ক্রিকেটপ্রেমীরা যখন এখনও চ্যাম্পিয়য়ন্স ট্রফিতে ভারত-পাকিস্তানের ফাইনাল ম্যাচ নিয়ে আলোচনায় ব্যস্ত, তখন ঘরোয়া ক্রিকেটে আসন্ন ২০১৭-১৮ মরশুমের জন্য প্রথম ‘ট্রান্সফার’-টাই বেশ চমকপ্রদ হতে চলেছে। অভিজ্ঞ ব্যাটসম্যান-উইকেটরক্ষক রবিন উথাপ্পাকে আর নিজের রাজ্য কর্ণাটকের হয়ে খেলতে দেখা যাবে না। প্রসঙ্গত, গত ১৫ বছর ধরে কর্ণাটকের হয়ে অনেক ঘাম-রক্ত ঝড়িয়েছেন তিনি। বলা ভালো, ক্রিকেটার হিসাবে নিজের সবকিছুই নিজ রাজ্যের জন্য উজাড় করে দিয়েছেন আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের এই খেলোয়াড়টি।

রবিন উথাপ্পা

এখানে দেখুনঃ আরো দুই বছরের জন্য ভারতীয় দলের কোচ হলেন রাহুল দ্রাবিড়!

কর্ণাটক ক্রিকেটের সঙ্গে উথাপ্পা সবকিছু ঠিকঠাক চলছিল। তাল কেটে যায় গতবছর, যখন রঞ্জি ট্রফির কোয়ার্টার ফাইনাল ম্যাচে তামিলনাড়ুর বিরুদ্ধে নিজেদের দল ঘোষণা করে কর্ণাটক। সবাইকে অবাক করে সেই দলে সুযোগ পাননি উথাপ্পা। সেই সময় তা নিয়ে সংশ্লিষ্ট রাজ্যে বেশ হৈ চৈ পড়ে যায়। অবাক হওয়ার অবশ্য তখনও কিছুটা বাকি ছিল। এর পর পরই সৈয়দ মুস্তাক আলি ট্রফিতেও উথাপ্পাকে বাইরে রেখেই দল ঘোষণা করা  হয়। এই দুটি ঘটনায় স্বাভাবিকভাবেই বেশ ক্ষুব্ধ হন অভিজ্ঞ এই ক্রিকেটারটি। নিজের রাজ্য ক্রিকেট অ্যাসোসিয়েশনের সঙ্গে ক্রমশই তাঁর দুরত্ব বাড়তে থাকে। এদিকে সেই সময় কর্ণাটক রাজ্য দলে তরুণ ক্রিকেটারদের ভিড় ক্রমশই বাড়তে থাকে। সবকিছু বুঝে নিয়ে, অন্য রাজ্যের হয়ে খেলার চিন্তাভাবনা শুরু করে দেন উথাপ্পা।

এতদিন ঘরোয়া ক্রিকেটে নিজের রাজ্য কর্নাটকের হয়ে প্রতিনিধিত্ব করতেন রবিন উথাপ্পা

কর্ণাটক স্টেট ক্রিকেট অ্যাসোসিয়েশন (কেএসসিএ) উথাপ্পাকে বাইরে যাওয়ার ক্ষেত্রে কোনও বাধা দেবেন না। তাঁরা ইতিমধ্যেই এই ব্যাপারে উথাপ্পাকে ‘নো-অবজেকসন সার্টিফিকেট’ (এনওসি) দিয়ে দিয়েছে। তবে, ২০১৭-১৮ মরশুমে তিনি কোন রাজ্যের হয়ে খেলবেন তা অবশ্য এখনও খোলসা করেননি ক্রিকেটারটি।

রবিন উথাপ্পা

আরোও দেখুনঃ ভারতীয় কোচের পদ থেকে ইস্তাফা দিলেন কুম্বলে, কোচ হবার দৌড়ে এগিয়ে সহবাগ!

কেএসসিএ-এর সেক্রেটারি সুধাকর রাও সাংবাদিকদের বলেন, “আমরা রবিন উথাপ্পার সঙ্গে আলোচনায় বসেছিলাম। ও কেন অন্য রাজ্যের হয়ে খেলতে চায়, সেটা আমাদের বুঝিয়ে বলেছে। আমরা অবশ্য চেয়েছি, ও যাতে কর্ণাটকের হয়েই খেলা চালিয়ে যাক। কিন্তু উথাপ্পা তাতে এখন আর রাজি নয়। ও আমাদের এনওসি দেওয়ার জন্য অনুরোধ করে আর আমরা সেটা অনুমোদন করেছি। কর্ণাটক ক্রিকেটে উথাপ্পার অবদান কোনওদিন ভোলার নয়। ওর ভবিষ্যতের জন্য সমস্ত রকমের শুভেচ্ছা রইল।” শোনা যাচ্ছে, সবকিছু ঠিকঠাক চললে নতুন মরশুমে কেরালার হয়ে খেলতে দেখা যাবে এই উইকেটরক্ষকক ব্যাটসম্যানটিকে।

রবিন উথাপ্পা

প্রসঙ্গত, ভারতীয় দলে ফেরার জন্য এখনও চেষ্টা চালিয়ে যাওয়া উথাপ্পা ২০০৬ সালে ইন্দোরে ইংল্যান্ডের বিপক্ষে কেরিয়ারের প্রথম একদিনের আর্ন্তজাতিক ম্যাচ খেলেন এবং সেই ম্যাচে দুরন্ত ৮৬ রান করেন। দেশের হয়ে তিনি ৪৬টি একদিনের আন্তর্জাতিক এবং ১৩টি টি-২০ আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন।

ভারতের হয়ে মোট ৫৯টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন রবিন উথাপ্পা 
  • SHARE

    আরও পড়ুন

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ

    বিরাটের কাছেই স্পিন খেলা শিখেছি: স্টিভ স্মিথ
    বিশ্ব ক্রিকেটে এই মুহুর্তে তাদের মধ্যে চলছে শ্রেষ্ঠত্বের লড়াই। তা সত্ত্বেও এই দুজনের মধ্যে একে অপরকে সম্মান...

    তৃতীয় টি২০তে এই তারকার খেলা নিয়ে সন্দেহ

    পিটিআইয়ের একটি রিপোর্টের মোতাবিক তৃতীয় এবং ফাইনাল ওয়ান ডেতে জসপ্রীত বুমরাহের অংশ নেওয়া এখনও সন্দেহজন অবস্থায় রয়েছে।...

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান

    বিশ্বকাপে ভারতীয় স্পিন বিভাগে কারা খেলবেন মুখ খুলনে নির্বাচক প্রধান
    ২০১৯ বিশ্বকাপের বাকি আর মাত্র দেড় বছর। তার আগে গত ২ বছর ধরেই দুরন্ত ফর্মে রয়েছে ভারতীয়...

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি

    অনুষ্কাকে যাবতীয় কৃতিত্ব দিয়ে অবসর নিয়ে মুখ খুললেন কোহলি
    তার ব্যাটিং প্রতিভা নিয়ে সন্দেহ নেই কারও। সকলেই একবাক্যে স্বীকার করে নিয়েছেন যে তিনি ব্যাটিংয়ের জিনিয়াস। তামাম...

    প্রোটিয়াদের বিরুদ্ধে সদ্য সমাপ্ত একদিনের সিরিজে যে যে রেকর্ড গড়লেন ভারত অধিনায়ক বিরাট

    তার শ্রেষ্ঠত্ব মেনে নিয়েছে ক্রিকেট বিশ্বের সকলেই। বিশ্বের সর্বকালের সেরা একদিনের ক্রিকেটার হিসেবে তাকে মেনেও নিয়েছেন সকলে।...