ওয়েস্ট ইন্ডিজ সিরিজের আগে ঋষভ পন্থের উইকেটকিপিং উন্নত করার জন্য বিসিসিআই করলে এই বন্দোবস্ত 1

ইংল্যান্ডের বিরুদ্ধে নিজের টেস্ট অভিষেক করা ঋষভ পন্থ যতই প্রথম দুটি টেস্টে ব্যাট হাতে ব্যর্থ হন কিন্তু তৃতীয় ম্যাচে তিনি দুর্দান্ত সেঞ্চুরি ইনিংস খেলেন। ম্যাচের চতুর্থ ইনিংসে সেঞ্চুরি করে তিনি দেখিয়ে দিয়েছেনযে তিনি টেস্ট ম্যাচের প্রেসার নেওয়ায় জন্য প্রস্তুত। তা সত্বেও কয়েকটি সুযোগ ছাড়া তার উইকেটকিপিং বেশ খারাপই ছিল।
এখন ভারতকে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে নিজের ঘরের মাঠে খেলতে হবে। যেমনটা সকলেই জানেন যে ভারতের পিচে যথেষ্ট টার্ন থাকে আর সেখানে উইকেটকিপিং করা যথেষ্ট মুশকিল কাজ। নিজের প্র্যাকটিসের ব্যাপারে পন্থ পিটিআইয়ের সঙ্গে কথা বলেছেন।

এনসিতে করবেন প্র্যাকটিস

ওয়েস্ট ইন্ডিজ সিরিজের আগে ঋষভ পন্থের উইকেটকিপিং উন্নত করার জন্য বিসিসিআই করলে এই বন্দোবস্ত 2
during the Specsavers 5th Test – Day Five between England and India at The Kia Oval on September 11, 2018 in London, England.

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ভারতীয় দল ৪ অক্টোবর থেকে রাজকোটে প্রথম টেস্ট ম্যাচ খেলবে। এই ম্যাচের প্রস্তুতি নিয়ে পন্থ ন্যাশানাল ক্রিকেট অ্যাকাডেমিতে গিয়ে প্রস্তুতি করবেন। তিনি বলেন,

“ ভারতে উইকেট ইংল্যান্ডের ছেয়ে যথেষ্ট আলাদা হবে।আমি সিরিজের আগে এনসিএতে যাওয়ার পরিকল্পনা করছি আর ওই পিচে প্র্যাকটিস করব, যেখানে রাফ থাকবে”।

ভারতের মতই ছিল ওভাল পিচ
ঋষভ পন্থকে এশিয়া কাপে নির্বাচিত না করার জন্য সৌরভ গাঙ্গুলী নির্বাচকদের এইভাবে নিলেন ক্লাস
ইংল্যান্ড আর ভারতের মধ্যে ওভালে খেলা হওয়া পঞ্চম আর শেষ টেস্ট ম্যাচে পন্থ ১১৪ রানের ইনিংস খেলেন। যদিও তিনি এই ম্যাচে উইকেটের পেছনে লাগাতার বল ফস্কেছেন। এই ম্যাচে তিনি মোট ৪০ এর বেশি বাই রান দিয়েছেন। তিনি বলেছেন যে সেখানের পিচ ভারতের মতই ছিল। তিনি আগে জানান,

“আমি অশ্বিন আর জাদেজার মত সিনিয়র স্পিনারের সামনে নেটে কিপিং করেছি। ওভালের পিচে যখন জাদেজা ভাই বোলিং করছিলেন তো পিচ ইন্ডিয়ার মতই মনে হচ্ছিল কারণ চতুর্থ আর পঞ্চম দিন পিচে টার্ন ছিল”।

উইকেটকিপিংয়ে ধ্যান্দেওয়ার প্রয়োজন
ওয়েস্ট ইন্ডিজ সিরিজের আগে ঋষভ পন্থের উইকেটকিপিং উন্নত করার জন্য বিসিসিআই করলে এই বন্দোবস্ত 3
ভারতীয় ক্রিকেট ঋষভ পন্থের মধ্যে নিজের ভবিষ্যত দেখছে। পন্থ আইপিএল আর ঘরোয়া ম্যাচে নিজের প্রদর্শনে সকলকেই প্রভাবিত করেছেন। তিনি আইপিএল ২০১৮য় অরেঞ্জ ক্যাপ জিতেছিলেন। তা সত্বেও তার কিপিং নিয়ে লাগাতার প্রশ্ন উঠেছে। তিনি ভারতের হয়ে দীর্ঘদিন খেলতে চাইলে তাকে উইকেটকিপিংয়ে উন্নতি করতে হবে।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *