ভারতীয় দল বর্তমানে শ্রীলংকা সফর করছে, এসফরে তিন ম্যাচের টেস্ট সিরিজ ইতিমধ্যে ২-০ তে এগিয়ে আছে সফরত ভারত। এসফরে তৃতীয় টেস্টের পর ই শুরু হচ্ছে পাঁচ ম্যাচ সিরিজের ওয়ান ডে সিরিজ এবং এরপরে টিটুয়েন্টি সিরিজ। তাই একটানা ক্লান্তিহীন ভাবে খেলে চলা ভারতীয় অধিনায়ক কে বিশ্রাম দেওয়ার বিষয় নির্বাচকমণ্ডলীর অবশ্য ই ভাবা উচিত। দল ঘোষনার জন্য নির্বাচকরা কয়েক দিন সময় পাচ্ছেন, তাই দল ঘোষনার ক্ষেত্রে এটা অবশ্য ই এটা বিবেচনা করা উচিত যে গত এক বছরে প্রতি তিন দিনে কোহলী একটি ম্যাচ খেলেছেন।
তাই তাদের সীমিত ওভারে এই ম্যাচ গুলোতে ভিরাট কোহলীকে বিশ্রাম দেওয়া উচিত। যদি তারা এখনো এমন কিছু না ভেবে থাকেন তবে এটি চিন্তা করা দরকার। কারন গত বছরের জুলাইতে ভারতের চার ম্যাচের টেস্ট সিরিজ সফর হতে শুরু করে শ্রীলঙ্কার সাথে দ্বিতীয় টেস্ট ম্যাচ পর্যন্ত ভারতে খেলা ৪৩ টি আন্তর্জাতিক ম্যাচের ৪২ টিতে ই ভারত তাদের অধিনায়ক ভিরাট কোহলীকে খেলিয়েছে, কেবল অস্ট্রিলিয়ার সাথে ধর্মশালায় কাধের আঘাতের কারনে একটি টেস্ট খেলতে পারেন নি। গত বারো মাসে তিন ফরমেটে কোহলী ৪২ ম্যাচ খেলেছেন, এ সময়ে কোহলির চেয়ে বেশি ম্যাচ খেলেছেন কেবল শ্রীলংকান কুসল ম্যান্ডিস ৪৬ ম্যাচ। কিন্তু কুসল ম্যান্ডিস এর মধ্যে খেলেছেন ১৩ টি টেস্ট আর ভিরাট কোহলী খেলেছেন ১৮ টি টেস্ট। এর বাহিরে তিনি আবার আইপিলের দশম আসরে রয়েল চ্যালেঞ্জার ব্যাঙ্গালুরের হয়ে খেলেছেন ১০ ম্যাচ।
এখনো ই কোহলী কে বিশ্রাম দেওয়ার সঠিক সময় কারন এরপরও ভারত ব্যস্ত সময় পার করবে, জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকার সাথে খেলার আগে ই তারা সেপ্টেম্বর থেকে ডিসেম্বরের ভিতর তিন টি টেস্ট, তেরটি ওয়ানডে এবং এগারোটি টি-টুয়েন্টি ম্যাচ খেলবে। অস্ট্রেলিয়া ও নিউজল্যান্ডের সাথের এসব খেলাগুলোর আগে তাই কোহলীর নিজেকে সতেজ রাখা খুব জুরুরী। অস্ট্রেলিয়ার মত দলগুলো যখন ভারত সফর করবে তখন যে কোন ফরম্যাটের ক্রিকেটে ই কোহলীকে বিশ্রাম দেওয়ার কথা ভাবা যায় না। তাই শ্রীলংকান এই দলটি যারা সরাসরি বিশ্বকাপে খেলার জন্য সংগ্রাম করছে তাদের সাথে ই কোহলীকে বিশ্রাম দেওয়া সঠিক এবং সেরা সিদ্ধান্ত হবে ভারতীয় নির্বাচকমণ্ডলীর জন্য।কারন কয়েক দিন আগেই শ্রীলঙ্কাকে জিম্বাবুয়েও ৩-২ ম্যাচে সিরিজ হারিয়ে গিয়েছে। যদি তারা কোহলীকে বিশ্রাম দেওয়ার কথা ভাবে তাহলে ভারত একজন নতুন অধিনায়ক খুজত হবে।
যদি ভারত কোহলীকে ওয়ানডে ও টিটুয়েন্ডি সিরিজের জন্য বিশ্রাম দেয় তাহলে কোহলীর ডেপুটি অজিঙ্কা রাহানে হতে পারেন ভারতের দলনেতা, যার এর আগে তিনটি ওয়ান ডে তে ভারত কে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞাও রয়েছে। কিন্তু আলোচনার বিষয় হল ক্যারাবীয় সফরে রোহিত শর্শার জায়গায় ওপেনিং এ খেলা রাহানে সিরিজের সেরা খেলোয়ার হলেও ভারতের ওয়ান ডে দলে তার জায়গা নির্দিষ্ট নয়, যেটা রোহিত শর্মার নির্দিষ্ট। তাই কোহলীর বিশ্রামে রোহিত শর্শা ই হতে পারেন দায়িত্বপ্রাপ্ত অধিনায়ক। রোহিত শর্শা আইপিএলের ইতিহাসেও অন্যতম একজন সেরা অধিনায়ক।

 

  • SHARE
    A Cricket enthusiast who is pursuing his passion.

    আরও পড়ুন

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...

    আইপিএলের প্রথম ম্যাচে খেলতে পারবেন না এই দুই অস্ট্রেলীয়

    আর মাত্র দেড় মাস বাকি আইপিএল শুরুর। এই মুহুর্তে স্ট্রাটেজি বানাতে শুরু করে দিয়েছে সমস্ত ফ্রেঞ্চাইজিই। কিন্তু...