সঠিক সময়ে ক্রিকেটকে বিদায় জানিয়েছেন যে ৫ জন তারকা ক্রিকেটার 1
Getty Images

“এসেছে নতুন শিশু, পুরনোকে ছেড়ে দিতে হবে স্থান” এই সূত্র মেনেই যখন সবকিছু ঘটে থাকে তখন ক্রিকেটও এর ব্যতিক্রম নয়। দলে নতুনদের জায়গা করে দিতে ও পরবর্তী প্রজন্মকে সুন্দর ক্রিকেট উপহার দেওয়ার লক্ষ্যেই অবসর নেওয়ার রেওয়াজ মানা হয়।

তবে কেউ কেউ ক্রিকেট থেকে অবসরে যান বাধ্য হয়ে বয়সের ভারে পারফর্ম করতে না পেরে আবার কেউ কেউ ফর্মের সেরা সময়ে থাকাকালীনই অবসরে যান।

আজকে আমরা জানবো এমনি ৫ জন ক্রিকেটারের কথা যারা সঠিক সময়ে অবসরের সিদ্ধান্ত নিয়েছেন।

৫. কুমার সাঙ্গাকারা

সঠিক সময়ে ক্রিকেটকে বিদায় জানিয়েছেন যে ৫ জন তারকা ক্রিকেটার 2
Getty Images

আন্তর্জাতিক ক্যারিয়ারে ১৫ বছর ক্রিকেট মাঠ মাতিয়ে ৩০০০০ রান করেছেন লঙ্কান এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। ২০১৫ বিশ্বকাপের পর অবসরের ঘোষণা দিলে লঙ্কান বোর্ড তাঁকে অনুরোধ জানান আরো কিছুদিন ক্রিকেট খেলে যেতে পরবর্তীতে উইন্ডিজ সফর শেষ করে অবসরে যান তিনি। শ্রীলঙ্কান ক্রিকেটের অন্যতম সফল এই অধিনায়ককে অনুসরণ করতেই পারে তাঁর পরবর্তী প্রজন্ম।

৪. শেন ওয়ার্ন

সঠিক সময়ে ক্রিকেটকে বিদায় জানিয়েছেন যে ৫ জন তারকা ক্রিকেটার 3
Getty Images

সর্বকালের সেরা এই লেগ-স্পিনার অস্ট্রেলিয়ার হয়ে সাদা পোশাকে ৭০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেন। শুধু অস্ট্রেলিয়াই নয় তাঁর এই রেকর্ড ছাড়িয়ে যেতে পারেননি কোনো বোলার। ২০০৩ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে এক বছরের নিষেধাজ্ঞা পাওয়ার পর ২০০৬ সালে দারুণ বোলিং করে পুনরায় দলে সুযোগ পেলে ৩৭ বছর বয়সে সব ধরণের ক্রিকেট থেকে অবসর নেন ওয়ার্ন।

৩. মহেন্দ্র সিং ধোনি (টেস্ট)

সঠিক সময়ে ক্রিকেটকে বিদায় জানিয়েছেন যে ৫ জন তারকা ক্রিকেটার 4
Getty Images

২০১৪ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের পর হঠাত করেই টেস্ট ক্রিকেট থেকে অবসরের ঘোষণা দেন মহেন্দ্র সিং ধোনি। বিরাট কোহলির মত তরুণ ক্রিকেটারের কাছে দলের ভার দিয়ে লঙ্গার ভার্সন থেকে অবসর নেওয়া এই উইকেটরক্ষক ব্যাটসম্যান সংক্ষিপ্ত ফরম্যাটে খেলা চালিয়ে যাচ্ছেন এখনো। সংক্ষিপ্ত ফরম্যাটে এখনো দলের ব্যাটিং স্তম্ভ হয়ে থাকলেও অধিনায়কের পদ থেকে সরে দাঁড়িয়েছেন এই ডানহাতি।

২. রাহুল দ্রাবিড়

সঠিক সময়ে ক্রিকেটকে বিদায় জানিয়েছেন যে ৫ জন তারকা ক্রিকেটার 5

সৌহার্দ্যপূর্ণ আচরণের জন্য বিশেষভাবে পরিচিত এই ব্যাটসম্যান জাতীয় দলে থাকাকালীন নিজেকে উজাড় করে দিয়েছেন দলের জন্য। ২০১২ সালে তাঁর অবসরের ঘোষণা দেয়ার পর অনেক ভক্ত-সমর্থক মেনে নিতে পারেননি। টিম ইন্ডিয়ায় যখন শচীন, লক্ষ্মণ, শেহবাগ, গম্ভীর ও দ্রাবিড়রা ছিল তখন থেকেই মূলত আক্রমণাত্মক ব্যাটিং লাইনআপ দেখা যায় দলে। ভারতের ক্রিকেটে অনুকরণীয় এক ক্রিকেটারের নাম হতে পারে রাহুল দ্রাবিড়।

১. অ্যালিস্টেয়ার কুক

সঠিক সময়ে ক্রিকেটকে বিদায় জানিয়েছেন যে ৫ জন তারকা ক্রিকেটার 6

ইংলিশ এই ব্যাটসম্যানকে ইংল্যান্ডের সেরাদের সেরা ক্রিকেটারের তালিকায় রাখা যায় নির্দ্বিধায়। ভারতের সাথে চলমান টেস্ট সিরিজেই অবসরের ঘোষণা দেয়া এই ক্রিকেটার প্রতিপক্ষকে যেকোনো সময় চাপে ফেলার জন্য নতুন নতুন কৌশল অবলম্বন করে ফেলতেন মুহূর্তেই। এতে আবার সফলতাও পেতেন তিনি। ২০১৬ সালে ভারতের বিপক্ষে সিরিজের পর দলের অধিনায়কের দায়িত্ব থেকে সরে দাঁড়ান তিনি। আর ভারতের বিপক্ষেই ২০১৮ সালের চলমান সিরিজেই অবসরের ঘোষণা দেন ৩৩ বছর বয়সী এই ক্রিকেটার।
ইংল্যান্ড ক্রিকেটে নতুনদের জায়গা করে দিতেই এমন সিদ্ধান্ত নিয়েছেন বলে জানান কুক।

Nazmus Sajid

Sports Fanatic!

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *