২০১৯ এর সঙ্গেই এক দশকের শেষ হয়ে গিয়েছে। এই পুরো দশক ক্রিকেটকে অনেক কিছু দিয়েছে। ভারতীয় ক্রিকেট দল ২৮ বছর অপেক্ষার পর দ্বিতীয় বিশ্বকাপ খেতাব নিজের নামে করেছিলেন। সেই সঙ্গেই ২০১৩য় চ্যাম্পিয়ন্স ট্রফিও নিজেদের নামে করেছে। দশকের শেষের সঙ্গে বেশকিছু খেলোয়াড় ১০ বছরের প্লেয়িং ইলেভেন বেছেছেন। এই তালিকায় এখন ভারতীয় ক্রিকেটার রবিন উথাপ্পা একদিনের ক্রিকেটের প্লেয়িং ইলেভেন বেছেছেন। আর অধিনায়কত্ব দিয়েছেন এই প্রাক্তন ভারত অধিনায়ককে।

রোহিত শর্মা- ক্রিস গেলকে দিয়েছেন ওপেনিংয়ের দায়িত্ব

রবিন উথাপ্পা বাছলেন এই দশকের সর্বশ্রেষ্ঠ একদিনের প্লেয়িং ইলেভেন, এই তারকাকে দিলেন অধিনায়কত্ব 1

ভারতীয় ক্রিকেটার রবিন উথাপ্পা নিজের প্লেয়িং ইলেভেনে টিম ইন্ডিয়ার রোহিত শর্মা আর ওয়েস্টইন্ডিজের বিস্ফোরক ব্যাটসম্যান ক্রিস গেইলকে ওপেনিংয়ের দায়িত্ব সামলেছেন। ২০০৭এ টিম ইন্ডিয়ায় ডেবিউ করা রোহিত শর্মা শুরুতে মিডল অর্ডারে ব্যাটিং করতেন, কিন্তু ২০১৩য় দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ধোনি রোহিত শর্মাকে ওপেনিং ব্যাটসম্যান হিসেবে মাঠে পাঠিয়েছিলেন। এরপরের পরিসংখ্যান তো সকলেই জানেন, যে এই দশকে রোহিত নিজের ব্যাটে ক্ষমতায় সীমিত ওভারের ক্রিকেটে নিজের প্রতিভার বিচ্ছুরণ ঘটিয়েছেন। অন্যদিকে ওয়েস্টইন্ডিজের তারকা ক্রিস গেইলকে বিশ্বের সবচেয়ে বিস্ফোরক ওপেনিং ব্যাটসম্যান হিসেবে গুনতি করা হয়। রবিন নিজের দলে ৩ নম্বর ব্যাটসম্যান হিসেবে টিম ইন্ডিয়ার বর্তমান অধিনায়ক বিরাট কোহলিকে শামিল করেছেন। রান মেশিনের নামে জনপ্রিয় বিরাট কোহলি আইসিসি র্যা ঙ্কিংয়ে এক নম্বরে রয়েছেন।

স্মিথ, ডেভিলিয়র্স, যুবরাজ, ধোনি দেবেন মিডল অর্ডারকে মজবুতি

রবিন উথাপ্পা বাছলেন এই দশকের সর্বশ্রেষ্ঠ একদিনের প্লেয়িং ইলেভেন, এই তারকাকে দিলেন অধিনায়কত্ব 2

অস্ট্রেলিয়া ক্রিকেট দলের স্টিভ স্মিথ বিশ্বের সর্বশ্রেষ্ঠ ব্যাটসম্যানদের তালিকায় রয়েছেন। উথাপ্পা নিজের দলে স্মিথকে চার নম্বর ব্যাটসম্যান হিসেবে রেখেছেন। পাঁচ নম্বরের জন্য উথাপ্পা দক্ষিণ আফ্রিকার ৩৬০ ডিগ্রি ব্যাটসম্যান হিসেবে জনপ্রিয় এবি ডেভিলিয়র্সকে বেছেছেন। ৬ নম্বরে সিক্সার কিং নামে পরিচিত বিস্ফোরক যুবরাজ সিং আর ৭ নম্বরে টিম ইন্ডিয়ার সবচেয়ে সফল অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি রয়েছেন। ধোনি নিজের অধিনায়কত্বে টিম ইন্ডিয়াকে ৩টি আইসিসি ট্রফি জিতিয়েছেন। এই কারণে উথাপ্পা দলের অধিনায়কত্ব এমএস ধোনিকেই দিয়েছেন।

দুর্দান্ত বোলিং ইউনিট

রবিন উথাপ্পা বাছলেন এই দশকের সর্বশ্রেষ্ঠ একদিনের প্লেয়িং ইলেভেন, এই তারকাকে দিলেন অধিনায়কত্ব 3

উথপ্পা ৮ নম্বরে ইংল্যান্ড ক্রিকেট দলের জোরে বোলার অলরাউন্ডার বেন স্টোকসকে বেছেছেন। স্টোক গত কিছু সময় ধরে ইংল্যান্ডের হয়ে প্রতিটি ফর্ম্যাটে অসাধারণ প্রদর্শন করেছেন আর আইসিসি ২০১৯ বিশ্বকাপ জেতাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। ৯ নম্বরে নিউজিল্যাণ্ডের ড্যানিয়েল ভেট্টোরি, ১০ নম্বরে জাহির খান, ১০ নম্বরে তিনি লাসিথ মালিঙ্গাকে শামিল করেছেন। এই দলের একমাত্র স্পিন বোলার হলেন ড্যানিয়েল ভেট্টোরি।

রবিন উথাপ্পার নির্বাচিত একদিনের দল – রোহিত শর্মা, ক্রিস গেইল, বিরাট কোহলি, স্টিভ স্মিথ, এবি ডেভিলিয়র্স, যুবরাজ সিং, এমএস ধোনি, বেন স্টোকস, ড্যানিয়েল ভেট্টোরি, জাহির খান, লাসিথ মালিঙ্গা।

আরও পড়ুন

মহেন্দ্র সিং ধোনিকে আইপিএল ২০২০র আগে ওয়ার্কআউট করতে দেখা গেলো, দেখুন ভিডিয়ো

মহেন্দ্র সিং ধোনিকে আইপিএল ২০২০র আগে ওয়ার্কআউট করতে দেখা গেলো, দেখুন ভিডিয়ো
ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক আর উইকেটকিপার ব্যাটসম্যান মহেন্দ্র সিং ধোনি দীর্ঘ সময় ধরে ভারতীয় দলের বাইরে রয়েছেন।...

আইসিসি টেস্ট বোলিং র‍্যাঙ্কিং প্রকাশ, এই ভারতীয় বোলারের হলো বড়ো ফায়দা

ভারত আর নিউজিল্যান্ডের মধ্যে ওয়েলিংটনে প্রথম টেস্ট ম্যাচ খেলা হয়েছে। যেখানে নিউজিল্যান্ডের দল ম্যাচে ১০ উইকেটে জয়...

আইসিসি টেস্ট র‍্যাঙ্কিং: নতুন ব্যাটিং র‍্যাঙ্কিংয়ের হলো ঘোষণা, বিরাত কোহলি সমেত এই ভারতীয় খেলোয়াড়দের লোকসান

আইসিসি টেস্ট র‍্যাঙ্কিং: নতুন ব্যাটিং র‍্যাঙ্কিংয়ের হলো ঘোষণা, বিরাত কোহলি সমেত এই ভারতীয় খেলোয়াড়দের লোকসান
নিউজিল্যান্ড আর ভারতের মধ্যে টেস্ট সিরিজের প্রথম ম্যাচ ঘরের দল নিউজিল্যান্ড জিতে নিয়েছে। এর সঙ্গেই বাংলাদেশ নিজেদের...

অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক স্টিভ স্মিথ আবারো পেলেন অধিনায়কত্ব, দেখে নিন

অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক স্টিভ স্মিথ আবারো পেলেন অধিনায়কত্ব, দেখে নিন
ইংল্যান্ডে হতে চলা দ্য হান্ড্রেডের প্রস্তুতি শুরু হয়ে গিয়েছে। ওয়েলস ফায়রের দল অস্ট্রেলিয়ার তারকা ব্যাটসম্যান স্টিভ স্মিথকে...

আইপিএল ২০২০: সানরাইজার্স হায়দ্রাবাদ কেন উইলিয়ামসনকে সরালো নেতৃত্ব থেকে, ইনি পেলেন দায়িত্ব

আইপিএল ২০২০: সানরাইজার্স হায়দ্রাবাদ কেন উইলিয়ামসনকে সরালো নেতৃত্ব থেকে, ইনি পেলেন দায়িত্ব
আইপিএল ২০২০র শুরু হতে এখন প্রায় এক মাসের কম সময় বাকি রয়েছে। টুর্নামেন্টের শুরু ২৯ মার্চ থেকে...