বাবা সুনীল গাভাস্কারের মতো অতো বড় মাপের লেজেন্ড হলেও ছেলে রোহন গাভাস্কার, তাঁকে মনে রাখার মতো কিছুই করে যেতে পারেননি। ঘরোয়া ক্রিকেটেও উপেক্ষিত থেকে গিয়েছেন। নিজের রাজ্য় মহারাষ্ট্রের হয়ে ক্রিকেট খেলার সৌভাগ্য় জোটেনি। জাতীয় দলের দরজা বার কয়েক তাঁর জন্য় খুললেও, গ্রেট গাভাস্কারের ছেলে বলে পাহাড় প্রমাণ চাপ তাঁর কেরিয়ার শুরুর আগেই শেষ করে দেয়। বাংলা দলে ক্রিকেট খেলতে খেলতে কবে যে বয়সের ভারে খেলা থেকে দূরে সরে গিয়েছেন, তাও কারওর স্মৃতিতে নেই।
২০০৮ সালে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) তাদের ঘরোয়া টি-২০ টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) শুরু করার পর এর জনপ্রিয়তা সারা ক্রিকেট বিশ্বের আকাশ ছুঁয়েছে। অন্য়ান্য় নানা ক্রিকেট খেলিয়ে দেশও তাদের ঘরোয়া টি-২০ লিগ শুরু করেছে। এরকম টি-২০ লিগের আয়োজন করা মানেই কোটি কোটি অর্থের মুনাফা। আইপিএলের মতো ওইসব দেশের ঘরোয়া টি-২০ লিগগুলিতেও বিদেশি ক্রিকেটারদের জন্য় অবারিত দ্বার।
এবছরের নভেম্বর থেকে দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড’ও তাদের ঘরোয়া টি-২০ ক্রিকেট লিগ শুরু করছে। টুর্নামেন্টের নাম গ্লোবাল টি-২০ লিগ। রবিন সিং ও শ্রীধরন শ্রীরামের মতো প্রাক্তন ভারতীয় ক্রিকেটার এই টুর্নামেন্টের সঙ্গে যুক্ত হওয়ায় সারা বিশ্বের সঙ্গে ভারতের গ্লোবাল টি-২০ লিগ পরিচিতি পেতে শুরু করেছে। দক্ষিণ আফ্রিকার এই ঘরোয়া টি-২০ ক্রিকেট প্রতিযোগিতায় মোট আটটি দল অংশগ্রহণ করবে। বিশ্বের সর্বকালের সেরা উইকেটকিপার, দক্ষিণ আফ্রিকান ক্রিকেট লেজেন্ড মার্ক বাউচারকেও দেখা যাবে এই টি-২০ লিগে। পোর্ট এলিজাবেথ ফ্র্য়াঞ্চাইজির কোচ হচ্ছেন তিনি। বাউচারেরে সহযোগী হিসেবে জিম্বাবোয়ের প্রাক্তন বোলার হিথ স্ট্রিক ও মালিওয়াঙ্গা মকাতা থাকছেন। এই পোর্ট এলিজাবেথ টিমের মালিক আরব আমির শাহির রাজধানী দুবাইয়ে বসবাসকারী এক ব্য়বসায়ী। নাম অজয় শেঠি। পোর্ট এলিজাবেথ ফ্র্য়াঞ্চাইজির নতুন নাম বদলে রাখা হয়েছে নেলসন ম্য়ান্ডেলা বে স্টার্স। এই টিমের সঙ্গেই যুক্ত হতে চলেছেন সুনীল গাভাস্কারের ছেলে ও ভারতের প্রাক্তন ক্রিকেটার রোহন গাভাস্কার। তবে, ক্রিকেটার হিসেবে নয়, অন্য় ভূমিকায়। পোর্ট এলিজাবেথ টিমের মিডিয়া ডিরেক্টর ও মুখপাত্রের ভূমিকা সামলাবেন তিনি।
উল্লেখ্য়, আইপিএলের জনপ্রিয়তায় প্রভাবিত হয়ে অন্য়ান্য় দেশে এমন অনেক ঘরোয়া আন্তর্জাতিক টি-২০ লিগ শুরু হলেও অস্ট্রেলিয়ার বিগব্য়াশ লিগ ছাড়া আর কোনও টুর্নামেন্ট সেভাবে সফলতার মুখ দেখেনি।

  • SHARE
    A sports enthusiast and a critic. Journalism is all about being unbiased to create positive influence from negative angle.

    আরও পড়ুন

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়

    আইপিএল ২০১৮: আসন্ন আইপিএল কেকেআরকে নেতৃত্ব দিতে আগ্রহী এই অস্ট্রেলীয়
    আইপিএলের একাদশতম সংস্করণের শুরুর ঘন্টা পড়তে আর মাত্র বাকি মাস দেড়েক। অন্যান্য অনেক ফ্রেঞ্চাইজি যেখানে তাদের অধিনায়ক...

    টুইটারে গিবসের ট্রোলে ক্ষুব্ধ অশ্বিন ম্যাচ ফিক্সিং নিয়ে কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ার তোপের মুখে

    টুইটারে গিবসের ট্রোলে ক্ষুব্ধ অশ্বিন ম্যাচ ফিক্সিং নিয়ে কটাক্ষ করে সোশ্যাল মিডিয়ার তোপের মুখে
    ক্রিকেটারদের মধ্যে সোশ্যাল মিডিয়ায় হাসি মজা আদান প্রদান করা এখন আম বাত। বহু ক্রিকেটারই নিজেদের মধ্যে একে...

    দক্ষিণ আফ্রিকা বনাম ভারত ২০১৮: নিজের চোট নিয়ে জল্পনার অবসান ঘটানেল খোদ বিরাটই

    দক্ষিণ আফ্রিকা বনাম ভারত ২০১৮: নিজের চোট নিয়ে জল্পনার অবসান ঘটানেল খোদ বিরাটই
    দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৩ ম্যাচের টি২০ সিরিজের প্রথম ম্যাচে রবিবার জোহানেসবার্গে সেই সময় ভারত খানিকটা চিন্তায়...

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন

    আইপিএলে দল না পেয়ে বিধ্বংসী মার্টিন গাপ্তিল, সোশ্যাল মিডিয়ায় ট্রোলড কিংস ইলেভেন পাঞ্জাবের মালকিন
    আসন্ন আইপিএল ২০১৮র নিলামে দল পাননি তিনি। নিলামে অবিক্রীতই থেকে গেছিলেন নিউজিল্যান্ডের মার্টিন গাপ্তিল। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দুরন্ত...

    আইপিএল২০১৮: সম্পূর্ণ সূচী, ম্যাচের সময়, স্থান, এবং অন্যান্য বিবরণ

    মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে আগামি ৭ এপ্রিল থেকে বর্তমান চ্যাম্পিয়ন মুম্বাই ইন্ডিয়ান্স এবং এই আইপিএলে নির্বাসন কাটিয়ে ফিরে...