ইংল্যান্ড বনাম ভারত তৃতীয় টেস্ট: অভিষেক টেস্টেই ঋষভ পন্থ বেশ কিছু ঐতিহাসিক রেকর্ড করলেন নিজের নামে

ইংল্যান্ড এবং ভারতের মধ্যে চলতি তৃতীয় টেস্টে ভারতীয় দল প্রথম দিন দুর্দান্ত প্রদর্শন করে। এই ম্যাচে ভারতীয় দল তিনটি পরিবর্তন করে। মুরলী বিজয়ের জায়গায় শিখর ধবনকে দলে জায়গা দেওয়া হয়, অন্যদিকে আঘাত থেকে ফিরে আসা জসপ্রীত বুমরাহকে কুলদীপ যাদবের জায়গায় দলে জায়গা দেওয়া হয়। এছাড়াও ঋষভ পন্থ টেস্টে নিজের অভিষেক করেন দীনেশ কার্তিকের জায়গায়।

টেস্ট খেলা ২৯১তম খেলোয়াড় হলেন

ইংল্যান্ড বনাম ভারত তৃতীয় টেস্ট: অভিষেক টেস্টেই ঋষভ পন্থ বেশ কিছু ঐতিহাসিক রেকর্ড করলেন নিজের নামে 1
India’s Rishabh Pant (L) is congratulated by India’s Hardik Pandya (R) after hitting a six during the first day of the third Test cricket match between England and India at Trent Bridge in Nottingham, central England on August 18, 2018. (Photo by Paul ELLIS / AFP) / RESTRICTED TO EDITORIAL USE. NO ASSOCIATION WITH DIRECT COMPETITOR OF SPONSOR, PARTNER, OR SUPPLIER OF THE ECB (Photo credit should read PAUL ELLIS/AFP/Getty Images)

বাঁ হাতি উইকেটকিপার ব্যাটসম্যান ঋষভ পন্থকে দীনেশ কার্তিকের জায়গায় ভারতীয় দলে শামিল করা হয়। কার্তিক প্রথম দুটি টেস্টে সম্পুর্ণরূপে ফ্লপ থেকেছেন, আর এই কারণেই দলে সুযোগ পান পন্থ। তিনি ভারতীয় দলের হয়ে টেস্ট খেলা ২৯১তম প্লেয়ার বনে গিয়েছেন। তার আগে জসপ্রীত বুমরাহ এই বছর ভারতের হয়ে টেস্ট খেলা ২৯০তম খেলোয়াড় হয়েছিলেন।

৩৬তম উইকেটকিপার হলেন পন্থ

ঋষভ পন্থ ভারতের জন্য টেস্ট খেলা ৩৬তম উইকেটকিপার। ভারতের প্রথম টেস্টে জনার্দন নওলে উইকেটকিপিং করেছিলেন। তারপর থেকে আরও ৩৫জন ভারতীয় প্লেয়ার ভারতের হয়ে উইকেটকিপিং করেছেন। এই ৩৬ জনের মধ্যে পন্থ মাত্র দ্বিতীয় ভারতীয় উইকেটকিপার যিনি বাঁহাতি ব্যাটসম্যান। এর আগে পার্থিব প্যাটেল ভারতের প্রথম বাঁহাতি উইকেটকিপার ব্যাটসম্যান ছিলেন। পার্থিবও এই মাঠে ২০০২ এ নিজের টেস্ট অভিষেক করেন।

ছক্কা মেরে করলেন প্রথম রান

ইংল্যান্ড বনাম ভারত তৃতীয় টেস্ট: অভিষেক টেস্টেই ঋষভ পন্থ বেশ কিছু ঐতিহাসিক রেকর্ড করলেন নিজের নামে 2
India’s Rishabh Pant hits a six during the first day of the third Test cricket match between England and India at Trent Bridge in Nottingham, central England on August 18, 2018. (Photo by Paul ELLIS / AFP) / RESTRICTED TO EDITORIAL USE. NO ASSOCIATION WITH DIRECT COMPETITOR OF SPONSOR, PARTNER, OR SUPPLIER OF THE ECB (Photo credit should read PAUL ELLIS/AFP/Getty Images)

ঋষভ পন্থ নিজের টেস্ট কেরিয়ারের দ্বিতীয় বলেই ছক্কা মেরে নিজের প্রথম টেস্ট রান করেন। তিনি আদিল রশিদের বলকে সীমানার বাইরে পাঠান। তিনি টেস্ট ম্যাচে ছয় মেরে টেস্টে খাতা খোলা প্রথম ভারতীয় ব্যাটসম্যান হয়ে যান। পন্থ প্রথম ইনিংসে ২৪ রান করেছেন। তিনি আজ স্টুয়ার্ট ব্রডের বলে ড্রাইভ মারার চক্করে বোল্ড হয়ে যান। এখন তার উপর উইকেটকিপিংয়ে ভাল প্রদর্শনের দায়িত্ব রয়েছে, কারণ সঞ্জয় মঞ্জরেকর তার কিপিং নিয়ে প্রশ্ন তুলেছেন।

suvendu debnath

কবি, সাংবাদিক এবং গদ্যকার। শচীন তেন্ডুলকর, ব্রায়ান লারার অন্ধ ভক্ত। ক্রিকেটের...

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *