পিতৃহারা রিষভ পান্থকে ছাড়ল দিল্লি, পরবর্তীকালে কি করলেন এই তরুণ ক্রিকেটার 1
রিষভ পান্থ

শনিবার দিল্লি ডেয়ারডেভিলস বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে তাঁদের আইপিএল যাত্রা শুরু করতে চলেছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালোরের বিরুদ্ধে। কিন্তু এই হাই-ভোল্টেজ ম্যাচের আগেই দিল্লির জন্য এল খারাপ খবর। সদ্য পিতহারা হলেন দিল্লি ডেয়ারডেভিলসের তরুণ উইকেটরক্ষক-ব্যাটসম্যান রিষভ পান্থ। আর সেই কারণে দিল্লি ডেয়ারডেভিলস ছেড়ে দিল এই তরুণ ক্রিকেটারকে।

বুধবার রাতে রিষভের বাবা ৫৩ বছর বয়সী রাজেন্দ্র পান্থের জীবনাবসান হয়। হরিদ্বারের বাড়িতে যখন শোকের ছায়া নেমে এসেছে, রিষভ তখন দিল্লি ডেয়ারডেভিলস ক্যাম্পে ম্যাচের প্রস্তুতি নিচ্ছেন। খবর পেয়েই দ্রুত বাড়ির উদ্দেশ্যে রওনা দেন রিষভ।

জানা গিয়েছে, এদিন রাজেন্দ্র বাবু নিজের ঘরেই শুয়ে ছিলেন। তাঁর স্ত্রী সরোজ রাতে খেতে আসার জন্য ডাকতে গিয়ে দেখেন তিনি কোনও সাড়া দিচ্ছেন না। সঙ্গে সঙ্গে হাসপাতালে নিয়ে যাওয়া হলে তাঁকে মৃত বলে ঘোষণা করা হয়। হঠাৎই এমন এক মর্মান্তিক ঘটনা ঘটে যাওয়ায় শোকে কাতর হয়ে পড়েন তরুণ এই ক্রিকেটার। পাশাপাশি রিষভকে ম্যাচে না পাওয়ায় দিল্লির শিবিরেও চিন্তার মেঘ ঘনিয়েছিল।

এমন অবস্থায় কাকে দিয়ে উইকেটকিপিং করানো হবে সেই নিয়ে চিন্তায় পড়েছিলেন দিল্লির এই ফ্রাঞ্চাইজি। কারণ প্রথম দিকের কয়েকটি ম্যাচে দক্ষিণ আফ্রিকার উইকেটকিপার ব্যাটসম্যান কুইন্টন ডি কককে নাও পেতে পারে দিল্লি।

তবে শুক্রবার সন্ধ্যেতেই দিল্লি ডেয়ারডেভিলসের ড্রেসিংরুমে স্বস্তির হাওয়া বয়ে আসে। এদিন সন্ধ্যেয় দলে যোগ দেন রিষভ পান্থ। হ্যাঁ ঠিকই শুনেছেন। এই ঘটনা মনে করিয়ে দেয়, পূর্বে সচিন তেন্ডুলকর বা যুবক বিরাট কোহলির সাথে ঘটে যাওয়া ঘটনাগুলিকে। মূলত দলের কঠিন অবস্থার কথা চিন্তা করেই, নিজের কঠিনতম সময়েও এক দায়িত্ববান ক্রিকেটার হিসেবে দলে যোগ দিলেন মাত্র ১৯ বছর বয়সী রিষভ পান্থ।

ঘরোয়া ক্রিকেটে এই তরুণ ব্যাটসম্যান দারুন প্রদর্শন করেছেন। সদ্য রঞ্জি ট্রফিতে তিনি দুরন্ত ত্রিশত রান করেন। ঘরোয়া ক্রিকেটে এই প্রদর্শনের সুবাদে এই বছর ফেব্রুয়ারি মাসে ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতের হয়ে তাঁর টি টোয়েন্টি আন্তর্জাতিক অভিষেকও হয়। ২০১৫ সালে রিষভকে দিল্লি ডেয়ারডেভিলসে নেওয়া হয়। ১.৯ কোটি ভারতীয় মুদ্রার বিনিময়ে নেওয়া এই ক্রিকেটার দলের হয়ে ভাল প্রদর্শন করেছে বরাবর। সেই থেকেই দিল্লির এক গুরুত্বপূর্ণ ক্রিকেটার হয়ে যায় বাঁহাতি এই ব্যাটসম্যান।

তবে ২০১৭ আইপিএল-এ দিল্লির প্রথম ম্যাচে রিষভের খেলা নিয়ে এক প্রশ্নচিহ্ন দেখা দিল। বাবার শেষকৃত্যের সময়ে তাঁর পায়ের কিছুটা অংশ আগুনে পুড়ে যায়। তাই সময়মত দলে ফিরলেও, তাঁকে দিল্লির চলতি আইপিএলের প্রথম ম্যাচে দেখতে পাওয়ার সম্ভাবনা ক্ষীণ।

 

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *