শ্রীলঙ্কার বিরুদ্ধে তৃতীয় একদিনের আন্তর্জাতিক ম্য়াচে ভারত জেতার সঙ্গে সঙ্গে একদিনের সিরিজটাও দু’ম্য়াচ বাকি থাকতে জিতে নিয়েছে ভারত। আর সবচেয়ে বড় ব্য়াপার এমন দু’জন ম্য়াচের নায়ক, যাঁদের ফর্ম নিয়ে খুব বেশি কাটাছেঁড়া চলছিল ইদানিং। ২০১৯ বিশ্বকাপে যেতে হলে ধারাবাহিকতা দেখাতে হবে, তবেই ইংল্য়ান্ড যাওয়ার টিকিট মিলবে – হুঁশিয়ারি দেওয়া অধিনায়ক বিরাট কোহলি পরপর দুই ম্য়াচে ব্য়র্থ হলেও, ভারত কিন্তু সিরিজে ৩-০’তে এগিয়ে গিয়ে সিরিজ দখল করে নিয়েছে। প্রথম ম্য়াচ বাদ দিলে বাকি দুই ম্য়াচে ব্য়াটসম্য়ান বিরাটের অবদান কিছুই নেই।
পাল্লেকেলেকে দ্বিতীয় আর তৃতীয় একদিনের ক্রিকেট ম্য়াচ খেলা হয়েছে। প্রথম ম্য়াচে ব্য়াটহাতে নামার সুযোগ না পেলেও, পরের দু’টি ম্য়াচে মহেন্দ্র সিং ধোনি দেখিয়ে দিয়েছেন তিনি অধিনায়ক হিসেবে প্রাক্তন হতে পারেন, কিন্ত, ক্রিকেটার ধোনি এখনও দলের জন্য় অপরিহার্য। অতিবড় নিন্দুকেরাও বিষয়টা এড়িয়ে যেতে পারবেন না, মাহি না থাকলে দ্বিতীয়-তৃতীয় একদিনের ম্য়াচের রেজাল্ট অন্য় হতে পারত।
তবে, ধোনি প্রসঙ্গ থাক। এই প্রতিবেদনটি লেখার প্রসঙ্গ অন্য় ব্য়ক্তি। তিনি রোহিত শর্মা। কথায় আছে, হিটম্য়ান যেদিন খেলেন, সেদিন আর কাউকে খেলতে লাগে না। প্রথম ওয়ান-ডে’তে নিজের দোষে আউট হয়ে যাওয়ায় ভারতের দাপুটে জয়ে অবদান রাখতে পারেননি। কিন্তু দ্বিতীয় ম্য়াচে হাফ-সেঞ্চুরি করে হিটম্য়ান বুঝিয়ে দিয়েছিলেন, ফর্মে ফিরেছেন। তৃতীয় একদিনের ম্য়াচে পাল্লেকেলে ফের ফিরে পেল সেই রোহিত শর্মাকে। বলের বিচারে ইনিংসটি বিস্ফোরক নয়, কিন্তু যে কোনও আন্তর্জাতিক ম্য়াচে শতরান করা সবসময় স্পেশাল ব্য়াপার। আর তাতে দল জিতলে কত বল খেলে ব্য়াটসম্য়ান করেছেন, তা ধরতব্য়ের মধ্য়ে আসে না।
শ্রীলঙ্কার মাটিতে রবিবার (২৭ অগস্ট) ১২৪ রানের অপরাজিত যে ইনিংসটি খেললেন রোহিত, তা ভারতের জন্য় শুভ সঙ্কেত। চ্য়াম্পিয়ন্স ট্রফির পর নিষ্প্রভ ছিল রোহিতের ব্য়াট। ফলে তাঁকে নিয়ে চিন্তা একটু বেড়ে গিয়েছিল ভারতীয় টিম ম্য়ানেজমেন্টের মধ্য়ে। শ্রীলঙ্কা থেকে ফিরেই অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পঞ্চাশ ওভারের ক্রিকেটের হোম সিরিজ। রোহিত ফর্মে ফেরায়, স্বস্তি ফিরল ভারতীয় ড্রেসিং রুমে। অপর ওপেনার শিখর ধওয়ন আবার ইদানিং ভালো ফর্মে আছেন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে হোম সিরিজে এই দু’জনের ব্য়াট শুরুতে ক্লিক করে গেলে একসঙ্গে, অজিদের কপালে দুঃখ রয়েছে।
তৃতীয় একদিনের ম্য়াচে ধোনির সঙ্গে ১৬৭ রানের অপরাজিত পার্টনারশিপ করে সিরিজ জেতানোর পর রোহিতকে নিয়ে সোশ্য়াল নেটওয়ার্কিং সাইট ট্য়ুইটারে ঝড় ওঠে। হিটম্য়ানের ফ্য়ানেরা তাঁকে শুভেচ্ছো বার্তায় ভাসিয়ে দেন। কিন্তু, আনন্দের মুহূর্তে সেই স্পেশাল একজনকে ভোলেননি তিনি, যাঁর জন্য় রোহিত শর্মা আজ সুপারহিট। তাঁকে ওপেনার বানানোর কৃতিত্ব একজনেরই। তিনি মহেন্দ্র সিং ধোনি। তাঁকে ছাড়া আধুনিক ভারতীয় ক্রিকেটকে ভাবাই যায় না। তাই এই প্রতিবেদন ধোনি প্রসঙ্গে নয় বলেও তাঁর প্রসঙ্গ এসেই গেল। পঞ্চাশ ওভারের ক্রিকেটে তাঁর বারোতম শতরান করার সময় ক্রিজের অপর প্রান্তে সেই স্পেশাল এমএসডি’ই ছিলেন। আর তাঁকে নিয়েই ম্য়াচের পর ট্য়ুইট করেন হিটম্য়ান। সমালোচক, নিন্দুকেরা যাই বলুন, ধোনির প্রতি তাঁর শ্রদ্ধা সেই আগের মতোই আছে রোহিতের। মার্ভেল কমিক্সের এক বিখ্য়াত সুপার হিরোর নামে ভালোবেসে ক্য়াপ্টেন কুল’কে নতুন নাম দিয়েছেন তিনি। হিটম্য়ানের ট্য়ুইট, ”স্পেশাল একজন মানুষের সঙ্গে স্পেশাল রাত্রি। সিরিজটা দারুনভাবে জিতলাম। আমরা এগিয়ে চলেছি। আইসম্য়ান আর হিটম্য়ান।”

উল্লেখ্য়, তৃতীয় একদিনের ম্য়াচে রোহিত ১৪৫ বলে ১২৪ রান করেন ১৬টি বাউন্ডারি ও ২টি ছয়ের সাহায্য়ে। ধোনি ৮৬ বলে ৬৭ রান করেন। শ্রীলঙ্কা থেকে ফেরার পর ভারত পরপর তিনটি হোম সিরিজ খেলবে অস্ট্রেলিয়া, নিউজিল্য়ান্ড ও শ্রীলঙ্কার বিরুদ্ধে।

  • SHARE

    আরও পড়ুন

    আইপিএল থেকে ছিটকে গিয়ে রাহানে জানালেন কি কারণে তার দলকে হারতে হল কেকেআরের কাছে

    আইপিএল থেকে ছিটকে গিয়ে রাহানে জানালেন কি কারণে তার দলকে হারতে হল কেকেআরের কাছে
    আইপিএলের দ্বিতীয় কোয়ালিফায়ারে কলকাতার ইডেন গার্ডেনে বুধবার মুখোমুখি হয়েছিল কলকাতা নাইট রাইডার্স এবং রাজস্থান রয়্যালস। এই ম্যাচে...

    এই দুই ক্রিকেটারের উপর ফিদা করিনা কাপুর, জানালেন এই দুজনকে হট মনে হয় তার

    এই দুই ক্রিকেটারের উপর ফিদা করিনা কাপুর, জানালেন এই দুজনকে হট মনে হয় তার
    চলতি আইপিএল থেকে আবারও ছিটকে গিয়েছেন বিরাট কোহলির দল। বিরাট কোহলির অধিনায়কত্বে আরসিবি অষ্টমবার আইপিএলের খেতাব পর্যন্ত...

    দলের হারে ক্ষুব্ধ প্রীতি জিন্টা এই তিন ক্রিকেটারকে ২০১৯ আইপিএলের আগেই রিলিজ করে দিতে চলেছেন

    দলের হারে ক্ষুব্ধ প্রীতি জিন্টা এই তিন ক্রিকেটারকে ২০১৯ আইপিএলের আগেই রিলিজ করে দিতে চলেছেন
    চলতি আইপিএলে কিংস ইলেভেন পাঞ্জাব দলের প্রদর্শন ভীষণই নিরাশাজনক ছিল। তাদের খেলা মোট ১৪টি ম্যাচে মাত্র ৬টি...

    ব্রেকিং নিউজ: আইপিএলের ব্যর্থতায় সকলকে চমকে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটের সমস্ত ফর্ম্যাট থেকেই অবসর নিলেন এবি ডেভিলিয়র্স

    ব্রেকিং নিউজ: আইপিএলের ব্যর্থতায় সকলকে চমকে দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটের সমস্ত ফর্ম্যাট থেকেই অবসর নিলেন এই দক্ষিণ আফ্রিকান তারকা
    অবিশ্বাস্য বললেও কম বলা হবে। সম্প্রতি চলতি আইপিএলে তার দল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরু আইপিএলের প্লে অফের আগেই...

    প্লেয়িং ইলেভেন: রাজস্থানের বিরুদ্ধে প্লে অফের দ্বিতীয় ম্যাচে কেকেআর দলে এই অস্ট্রেলীয় ক্রিকেটার

    প্লেয়িং ইলেভেন: রাজস্থানের বিরুদ্ধে প্লে অফের দ্বিতীয় ম্যাচে কেকেআর দলে এই অস্ট্রেলীয় ক্রিকেটার
    ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের একাদশ সংস্করণের লিগ চরণের শেষ হওয়ার সঙ্গে সঙ্গে এখন দর্শকদের সমস্ত ধ্যান রয়েছে প্লে...