ম্যাচ সিরিজের অস্ট্রেলিয়া কে ৪-১ ব্যবধানে সিরিজ হারিয়ে রবি শাস্ত্রীর সেই তুলনটা কেই যেন আরো বাস্তব করল ভারত। বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে এই সিরিজ জয় একদিনের ক্রিকেটে ভারতের চলমান আধিপত্য বিস্তারের একটি অংশ। এ বছরের শুরুতে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে এই ভারত কে দেখছে ক্রিকেট বিশ্ব। অস্ট্রেলিয়াকে সিরিজের প্রথম তিন ম্যাচে ই হারিয়ে আইসিসির ওয়ানডে ক্রিকেটের পয়েন্ট তালিকায় দক্ষিণ আফ্রিকা কে সরিয়ে চলে এসেছে এক নাম্বারেও। শ্রীলঙ্কায় শ্রীলঙ্কাকে ৫-০ তে ধোবল ধোলাইয়ের আগে ৩-১ ব্যবধানে ওয়েস্ট উইন্ডিজের মাটি ক্যারিবিয়ানদেরও হারিয়েছে ভারত। চতুর্থ ওয়ানডে হারার আগে ভারত জয়ী ছিল টানা নয় ওয়ানডেতে।

চতুর্থ ম্যাচে হারার কারনে নামতে হয়েছিল আইসিসির পয়েন্ট তালিকায় দ্বিতীয় অবস্থানে,কিন্তু আবার ৫ম ও শেষ ম্যাচেও জয়ী হয়ে স্বাগতিক ভারত আবারো পৌছে যায় আইসিসির পয়েন্ট তালিকার শীর্ষে। শেষ ম্যাচে নাগপুরে ভারতের বিপক্ষে আগে ব্যাট করে সফরকারী অস্ট্রেলিয়া। এদিন টসে জিতে প্রথমে ব্যাট করার সিদ্ধান্ত নেয় অস্ট্রেলিয়া। বেঙ্গালুরু ম্যাচে দলে সুযোগ পেয়ে কার্যকরী পারফরম্যান্স করতে পারেননি উমেশ যাদব ও মহম্মদ শামি। এদিন অধিনায়ক বিরাট কোহলি তাই এই সিরিজের পরীক্ষিত পেস বোলিং জুটিকে ফিরিয়ে আনেন। ভুবনেশ্বর কুমার ও জসপ্রীত বুমরাহ ভারতীয় বোলিং আক্রমনের দায়িত্ব সামলান। ওয়ার্নার অর্ধশতরান করলেও এদিন অ্যারন ফিঞ্চকে বেশি বাড়তে দেননি ভারতীয় বোলাররা। অধিনায়ক স্টিভ স্মিথ বড় কিছু করতে পারেননি, কেদার যাদব তার উইকেটটি তুলে নেন। হেড ও স্টোনিস ৪২ ও ৪৬ রান করেন। তবে এদিন নিয়মিত ব্যবধানে উইকেট হারায় অস্ট্রেলিয়া। ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে ২৪২ রান করে তারা। ভারতের হয়ে সফলতম বোলার অক্ষর প্যাটেল ৩ উইকেট নেন। এদিকে রান তাড়া করতে নেমে শুরু থেকেই দারুণ স্বচ্ছন্দ্য ছিল ভারতীয় দল। ওপেনিং জুটিতেই উঠে যায় ১২৪ রান। রাহানে ৬১ করে আউট হন।

তবে দুরন্ত ফর্মে থাকা রোহিত শর্মা কোনও ভুল করেননি। ১০৯ বলে ১২৫ রান করেন তিনি। তাঁর এদিনের ইনিংস ৫ টি ছয় ও ১১টি চার দিয়ে সাজানো ছিল। আন্তর্জাতিক কেরিয়ারে একদিনের ম্যাচে নিজের ১৪তম শতরান পূর্ণ করে নিলেন তিনি। এরপর বিরাট কোহলি ৩৯ রানে আউট হয়ে গেলেও কোনও অসুবিধা হয়নি। ৪২.৫ ওভারে ৭ উইকেটে ম্যাচ জিতে যায় টিম ইন্ডিয়া। এদিকে এক টুইটে রোহিত শর্মা ভারতে এই সাফল্যের রহস্য হিসেবে লিখেছেন, “প্রতি ম্যাচ আমরা মাঠে জয় করার আগে আমাদের চিন্তায় জয় করেছি। এটাই এ দলের বড় যোগ্যতা।”

 

SHARE

আরও পড়ুন

ভারত বিদ্বেষী মাইকেল ভনের ভবিষ্যতবাণী, এই দলকে বললেন বিশ্বকাপ ২০১৯ এর বিজেতা

ভারত বিদ্বেষী মাইকেল ভনের ভবিষ্যতবাণী, এই দলকে বললেন বিশ্বকাপ ২০১৯ এর বিজেতা
বিশ্বকাপ ২০১৯ শুরু হতে এখনো ১০০ দিনের কম সময় বেঁচে রয়েছে। সমস্ত দেশই এই সময় সম্পূর্ণভাবে এর...

ম্যাথু হেডেন বললেন, এই ভারতীয় প্লেয়ারের চেয়ে ভালো খেলোয়াড় মার্কস স্টোইনিস, নাম জানলে অবাক হবেন আপনিও

ভারত আর অস্ট্রেলিয়ার মধ্যে ২৪ ফেব্রুয়ারি থেকে টি-২০ সিরিজের শুরুয়াত হতে চলেছে। এই সিরিজের জন্য অস্ট্রেলিয়ার দল...

পুলওয়ামা হামলার পর ইমরান খান দিয়েছিলেন যুদ্ধ করার ধমকী, এখন হরভজন সিং দিলেন এই পরামর্শ

কাশ্মীরের পুলওয়ামাতে ১৪ ফেব্রুয়ারি সিআরপিএফ কনভয়ের উপর সন্ত্রাসবাদীরা হামলা করে দিয়েছিল।যাতে এখনো পর্যন্ত ৪০ এর বেশি জওয়ান...

বিস্ফোরক মন্তব্য সুরেশ রায়নার, আমাকে দল থেকে ভালো প্রদর্শন সত্ত্বেও বাদ দেওয়া হয়েছে

বিস্ফোরক মন্তব্য সুরেশ রায়নার, আমাকে দল থেকে ভালো প্রদর্শন সত্ত্বেও বাদ দেওয়া হয়েছে
ভারতীয় দলের দুর্দান্ত ব্যাটসম্যান সুরেশ রায়না এই সময় ভারতীয় দলের বাইরে রয়েছেন। ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ানডে সিরিজে এই...

বিশ্বকাপের আগে ভারত-পাকিস্থান সম্পর্ক নিয়ে আইসিসি বলল এই কথা

বিশ্বকাপের আগে ভারত-পাকিস্থান সম্পর্ক নিয়ে আইসিসি বলল এই কথা
আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) আর বিশ্বকাপ ২০১৯ এর আয়োজন সমিতর এখনো বিশ্বাস রয়েছে যে ম্যানচেস্টারে ১৬ জুন...